ভারতীয় নৌবাহিনীর কৃতিত্ব, এই প্রথম INS বিক্রান্তে নাইট ল্যান্ডিং MiG-29K এয়ারক্রাফটের, দেখুন ভিডিও

চ্যালেঞ্জিং নাইট ল্যান্ডিং করার ক্ষেত্রে বিক্রান্তের ক্রু এবং নৌবাহিনীর পাইলটদের দৃঢ় সংকল্প এবং দক্ষতা অবশ্যই প্রশংসা করতে হবে। এ নিয়ে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং আনন্দ প্রকাশ করেছেন। 

Web Desk - ANB | Published : May 25, 2023 12:26 PM IST

ভারতীয় নৌবাহিনী দেশীয় তৈরি বিমানবাহী রণতরী আইএনএস বিক্রান্তে রাতারাতি মিগ-২৯কে যুদ্ধবিমান সফলভাবে অবতরণ করে একটি বিরল কৃতিত্ব অর্জন করেছে। নৌবাহিনী টুইটারের মাধ্যমে এ তথ্য জানিয়েছে। "আইএনএস বিক্রান্তে MiG-29K-এর প্রথম রাত অবতরণ করে ভারতীয় নৌবাহিনী আরেকটি ঐতিহাসিক কৃতিত্ব অর্জন করেছে। এটি আত্মনির্ভর ভারতে নৌবাহিনীর উৎসাহ দেখায়," টুইটে বলা হয়েছে। এতে যোগ করা হয়েছে যে চ্যালেঞ্জিং নাইট ল্যান্ডিং করার ক্ষেত্রে বিক্রান্তের ক্রু এবং নৌবাহিনীর পাইলটদের দৃঢ় সংকল্প এবং দক্ষতা অবশ্যই প্রশংসা করতে হবে। এ নিয়ে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং আনন্দ প্রকাশ করেছেন। তিনি এই গুরুত্বপূর্ণ অনুষ্ঠানে অংশগ্রহণকারী কর্মকর্তা-কর্মচারীদের প্রশংসা করেন। এর আগে, তেজসের নৌ সংস্করণও সফলভাবে আইএনএস বিক্রান্তে অবতরণ করেছিল।

আইএসএস বিক্রান্তের বৈশিষ্ট্য

ভারতের প্রথম দেশীয় তৈরি বিমানবাহী রণতরী আইএনএস বিক্রান্ত। অত্যাধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত এই যুদ্ধজাহাজটিকে 'চলন্ত শহর' বাহুবলী জাহাজ হিসেবে বর্ণনা করা হচ্ছে।

বিক্রান্তের নির্মাণের সাথে সাথে, ভারত মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া, চীন এবং ফ্রান্সের সারিতে যোগ দিয়েছে যাদের অভ্যন্তরীণভাবে বিমানবাহী বাহক ডিজাইন ও নির্মাণের ক্ষমতা রয়েছে।

INS বিক্রান্ত ২৬২ মিটার লম্বা, ৬২ মিটার চওড়া এবং ৫৯ মিটার উঁচু। এর ওজন ৪০ হাজার টন। রাশিয়ান প্ল্যাটফর্মে নির্মিত আইএনএস বিক্রমাদিত্যের পর এটি হবে ভারতের দ্বিতীয় বিমানবাহী রণতরী। এর নির্মাণের জন্য রুপি খরচ হয়েছে ২০ হাজার কোটি টাকা।

এটি ২৮ নট গতিতে ভ্রমণ করতে পারে। এটি একবারে ৭৫০০ নটিক্যাল মাইল দূরত্ব অতিক্রম করতে পারে।

যুদ্ধজাহাজটি ভারতের শীর্ষস্থানীয় শিল্প সংস্থাগুলির পাশাপাশি ১০০টিরও বেশি MSME দ্বারা সরবরাহ করা দেশীয় সরঞ্জাম এবং যন্ত্রপাতি ব্যবহার করে তৈরি করা হয়েছিল। বিক্রান্তের লঞ্চের সঙ্গে ভারতের অপারেশনাল এয়ারক্রাফ্ট ক্যারিয়ার রয়েছে। এতে দেশের সামুদ্রিক নিরাপত্তা জোরদার হবে।

