Narendra Modi-নজর উত্তরপ্রদেশে, ৫টি আন্তর্জাতিক মানের বিমানবন্দর যোগী রাজ্যে

আসন্ন বিধানসভা নির্বাচনে পায়ের তলার জমি আরও শক্ত করতে একের পর এক উন্নয়নমূলক প্রকল্পের উদ্বোধন করা হচ্ছে উত্তরপ্রদেশে। ২৫শে নভেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উত্তর প্রদেশের গৌতম বুদ্ধ নগরের জেওয়ারে নয়ডা আন্তর্জাতিক বিমানবন্দরের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

Parna Sengupta | Published : Nov 23, 2021 10:13 AM IST

ভোট বড় বালাই। আসন্ন বিধানসভা নির্বাচনে পায়ের তলার জমি আরও শক্ত করতে একের পর এক উন্নয়নমূলক প্রকল্পের উদ্বোধন করা হচ্ছে উত্তরপ্রদেশে (Uttar Pradesh)। ফলে এই রাজ্যে এখন পাঁচটি আন্তর্জাতিক মানের বিমানবন্দর (five international airports) অবস্থিত, যা দেশের আর কোনও রাজ্যে নেই। ২৫শে নভেম্বর প্রধানমন্ত্রী (Prime Minister) নরেন্দ্র মোদী(Narendra Modi) উত্তর প্রদেশের গৌতম বুদ্ধ নগরের জেওয়ারে নয়ডা আন্তর্জাতিক বিমানবন্দরের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। দুপুর ১টায় এই অনুষ্ঠান হওয়ার কথা। 

বিমানবন্দরের উন্নয়ন, যোগাযোগের রাস্তার প্রসার তৈরি করবে, যা কেন্দ্রের বিশেষ ফোকাসে রয়েছে। উত্তরপ্রদেশে সম্প্রতি উদ্বোধন করা কুশিনগর বিমানবন্দর এবং অযোধ্যায় নির্মাণাধীন আন্তর্জাতিক বিমানবন্দর সহ একাধিক নতুন আন্তর্জাতিক বিমানবন্দরের কাজ চলছে। দিল্লি এনসিআর-এ এই বিমানবন্দরটি হবে দ্বিতীয় আন্তর্জাতিক বিমানবন্দর। এটি আইজিআই বিমানবন্দরের যানজট কমাতে সাহায্য করবে। এটি কৌশলগতভাবে অবস্থিত এবং দিল্লি, নয়ডা, গাজিয়াবাদ, আলিগড়, আগ্রা, ফরিদাবাদ এবং পার্শ্ববর্তী অঞ্চল সহ শহরগুলির লোকেদের পরিষেবা দেবে৷

কেন্দ্রের তরফে বলা হয়েছে এই বিমানবন্দরটি হবে উত্তর ভারতের লজিস্টিক গেটওয়ে। এর স্কেল এবং ক্ষমতার কারণে, বিমানবন্দরটি ইউপির জন্য একটি গেম চেঞ্জার হবে। এটি ইউপির সম্ভাবনাকে বিশ্বের কাছে তুলে ধরবে এবং বিশ্বব্যাপী লজিস্টিক ম্যাপে রাজ্যটিকে প্রতিষ্ঠিত করতে সাহায্য করবে। এই প্রথমবার ভারতে একটি বিমানবন্দরকে একটি সমন্বিত মাল্টি মডেল কার্গো হাবের সাথে ধারণা করা হয়েছে, যার লক্ষ্য লজিস্টিকসের জন্য মোট খরচ এবং সময় কমানো। 
ডেডিকেটেড কার্গো টার্মিনালের ধারণক্ষমতা ২০ লক্ষ মেট্রিক টন, যা ৮০ লাখ মেট্রিক টনে প্রসারিত করা হবে। শিল্প পণ্যের নির্বিঘ্ন চলাচলের সুবিধার মাধ্যমে, বিমানবন্দরটি এই অঞ্চলে বিপুল বিনিয়োগ আকর্ষণে, দ্রুত শিল্প প্রবৃদ্ধি বাড়াতে এবং জাতীয় ও আন্তর্জাতিক বাজারে স্থানীয় পণ্যের নাগাল সক্ষম করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এটি অসংখ্য উদ্যোগের জন্য নতুন সুযোগ নিয়ে আসবে, এবং প্রচুর কর্মসংস্থানের সুযোগও তৈরি করবে।

কেন্দ্রের সূত্র মারফত জানা গিয়েছে যমুনা এক্সপ্রেসওয়ে, ওয়েস্টার্ন পেরিফেরাল এক্সপ্রেসওয়ে, ইস্টার্ন পেরিফেরাল এক্সপ্রেসওয়ে, দিল্লি-মুম্বাই এক্সপ্রেসওয়ে এবং অন্যান্যগুলির মতো সমস্ত প্রধান আশেপাশের রাস্তা এবং হাইওয়েগুলি বিমানবন্দরের সাথে সংযুক্ত থাকবে। বিমানবন্দরটি পরিকল্পিত দিল্লি-বারাণসী হাই স্পিড রেলের সাথেও যুক্ত হবে, যা দিল্লি এবং বিমানবন্দরের মধ্যে মাত্র ২১ মিনিটের মধ্যে যাত্রা করা যাবে। 

Read more Articles on
Share this article
click me!