Monsoon Update: বর্ষার আগমণ বার্তা সাগরে, নিকোবর দ্বীপপুঞ্জে পৌঁছেছে মৌসুমী বায়ু

আগামী ৩-৪ দিনের মধ্যে দক্ষিণ বঙ্গোপসাগর, আন্দামান সাগর, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের আরই কিছু অংশে মৌসুমী বায়ু অগ্রসর হতে পারে।

 

Web Desk - ANB | Published : May 19, 2023 11:39 AM IST

সুখবর শুক্রবার দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর, দক্ষিণ আন্দামান সাগরের ওপর দিয়ে অগ্রসর হয় নিকোকবর দ্বীপপুঞ্জে পৌঁছেছে। কৃষি নির্ভর ভারতের অর্থনীতির জন্য গুরুত্বপূর্ণ বর্ষার মঞ্চ বাঁধার কাজ শুরু হয়ে গেল বলা যেতে পারে। আগামী চার মাস বর্ষাকাল। যারদিকে গোটা বছরই তাকিয়ে থাকে দেশের কৃষি নির্ভর মানুষ। যদিও গত সপ্তাহেই আবহাওয়া দফতর জানিয়েছে ভারতের মূল ভূখণ্ড অর্থাৎ কেরলায় সময়ের তুলনায় কিছুটা পিছিয়ে যাবে বর্ষা। কিন্তু এদিন আবহাওয়া দফতর জানিয়েছে, 'দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু আজ দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর, নিকোবর দ্বীপপুঞ্জ এবং দক্ষিণ আন্দামান সাগরের কিছু অংশে অগ্রসর হয়েছে।'

এখানেই শেষ নয়, আগামী কয়েক দিনের এই এলাকার আবাহাওয়ারও পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। জানিয়েছে, আগামী ৩-৪ দিনের মধ্যে দক্ষিণ বঙ্গোপসাগর, আন্দামান সাগর, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের আরই কিছু অংশে মৌসুমী বায়ু অগ্রসর হতে পারে। কারণ সমস্ত অনুকূল পরিস্থিতি রয়েছে। আবহাওয়া অফিস একটি বিবৃতিতে জানিয়েছে, 'এই বছর কেরলে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু ঢুকবে কিছুটা দেরিতে। কেরলায় ৪ দিন দেরিতে বর্ষা ঢুকবে। ৪ জুন থেকে বর্ষা শুরু হবে মূল ভূখণ্ডে। ' গত বছর ২৯ মে কেরলে বর্ষা ঢুকেঠছিল। ২০২১ সালে ৩ জুন আর ২০২০ সালে ১ জুন কেলরে বর্ষা ঢুকেছিল। ভারতের মূল ভূখণ্ডে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর অগ্রগতি কেরলেই প্রথম পা রাখে। এটি একটি গুরুত্বপূর্ণ সূচক , যা তীব্র গরম থেকে কবে মুক্তি পাওয়া যায় তা জানার।

ভারতের ৩.৫ ট্রিলিয়ন ডলার অর্থনীতিতে কৃষির অবদান প্রায় ১৫ শতাংশ। তাই ভাল বর্ষা চাষের কাজের সহায়ক। পাশাপাশি জলাধারগুলি ভর্তি করতেও গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করে। এন নিনো আবহাওয়ার প্যাাটার্নের উত্থান ২০২৩ সালে মৌসুমী বৃষ্টিপাতের উদ্বেগ বাড়িছে। কারণ এন নিলো, যা দক্ষিণ আমেরিকার কাছে প্রশান্ত মহাসাগরের জলের উষ্ণতা , ভারতের মৌসুমী বায়ু ও শুষ্ক বায়ুকে দুর্বল করে দিচ্ছে। এই বছর এল নিনোর অবস্থা টানা তিন বছর লা নিনা অনুসরণ করে। লা নিনা হল এল নিনোর বিপরীত, সেই কারণেই এই বছর বর্ষা ভাল হওয়ার কথা।

এবার আসি বাংলার কথায়- কেরলে যেদিন বর্ষা প্রবেশ করে বা মৌসুমী বায়ু পা রাখার ৮-১০ দিনের মধ্যে বাংলায় বর্ষা শুরু হয়। এবার কেরলেই বর্ষা যেহেতু দেরীতে আসছে তাই বাংলাতেও বর্ষা আসার সময় অনিশ্চিত। কেরলে বর্ষা আসার পরই বাংলায় বার্ষার আসার দিনক্ষণ জানাযাবে। কেরল যদি ৪ জুন বর্ষা আসে তাহলে বাংলায় বর্ষা আসতে ১৪ জুন হতে পারে। তবে এই বিষয়ে এখনও কিছু জানায়নি আবহাওয়া দফতর। তবে আবহাওয়া দফতর জানিয়েছে চলতি বছর স্বাভাবিক বর্ষা হবে। কারণ এই বছর প্রায় গোটা দেশজুড়েই তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছিল। বেশ কিছু জায়দায় সতর্কতাও জারি করা হয়েছিল।

আরও পড়ুনঃ

সিবিআই-এর সমনের জবাব দিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়, জানালেন কী হবে তৃণমূলে নবজোয়ার কর্মসূচির

এখনই কংগ্রেসের সঙ্গে একমঞ্চে নয়? সিদ্দারামাইয়ার শপথগ্রহণ অনুষ্ঠান এড়িয়ে গেলেন মমতা

দ্য কেরালা স্টোরি নিয়ে ধাক্কা খেল মমতা বন্দ্যোপাধ্যায় সরকার, নিষেধাজ্ঞা তুলতে নির্দেশ সুপ্রিম কোর্টের

 

Share this article
click me!