জেএনইউ, যাদবপুরের পথেই পা বাড়াল দেশের আরও দুই বিশ্ববিদ্যালয়, দিল্লি ও আম্বেতকর বিশ্ববিদ্যালয়েও বিবিসির তথ্যচিত্র প্রদর্শনে উদ্যোগী পড়ুয়ারা

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় আজ বিকেল ৪ টে থেকে এই তথ্যচিত্র দেখানোর ব্যবস্থা করা হয়েছে। এবার এই একই পথে হাঁটল দিল্লি বিশ্ববিদ্যালয় ও আম্বেতকর বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা।

Web Desk - ANB | Published : Jan 27, 2023 8:12 AM IST

বিবিসির 'বিতর্কিত' তথ্যচিত্র প্রদর্শনের উপর কেন্দ্রের নিষেধাজ্ঞার বিরুদ্ধে সোচ্চার পড়ুয়ারা। দেশের একের পর এক বিশ্ববিদ্যালয় পড়ুয়াদের উদ্যোগে এই তথ্যচিত্র প্রদর্শনের ব্যবস্থা করা হচ্ছে। ইতিমধ্যেই জেএনইউ, জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যায়ের এবং যাদবপুর বিশ্ববিদ্যালয় প্রদর্শন করা হয়েছে ২০০২ সালে গুজরাত দাঙ্গায় প্রধানমন্ত্রী মোদীর ভূমিকা নিয়ে তৈরি বিবিসির তথ্যচিত্র 'ইন্ডিয়া: দ্য মোদী কোয়েশ্চন'। উল্লেখ্য প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় আজ বিকেল ৪ টে থেকে এই তথ্যচিত্র দেখানোর ব্যবস্থা করা হয়েছে। এবার এই একই পথে হাঁটল দিল্লি বিশ্ববিদ্যালয় ও আম্বেতকর বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা।

আজই উত্তর দিল্লির এই দুই বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা ক্যামপাসে এই তথ্যচিত্র প্রদর্শন করা হবে বলে জানিয়েছেন। দিল্লি পুলিশ অবশ্য জানিয়েছে এইভাবে তথ্যচিত্র প্রদর্শনের অনুমতি দিচ্ছে না বিধ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এমনকী এই বিষয় পুলিশের সাহায্যও চাওয়া হয়েছে। গোটা এলাকায় পুলিশ মোতায়েন করা হবে বলেও জানানো হয়েছে। পড়ুয়ারা এই তথ্যচিত্র প্রদর্শনের জন্য কোনও রকমের জমায়েত করলে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে বলেও জানানো হয়েছে। দিল্লি বিশ্ববিদ্যালয়ের পক্ষ থকে সংবাদ সংস্থা পিটিআইকে জানানো হয়েছে,'আমরা বিবিসি ডকুমেন্টারি প্রদর্শনের অনুমতি দিতে পারি না, কারণ প্রশাসনের কাছ থেকে কোনো অনুমতি চাওয়া হয়নি।'

প্রসঙ্গত, বৃহস্পতিবার প্রজাতন্ত্র দিবসের দিনই যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রায় ২০০ পড়ুয়া দেখল গুজরাত দাঙ্গায় মোদীর ভূমিকা নিয়ে তৈরি বিবিসির তথ্যচিত্র। শুক্রবার ২৭ জানুয়ারি এই প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় এই তথ্যচিত্র দেখানো হবে বলে সূত্রের খবর। যদিও যাদবপুর বিশ্ববিদ্যায়ে এই তথ্যচিত্র প্রদর্শন করতে গিয়ে কোনও বিরোধিতার মুখে পড়তে হয়নি বলেই জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের এসএফআইয়ের আঞ্চলিক কমিটির পক্ষ থেকে। বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা নাগাদ বিবিসির তথ্যচিত্র 'ইন্ডিয়া: দ্য মোদী কোয়েশ্চন' দেখানো হয় যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ৪ নম্বর গেটের সামনে। তবে প্রজেক্টরে সমস্যা হওয়ায় ল্যাপটপেই তথ্যচিত্র দেখেন পড়ুয়ারা। যাদবপুরের পর এই তথ্যচিত্র প্রদর্শনের ঘোষণা করে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের বাম ছাত্র সংগঠনও। ২৭ জানুয়ারি বিকেল ৪টের সময় এই তথ্যচিত্র প্রদর্শন করা হবে প্রেসিডেন্সিতে।

Share this article
click me!