Army Vice Chief: সেনা উপপ্রধানের নাম ঘোষণা, নিযুক্ত লেফটেন্যান্ট জেনারেল মনোজ পান্ডে

মঙ্গলবার সেনা সূত্র জানিয়েছে জেনারেল পান্ডে হবেন লেফটেন্যান্ট জেনারেল সিপি মোহান্তির উত্তরসূরি, যিনি ৩১শে জানুয়ারি অবসর নিচ্ছেন। জেনারেল পান্ডে ১৯৮২ সালের ডিসেম্বরে কর্পস অফ ইঞ্জিনিয়ার্স (দ্য বোম্বে স্যাপারস) এ কমিশন লাভ করেন।

Parna Sengupta | Published : Jan 18, 2022 6:43 PM IST

এখনও ঘোষিত নয় পরবর্তী চিফ অফ ডিফেন্স স্টাফের নাম। জেনারেল বিপিন রাওয়াতের মৃত্যুর পর এখনও খালি পড়ে রয়েছে সেই পদ। তবে তার আগেই ঘোষণা করা হল পরবর্তী সেনা উপপ্রধানের (next Vice Chief of Army Staff) নাম। এই পদে বেছে নেওয়া হয়েছে ইস্টার্ন আর্মি কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল মনোজ পান্ডেকে (Eastern Army Commander Lieutenant General Manoj Pande)। 

মঙ্গলবার সেনা সূত্র জানিয়েছে জেনারেল পান্ডে হবেন লেফটেন্যান্ট জেনারেল সিপি মোহান্তির উত্তরসূরি, যিনি ৩১শে জানুয়ারি অবসর নিচ্ছেন। জেনারেল পান্ডে ১৯৮২ সালের ডিসেম্বরে কর্পস অফ ইঞ্জিনিয়ার্স (দ্য বোম্বে স্যাপারস) এ কমিশন লাভ করেন। তিনি স্টাফ কলেজ, ক্যাম্বারলে (ইউনাইটেড কিংডম) এর একজন স্নাতক এবং আর্মি ওয়ার কলেজ, মাউ এবং দিল্লিতে ন্যাশনাল ডিফেন্স কলেজে (এনডিসি) উচ্চতর কমান্ড কোর্সে যোগদান করেন। তাঁর ৩৭ বছরের কর্মজীবনে, অপারেশন বিজয় এবং অপারেশন পরাক্রমে সক্রিয় অংশ নিয়েছেন।

এদিকে, বর্তমান সেনাপ্রধান জেনারেল নারাভানে সিওএসসি চেয়ারম্যান হিসাবে দায়িত্ব গ্রহণ করেছেন। মনে করা হচ্ছে এর পরের ধাপেই তাঁকে সিডিএস হিসেবে নির্বাচন করা হবে। চৌঠা ডিসেম্বর একটি হেলিকপ্টার দুর্ঘটনায় সিডিএস জেনারেল বিপিন রাওয়াতের অকাল মৃত্যুর পর তিনটি পরিষেবার (সেনা, নৌবাহিনী এবং বিমানবাহিনী) প্রধানদের নিয়ে গঠিত COSC চেয়ারম্যানের পদটি শূন্য হয়ে যায়। 

সিডিএস পদে নিয়োগের জন্য জেনারেল নারাভানে এগিয়ে?

যদিও নতুন সিডিএস সম্পর্কে এখনও কোনো আলোচনা হয়নি, জেনারেল নারাভানেকে সিওএসসি চেয়ারম্যানের দায়িত্ব দেওয়া হয় কারণ তিনি তিনজন সেনা প্রধানের মধ্যে সবচেয়ে সিনিয়র। আইএএফ প্রধান এয়ার চিফ মার্শাল ভিআর চৌধুরী এবং নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল আর হরি কুমার ৩০ সেপ্টেম্বর এবং ৩০ নভেম্বর তাদের দায়িত্বে গ্রহণ করেছিলেন। 

উল্লেখ্য, জেনারেল বিপিন রাওয়াতের মৃত্যুর পরে চিফ অফ ডিফেন্স স্টাফ পদটি আগামী সাত থেকে দশ দিনের মধ্যে পূরণ করা হবে বলে কেন্দ্রের শীর্ষ সূত্র জানায়। নিয়ম অনুযায়ী, সশস্ত্র বাহিনীর যেকোনো কমান্ডিং অফিসার বা ফ্ল্যাগ অফিসার পদের জন্য যোগ্য। সাধারণত, সিডিএসের বয়সের ঊর্ধ্ব সীমা ৬৫ বছর নির্ধারণ করা হয়েছে। জেনারেল রাওয়াত ২০২০ সালের জানুয়ারিতে দেশের প্রথম সিডিএস হিসাবে দায়িত্ব গ্রহণ করেছিলেন। প্রধানমন্ত্রী মোদী, ২০১৯ সালে তার স্বাধীনতা দিবসের ভাষণে, একজন সিডিএস নিয়োগের ঘোষণা করেছিলেন যিনি তিন সেনা বিভাগের প্রধানের উপরে থাকবেন।

Share this article
click me!