'এটা কোন মোল্লা', হিজাব-বিতর্কে মালালা 'নাক গলাতেই' ফোঁস করে উঠল বিজেপি

কর্ণাটকের হিজাব বিতর্কে (Karnataka Hijab Row) প্রতিক্রিয়া জানালেন মালালা ইউসুফজাই (Malala Yousafzai)। সঙ্গে সঙ্গে তাকে জবাব দিলেন বিজেপির (BJP) সিটি রবি (CT Ravi)।
 

Web Desk - ANB | Published : Feb 9, 2022 5:09 AM IST / Updated: Feb 09 2022, 10:46 AM IST

মঙ্গলবার, ভয়ঙ্কর জায়গায় পৌঁছে গিয়েছে কর্ণাটকের 'হিজাবের' বিতর্ক (Karnataka Hijab Row)। তীব্র উত্তেজনার মধ্যে মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই (CM Basaavraj Bommai) ৩ দিনের জন্য সমস্ত স্কুল কলেজ বন্ধ রাখতে বাধ্য হয়েছেন। আর এবার এই বিতর্ক নিয়ে মত প্রকাশ করলেন নোবেল বিজয়ী মহিলা অধিকার কর্মী মালালা ইউসুফজাই (Malala Yousafzai)। টুইটারে তিনি এই পরিস্থতিকে 'ভয়াবহ' বলে সমালোচনা করেছেন। একই বিষয়ে একটি সংবাদ প্রতিবেদনকে উদ্ধৃত করে, মালালা আশঙ্কা প্রকাশ করেছেন, মুসলিম মহিলাদের ভারতে প্রান্তিক করে রাখার চেষ্টা করা হচ্ছে।

টুইটে প্রথমেই মালালা ওই সংবাদ প্রতিবেদন থেকে একটি লাইন উদ্ধৃত করেছেন। তারপর লিখেছেন, মেয়েদের হিজাব পরে স্কুলে যেতে না দেওয়াটা ভয়ঙ্কর। মহিলাদের পড়াশোনা নিয়ে আপত্তি থেকেই গিয়েছে। সেটা কখনও কম পোশাক পরার জন্য, কখনও বা বেশি পোশাক পরার জন্য। শেষে তিনি বলেছেন, 'ভারতীয় নেতাদের অবশ্যই মুসলিম মহিলাদের প্রান্তিককরণ বন্ধ করতে হবে'।

আরও পড়ুন - চরম হিজাব-বিতর্কে কর্নাটক, বিশ্বের কোন কোন দেশে প্রকাশ্যে মুখ ঢাকা নিষিদ্ধ জানেন

আরও পড়ুন - কর্নাটকের হিজাব 'উত্তাপ' এবার মধ্যপ্রদেশ ও পুদুচেরিতে, ছড়াচ্ছে উত্তেজনা

আরও পড়ুন - মুসলিম ছাত্রীকে হেনস্থা 'গেরুয়া চাদর'দের, হিজাব বিতর্কে কর্নাটকে ৩ দিন বন্ধ স্কুল-কলেজ

কর্নাটকের হিজাব বিতর্কের বিষয়ে মালালার এই টুইট মোটেই ভালভাবে নেননি বিজেপি (BJP) নেতারা। কর্নাটকের বিজেপি বিধায়ক তথা দলের জাতীয় সাধারণ সম্পাদক সিটি রবি (CT Ravi), তীব্র প্রতিক্রিয়া দিয়েছেন। পাল্টা টুইট করে তিনি লেখেন, 'ভারতের অভ্যন্তরীন বিষয়ে নাক গলাচ্ছে এটা কোন মোল্লা? ওর কি বোরখার পিছনে লুকিয়ে থাকা উচিত নয়?'

কর্নাটকের স্কুল-কলেজে হিজাব পরা নিয়ে এই বিতর্কের সূত্রপাত গত জানুয়ারি মাসে। উদুপির (Udupi) এক সরকারী কলেজের ছয় ছাত্রী অভিযোগ করেছিলেন, হিজাব পরে আসায় তাঁদের ক্লাসে ঢুকতে দেওয়া হয়নি, ক্যাম্পাস ছেড়ে যেতে নির্দেশ দেওয়া হয়। এরপর থেকেই এই বিষয় নিয়ে রাজ্যের বিভিন্ন প্রান্তে, এমনকী রাজ্যের বাইরেও বিক্ষোভ ছড়িয়ে পড়ে। আর এরই জবাবে কিছু হিন্দু ছাত্র সংগঠন গেরুয়া শাল এবং গেরুয়া পাগরি পরে পাল্টা প্রতিবাদ আন্দোলনে নেমেছে। মঙ্গলবার পরিস্থিতি হিংসাত্মক মোড় নিয়েছে। দুই পক্ষে রীতিমতো সংঘর্ষ বাধার মতো পরিস্থিতি তৈরি হয়। পাথর ছোড়াছুড়ির ঘটনাও ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশকে লাঠিচার্জ ও কাঁদানে গ্যাসের সেল নিক্ষেপ করার মতো রাস্তায় যেতে হয়েছে। 

এই পরিস্থিতিতে, মুখ্যমন্ত্রী বাসভরাজ বোম্মাই, বুধবার থেকে রাজ্যের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান তিন দিনের জন্য ছুটি ঘোষণা করেছেন। কর্ণাটক হাইকোর্টে এই নিয়ে উদুপি কলেজের ৫ ছাত্রী মামলা করেছেন। যা নিয়ে মঙ্গলবার থেকে শুরু হয়েছে শুনানি। এই বিতর্ক পৌঁছে গিয়েছে সংসদেও। বেশ কয়েকজন বিরোধী নেতা কর্নাটকের পরিস্থিতির প্রতিবাদে, মঙ্গলবারই সংসদ থেকে ওয়াক আউট করেছেন। কংগ্রেস (Congress) নেতা অধীররঞ্জন চৌধুরী (Adhir Ranjan Chowdhury) অভিযোগ করেন, জোর করে হিজাব নিষিদ্ধ করার চেষ্টা করা হচ্ছে। কর্ণাটকেরই বাসিন্দা সংসদীয় বিষয়ক কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ জোশী (Pralhad Joshi)। তাঁর বক্তব্য, 'ইউনিফর্ম পরা একটি নৈমিত্তিক বিষয়। স্কুল থেকে নির্দেশ জারি করা হলে, প্রত্যেকেরই তা অনুসরণ করা উচিত। এই নিয়ে হট্টগোলের কিছু নেই।'
 

Share this article
click me!