দেশের সর্বত্র পালিত হচ্ছে 'Makar Sankranti', দেশবাসীকে শুভেচ্ছা প্রধানমন্ত্রী ও মুখ্যমন্ত্রীর

বাঙালিদের বাড়িতে এইদিন পৌষ পার্বণ পালন করা হয়ে থাকে। আর সেই উপলক্ষ্যে তৈরি করা হয় পিঠেপুলি ও পাটিসাপটা। এই বিশেষ দিনে সবাইকে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও রাজ্যপাল জগদীপ ধনখড়। 

Web Desk - ANB | Published : Jan 14, 2022 4:49 AM IST / Updated: Jan 14 2022, 10:46 AM IST

আজ মকর সংক্রান্তি (Makar Sankranti)। দেশের বিভিন্ন প্রান্তেই এই দিনটি পালন করা হয়ে থাকে। তবে বিভন্ন রাজ্যে এটি বিভিন্ন নামে পরিচিত রয়েছে। এই দিনটি পালন করা হয় শস্যোৎসব হিসেবে। অবশ্য তার বাইরেও এই দিনের একটি গুরুত্ব রয়েছে। এই দিনই শেষ হচ্ছে সূর্যের (Sun) দক্ষিণায়ন। আর এখন থেকে শুরু হবে সূর্যের উত্তরায়ন। অর্থাৎ শীতের (Winter) শেষের সূচনা হয় এই দিন থেকেই। শস্য এবং সূর্যের পুজোর দিন এটি। এছাড়া এই দিনটির সবচেয়ে বেশি গুরুত্ব হল ফসল তোলার ক্ষেত্রে। নতুন ফসল ঘরে তোলার সূচনা হয় এই দিনই। বাঙালিদের বাড়িতে এইদিন পৌষ পার্বণ পালন করা হয়ে থাকে। আর সেই উপলক্ষ্যে তৈরি করা হয় পিঠেপুলি ও পাটিসাপটা। এই বিশেষ দিনে সবাইকে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi), মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) ও রাজ্যপাল জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar)।

দেশের এক এক প্রান্তে এই উৎসবের এক এক রকম নাম। উত্তরপ্রদেশে এই উৎসব উত্তরায়ণ নামে পরিচিত। এমনকী, ঘুঘুটি বা মকর সংক্রান্তি বলেও ডাকা হয় সেখানে। অন্ধ্রপ্রদেশে এই উৎসবের নাম পেড্ডা পান্ডুগা। তেলেঙ্গানায় এই দিনটি বিভিন্ন নামে পরিচিত রয়েছে। সংক্রান্তি, মকর সংক্রান্তি বা উত্তরায়ন হিসেবে পরিচিত। ওড়িশায় এই দিনটির নাম মকর চাউলা বা মকর সংক্রান্তি। বিহারে অনেকে এই দিনটিকে তিল সংক্রান্তি হিসেবে পালন করেন। তামিলনাড়ুতে একে পোঙ্গল বলা হয়। মহারাষ্ট্র এবং গোয়ায় এই উৎসব পরিচিত হলদি কুমকুম নামে। অনেকে আবার মাঘি সংক্রান্তিও বলেন। গুজরাটে এদিন ঘুড়ির উৎসব হয়। উত্তরায়ণ নামে ডাকা হয় দিনটিকে। হিমাচল প্রদেশে একে ডাকা হয় মাঘি সাজি নামে। পঞ্জাবে এর নাম মাঘি। এদিন লোরি উৎসব পালন করা হয় সেখানে। অসমে এই দিনটিতে পালন করা হয় মাঘ বিহু। ত্রিপুরায় এই উৎসবকে বলা হয় হাংরাই। 

তবে দেশের বিভিন্ন প্রান্তে এই উৎসবের নাম বিভিন্ন হলেও সব জায়গাতেই সূর্যের আরাধনা ও নতুন ফসল ঘরে তোলার আনন্দেই দিনটি পালন করা হয়। আর এই বিশেষ দিনে দেশবাসীকে বিভিন্ন ভাষায় শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী। বিভিন্ন ভাষায় টুইট করেছেন তিনি। 

 

 

সকালে টুইট করেন মুখ্যমন্ত্রীও। তিনি লেখেন, "মকর সংক্রান্তির শুভ উপলক্ষে সকলকে জানাই আন্তরিক শুভেচ্ছা। সকলের অনেক সুখ, শান্তি, সমৃদ্ধি ও সমৃদ্ধি কামনা করছি।"

 

 

টুইট করে রাজ্যপাল লেখেন, "আপনাদের সবাইকে মকর সংক্রান্তির অনেক শুভেচ্ছা। আজকের দিনে নতুন ফসল ঘরে তোলা হয়। তারপর তা পুজো দিয়ে বিতরণ করা হয়। এর মাধ্যমে আমাদের সঙ্গে প্রকৃতির একটা সম্পর্ক গড়ে ওঠে।"

 

 

Read more Articles on
Share this article
click me!