ভারত ১৯৬১ সালে ব্রিটেনের কাছ থেকে তৎকালীন আইএনএস বিক্রান্ত কিনেছিল। পাকিস্তানের সাথে একাত্তরের যুদ্ধে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। কিন্তু ১৯৯৭ সালে অবসর নেন। এখন সম্পূর্ণ দেশীয় জ্ঞান দিয়ে ডিজাইন করা প্রথম আইএসি জাহাজটির নামও রাখা হয়েছে আইএনএস বিক্রান্ত।

কেরলের কোচি শিপইয়ার্ডে ২০০৫ সালে বিক্রান্তের নির্মাণ শুরু হয়। জাহাজটির নকশা নৌবাহিনীর একটি অভ্যন্তরীণ সংস্থা ওয়ারশিপ ডিজাইন ব্যুরো দ্বারা ডিজাইন করা হয়েছিল এবং নির্মাণটি সরকারী খাতের কোম্পানি কোচিন শিপইয়ার্ড লিমিটেড দ্বারা সম্পন্ন হয়েছিল। সম্পূর্ণ নির্মাণ ২০০৯ সালে শুরু হয়েছিল এবং ১৩ বছরে শেষ হয়েছিল।

এই জাহাজ নির্মাণের জন্য প্রয়োজনীয় ইস্পাত DRDL এবং ভারতীয় নৌবাহিনীর সহযোগিতায় স্টিল অথরিটি অফ ইন্ডিয়া লিমিটেড দ্বারা অভ্যন্তরীণভাবে উত্পাদিত হয়েছিল।

জাহাজটিতে প্রায় ২২০০টি কোচ রয়েছে। প্রায় ১৬০০ জন কর্মীদের জন্য ডিজাইন করা হয়েছে। মহিলা অফিসার এবং নাবিকদের থাকার জন্য এখানে আলাদা কেবিন রয়েছে।

জাহাজটিতে ফিজিওথেরাপি ক্লিনিক, আইসিইউ, ল্যাবরেটরি, আইসোলেশন ওয়ার্ড সহ সর্বাধুনিক যন্ত্রপাতি সহ একটি পূর্ণাঙ্গ মেডিকেল কমপ্লেক্স রয়েছে।

জাহাজটি দেশীয় উন্নত হালকা হেলিকপ্টার, হালকা যুদ্ধ বিমানের পাশাপাশি MiG-29K ফাইটার, Kamov-31, MH-60R মাল্টি-রোল হেলিকপ্টার সহ ৩০টি বিমানের একটি এয়ার উইং পরিচালনা করতে পারে।

রান্নাঘরটিও অত্যাধুনিক। এটিতে এমন মেশিন রয়েছে যা প্রতি ঘন্টায় তিন হাজার চাপাটি তৈরি করতে পারে।

ভারতীয় নৌবাহিনীর ভাইস চিফ ভাইস অ্যাডমিরাল এসএন ঘোরমাদে আগেই বলেছিলেন যে আইএনএস বিক্রান্ত ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা নিশ্চিত করতে অবদান রাখবে। তিনি বলেছিলেন যে আইএনএস বিক্রান্তে বিমানের পরীক্ষামূলক অবতরণ নভেম্বরে শুরু হবে এবং 2023 সালের মাঝামাঝি শেষ হবে। তিনি বলেন, প্রথম কয়েক বছর এই যুদ্ধজাহাজ থেকে MiG-29K জেট উড়বে। বিক্রান্তের লঞ্চকে প্রতিরক্ষা খাতে ভারতের স্বনির্ভরতার দিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসাবে দেখা হচ্ছে।

 

 

Share this article
click me!