বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপেই সক্রিয় মৌসুমি বায়ু, রাজ্যে প্রবল বৃষ্টির পূর্বাভাস

  • বঙ্গোপসাগরে তৈরি হয়েছে নিম্নচাপ 
  • বর্ষার গতিকে আরও বাড়িয়ে দেবে 
  • ১০ জুন থেকে প্রবল বৃষ্টির সম্ভাবনা রাজ্যে 
  • বৃষ্টি হবে ওড়িয়া ও বিহারেও 

Asianet News Bangla | Published : Jun 8, 2021 5:55 PM IST / Updated: Jun 09 2021, 11:15 AM IST

আগামী বৃহস্পতিবার কলকাতা ও সংলগ্ন এলাকায় প্রবল বৃষ্টি হতে পারে।  উত্তর বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হচ্ছে। তার প্রভাবে আগামী বেশ কয়েকটি দিন পূর্ব ভারতের বিস্তীর্ণ এলাকার ভারি থেকে অতিভারি বৃষ্টি হবে বলে পূর্বাভাস দিয়েছে ইন্ডিয়ান মেটিরিওলজিক্যাল   ডিপার্টমেন্ট (IMD)। বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের জেরে মধ্যভারতেও প্রবল বৃষ্টির পূর্বাভাস দিয়েছে ভারতের আবহাওয়া দফতর। এই নিম্নচাপই পশ্চিমবঙ্গ, ওড়িশা, বিহার, ঝাড়খণ্ড, ছত্তিশগড়, সিকিমের দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুকে আরও সক্রিয় হতে সাহায্য করবে বলেও পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। 

নিন্মচাপের প্রভাবে ১০ জুন অর্থাৎ বুধবার থেকে পূর্ব ভারত আর সংলগ্ন এলাকায় ব্যাপক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। হাওয়া অফিসের পূর্বাভাবাস ওড়িয় ১০-১২ জুন প্রবল বৃষ্টি হবে। হাওয়া অফিস জানিয়েছেন উত্তর পূর্ব ও তৎসংলগ্ন  পূর্ব ভারতে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ুকে শক্তিশালী করার কারণে পশ্চিমবঙ্গ ও দক্ষিণ ছত্তিশগড়, মধ্য অসমসহ  বেশ কিছু এলাকায় একটি ঘূর্ণিঝড় তৈরি হতে পারে। ওই অঞ্চলগুলিতে আগামী চার থেকে পাঁচ দিন প্রবল বৃষ্টি হবে। তবে পুরো নিন্মচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে না বলেও জানিয়েছে হাওয়া অফিস। ১২০ ঘণ্টার মধ্যে নিম্মচাপটি শক্তি হারাবে বলেও মনে করা হচ্ছে। 

সম্প্রতি ভারতের দুটি উপকূল দুটি ঘূর্ণিঝড়ের ভয়াবহতার সাক্ষী ছিল। পশ্চিম উপকূলে আছড়ে পড়েছিল টাউটে। আর ইয়াসের দাপট প্রত্যক্ষ করেছে বাংলা ও ওড়িশা। প্রাথমিক বিপর্যয় কাটিয়ে উঠে সংশ্লিষ্ট রাজ্যগুলি বর্তামানে বর্ষা আসার প্রস্তুতি শুরু করেছে। কেরলে বর্ষা দেরিতে আসায় বাংলাতেও বিলম্বিত লয়ে প্রবেশ করতে চলেছে বর্ষা। হাওয়া অফিসের পূর্বাভাস ১১ জুনই এই রাজ্যে সক্রিয় হবে বর্ষা।  

Share this article
click me!