MCD Elections 2022- ১৫ বছর পর দিল্লি পুরনিগম কি হাতছাড়া হতে চলেছে বিজেপির? কেজরিওয়াল ঝড়ের ইঙ্গিত

আম আদমি পার্টি ১৩৩টি আসন জয়ের কাছাকাছি, যেখানে বিজেপি ১০৪টি আসন পাবে বলে মনে হচ্ছে। কংগ্রেস দ্বিগুণ অঙ্ক থেকে দূরে এবং লড়াই করছে। বিজেপি সংখ্যাগরিষ্ঠতা থেকে অনেক দূরে তবে ফল মারাত্মক খারাপ নয় বলেই মনে করা হচ্ছে।

Web Desk - ANB | Published : Dec 7, 2022 9:33 AM IST

দিল্লির পৌরসভা নির্বাচনে আম আদমি পার্টি বিপুল সংখ্যাগরিষ্ঠতার কাছাকাছি। অরবিন্দ কেজরিওয়ালের ঝড়ে অনেকটাই পিছিয়ে পড়েছে ভারতীয় জনতা পার্টি। ফলাফল স্পষ্টভাবে ইঙ্গিত করছে যে দিল্লিতে প্রতিটি ফ্যাক্টর ম্লান হয়ে গেছে, অরবিন্দ কেজরিওয়ালই একমাত্র ফ্যাক্টর যাকে ঘিরে দিল্লির রাজনীতি এখন আবর্তিত হচ্ছে।

আম আদমি পার্টি ১৩৩টি আসন জয়ের কাছাকাছি, যেখানে বিজেপি ১০৪টি আসন পাবে বলে মনে হচ্ছে। কংগ্রেস দ্বিগুণ অঙ্ক থেকে দূরে এবং লড়াই করছে। বিজেপি সংখ্যাগরিষ্ঠতা থেকে অনেক দূরে তবে ফল মারাত্মক খারাপ নয় বলেই মনে করা হচ্ছে।

এই পরিস্থিতিতে ভারতীয় জনতা পার্টি বা বিজেপির আশার আলো হল একটি আইন। আসলে, দলত্যাগ বিরোধী আইন পঞ্চায়েত এবং পৌরসভা নির্বাচনে প্রযোজ্য নয়। বিজেপি যদি আপ-এর বিজয়ী কাউন্সিলরদের টেনে আনতে সফল হয়, তাহলে রাজনৈতিক পরিস্থিতির পরিবর্তন দেখা যাবে।

রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে বিজেপি সরকার গঠনের দক্ষতা জানে। গোয়া, কর্ণাটক, মধ্যপ্রদেশ এবং মহারাষ্ট্রের মতো জায়গায়, MCD-এর রাস্তা বিজেপির পক্ষে এতটা কঠিন নয়, যেটি তার সু-সমন্বিত কৌশল নিয়ে সরকারে রয়েছে। অরবিন্দ কেজরিওয়াল যদি সংখ্যাগরিষ্ঠের সংখ্যার চেয়ে বেশি আসন না জেতেন, তবে কর্পোরেটরদের সামলানো তাঁর পক্ষে এত সহজ নয়।

দলত্যাগ আইন কি?

১৯৮৫ সালে, ৫২তম সাংবিধানিক সংশোধনীর মাধ্যমে দেশে 'দলবদল বিরোধী আইন' পাশ হয়। এটি সংবিধানের দশম তফসিলে যুক্ত করা হয়। বিধায়কদের এক দল ছেড়ে অন্য দলে যোগ দেওয়ার রাজনীতি নিয়ে নানা প্রশ্ন উঠতে শুরু করেছে। দলত্যাগ রোধে তৈরি এই আইন সংসদ ও বিধানসভায় প্রযোজ্য হলেও পৌর কর্পোরেশনে এই আইন প্রযোজ্য নয়। বিগত ১৫ বছর ধরে দিল্লির পুরনিগম দখল করে রাখতে সমর্থ হয়েছে বিজেপি। ২০২২-এর বুথ ফেরত সমীক্ষা বলেছিল, এই বছর গেরুয়া শিবিরকে জোরদার টক্কর দিয়ে এগিয়ে যাবে অরবিন্দ কেজরিওয়ালের দল আম আদমি পার্টি। সেই অনুমানই কিছুটা সত্যির দিকে এগোচ্ছে।

২৭ নভেম্বর দিল্লিতে আয়োজিত হয় পুর নিগম নির্বাচন। মোট ২৫০ টি ওয়ার্ডে ভোট গ্রহণ হয়েছে। মাত্র ৫০ শতাংশ ভোট পড়েছে এই নির্বাচনে। ৭ ডিসেম্বর , বুধবার দিল্লি পুরভোটের ফলপ্রকাশ। সকাল ৮টা থেকে শুরু হয়েছে গণনা। অধিকাংশ বুথফেরত সমীক্ষা জানিয়েছে, এই বছর দিল্লির তিনটি পুরসভাই বিজেপির হাতছাড়া হয়ে যেতে চলেছে। পদ্ম শিবিরকে গদিচ্যুত করে দিল্লি পুরসভা দখল করতে পারে আম আদমি পার্টি।

অধিকাংশ বুথ ফেরত সমীক্ষাতে দ্বিতীয় স্থানে থাকলেও সেই আশঙ্কাকে বিশেষ গুরুত্ব দেয়নি গেরুয়া শিবির। দিল্লি পুর নির্বাচনে তাঁরাই পুনরায় জয়ী হয়ে ফিরে আসবেন বলে মনে করছেন বিজেপি নেতৃত্বরা। বুথ ফেরত সমীক্ষা মিলে গেলে এই প্রথমবার দিল্লি কর্পোরেশনের দায়িত্বে আসবে আম আদমি পার্টি (আপ)।

Share this article
click me!