এই শহরের নাম বদলে হতে পারে লক্ষণপুরী? যোগীর টুইট ঘিরে জল্পনা তুঙ্গে

লক্ষ্ণৌয়ের নাম পরিবর্তন করে লক্ষ্ণণপুরী করা নিয়ে সোশ্যাল মিডিয়ায় বিতর্ক তৈরি হয়েছে। লক্ষ্ণৌতে শ্রীরাম চন্দ্রের ভাই লক্ষ্ণৌণের জন্য ইতিমধ্যে একটি বিশাল মন্দির তৈরি হয়েছে। এই ঘটনাও নাম বদলের জল্পনা উস্কে দিয়েছে।

Saborni Mitra | Published : May 17, 2022 3:49 PM IST

এবার কী তবে বদলে যাবে নবারের শহর লক্ষ্ণৌ-এর নাম? উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী  আদিত্যনাথের টুইট ঘিরে নতুন করে তৈরি হয়েছে বিতর্ক। যোগী আদিত্যনাথ সম্প্রতী একটা টুইট করেছেন- তাতে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে লক্ষ্ণৌএর স্বাগত জানিয়েছেন। বলেছেন, 'শেষাবতার ভগবান লক্ষ্ণণ কী পবন নগরী লক্ষ্ণৌতে আপনাকে স্বাগত  অর অভিনন্দন।' যোগী আদিত্যনাথের এই টুইটের পরই লক্ষ্ণৌয়ের নাম বদল ঘিরে জল্পনা তৈরি হয়েছে। সোমবার মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এই টুইটটি করেন। তারপরই লক্ষ্মৌয়ের নাম পরিবর্তনের সমর্থকরা নতুন করে তাঁদের দাবির সমর্থনে সওয়াল করতে শুরু করেছেন। 

এর ফলে লক্ষ্ণৌয়ের নাম পরিবর্তন করে লক্ষ্ণণপুরী করা নিয়ে সোশ্যাল মিডিয়ায় বিতর্ক তৈরি হয়েছে। লক্ষ্ণৌতে শ্রীরাম চন্দ্রের ভাই লক্ষ্ণৌণের জন্য ইতিমধ্যে একটি বিশাল মন্দির তৈরি হয়েছে। এই ঘটনাও নাম বদলের জল্পনা উস্কে দিয়েছে। স্থানীয় বাসিন্দারাও লক্ষ্ণৌয়ের নাম বদলের দাবি জানিয়েছে। আগেই বিজেপির বিধায়করা সেই দাবি তুলেছিল। স্থানীয় বিজেপি নেতাদের দাবি এই শহরেই রয়েছে লক্ষণ টিলা। লক্ষণপুরী ও লক্ষ্ণণ পার্ক। 

যোগী আদিত্যনাথ সরকার আগের বারই এলাহাবাদ শহরের নাম পরিবর্তন করে প্রয়াগরাজ নাম রেখেছে। ফৈজাবাদের নাম পরিবর্তন করে অযোধ্যা করেছে। যোগী সরকারের এই পদক্ষেপের পরই সুলতানপুরকে কুশভবনপুর, আলিগড় থেকে হরিগড়, মৈইনপুরী থেকে মায়ানপুরী ,ফিরোজাবাদ থেকে চন্দ্রনগর, দেওবন্দ থেকে দেবরান্দ জেলার নাম পরিবর্তনের দাবি উঠেছে। তবে রাজ্যের প্রশাসনিক কর্তারা অবশ্য জানিয়েছেন এখন কোনও শহরের নাম পরিবর্তন করা হবে না । তেমন কোনও চিন্তাভাবনা নেই বলেও জানিয়ে দিয়েছেন তাঁরা। 

যোগী সরকার আসার পরই উত্তর প্রদেশের বেশ কয়েকটি শহরের নাম বদলের দাবি উঠেছিল। দীর্ঘ দিনের সেই দাবি পুরণও করেছিল যোগী সরকার। মোঘলসরাই, এলাহাবাদসহ একাধিক শহরের নাম পরিবরর্তন করা হয়েছিল। তারপরই আরও নতুন নতুন শহরের নাম পরিবর্তনের দাবি উঠতে শুরু করেছে। তার মধ্যে রয়েছে লক্ষ্মৌয়ের নাম। যোগী আদিত্যনাথের টুইট সেই জল্পনাকে আবারও উস্কে দিল। দ্বিতীয় মেয়াদে পূর্ণ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে উত্তর প্রগদেশের সরকার গঠন করেছে যোগী আদিত্যনাথের নেতৃত্বাধীন বিজেপি সরকার। তাই নাম নাম বদলে তেমন কোনও সমস্যা তৈরি হবে না বলেও বিজেপি নেতা কর্মীরা মনে করছেন। কিন্তু উত্তর প্রদেশ সরকারের কর্মীরা বিষয়টি নিয়ে মুখে কুপুল এঁটে রয়েছেন। 

 

Read more Articles on
Share this article
click me!