বাংলা ৫০ বছর আগে কংগ্রেসকে ক্ষমতা থেকে তাড়িয়েছে, কংগ্রেস সরকার মানেই অশান্তি-হিমাচল নির্বাচনের প্রচারে খোঁচা মোদীর

প্রধানমন্ত্রী মোদী বলেছেন রাজস্থান ও ছত্তিশগড়ে কংগ্রেস সরকার রয়েছে। সেখান থেকে কোন উন্নয়নের খবর পান? আসে না। শুধু নিজেদের মধ্যে ঝগড়ার খবর আছে। তা হলে কি উন্নয়ন হতে পারে?

Parna Sengupta | Published : Nov 9, 2022 9:56 AM IST

হিমাচলের নির্বাচনী প্রচার এখন তুঙ্গে। বুধবার হিমাচল প্রদেশের চাম্বিতে এক জনসভায় ভাষণ দিতে গিয়ে কংগ্রেসকে আক্রমণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী বলেন, এখন কংগ্রেস সরকার মাত্র দুটি রাজ্যে, রাজস্থান ও ছত্তিশগড়। কিন্তু এখান থেকে কখনো উন্নয়নের খবর আসে না, শুধু পারস্পরিক কলহের খবর পাওয়া যায়। হিমাচল থেকে তীর ছুঁড়ে অনেকগুলো লক্ষ্যবস্তুতে আঘাত করেছেন প্রধানমন্ত্রী। এদিন তিনি অশোক গেহলট এবং শচীন পাইলটকেও কটাক্ষ করেছেন, যারা বর্তমানে গুজরাট এবং হিমাচল নির্বাচনে ব্যস্ত।

প্রধানমন্ত্রী মোদী বলেছেন, কংগ্রেস কখনই হিমাচলকে স্থিতিশীল সরকার দিতে পারে না এবং চায়ও না। তিনি বলেন, “আপনি নিজেই দেখতে পাবেন যেখানে কংগ্রেসের সরকার রয়েছে। রাজস্থান ও ছত্তিশগড়ে কংগ্রেস সরকার রয়েছে। সেখান থেকে কোন উন্নয়নের খবর পান? আসে না। শুধু নিজেদের মধ্যে ঝগড়ার খবর আছে। তা হলে কি উন্নয়ন হতে পারে? আমার অভিজ্ঞতা বলে যে কংগ্রেস মানে অস্থিতিশীলতার গ্যারান্টি, কেলেঙ্কারির গ্যারান্টি, দুর্নীতি, উন্নয়নে বাধার গ্যারান্টি।

প্রধানমন্ত্রী মোদী বলেন, বিজেপির পরিচয় সুশাসন। বিজেপি যা করতে পারে তা বলে এবং যা বলে তা করার জন্য তার সমস্ত শক্তি ব্যবহার করে। কিছু রাজনৈতিক দল চলছে শুধুমাত্র পরিবারতন্ত্র ও ভোটব্যাংকের রাজনীতিতে।

উত্তরাখণ্ড এবং ইউপির মতো রাজ্যে রেকর্ড ভেঙে ক্ষমতায় ফিরে আসার উদাহরণ দিয়ে, প্রধানমন্ত্রী মোদি বলেছিলেন যে কংগ্রেসের প্রতি মানুষের মধ্যে এত ক্ষোভ যে একবার সরকার ছেড়ে চলে গেলে তাকে আর প্রবেশ করতে দেওয়া হয় না। প্রধানমন্ত্রী মোদী বলেন, "তামিলনাড়ুর লোকেরা প্রায় ৬০ বছর আগে কংগ্রেসকে বহিষ্কার করেছিল, তারা এখনও ফিরে আসেনি। পশ্চিমবঙ্গ, ত্রিপুরার মানুষ ৫০ বছর আগে উচ্ছেদ করে, এখনও পা রাখতে দেয়নি।

তিনি আরও বলেন উত্তরপ্রদেশ, বিহার ও গুজরাটের মানুষ কংগ্রেসকে ৪০ বছর ধরে ক্ষমতার বাইরে রেখেছে। ওড়িশার মানুষও ৩০ বছর ধরে থামিয়ে রেখেছে হাত শিবিরকে। নাগাল্যান্ডেও ২৫ বছর ধরে কংগ্রেস হেরে যাচ্ছে। দিল্লি, পশ্চিমবঙ্গ, অন্ধ্রপ্রদেশ, নাগাল্যান্ড, সিকিম এমন অনেক রাজ্য যেখানে কংগ্রেসের কোনো বিধায়ক নেই। কংগ্রেসের ভিত্তি এখনও পরিবারতন্ত্র। এই ধরনের দল কখনই হিমাচলের মানুষের আশা-আকাঙ্খা পূরণ করতে পারে না।

'এক বিশ্ব, এক পরিবার, এক ভবিষ্যৎ'- এটাই G20র মূলমন্ত্র বললেন প্রধানমন্ত্রী মোদী

জ্ঞানবাপী মসজিদের 'শিবলিঙ্গ'র বয়স কি নির্ধারণ করা যায়? আদালত জানতে চাইল ASIর কাছে

সাতটি বিধানসভা আসনের উপনির্বাচনের ফলাফলের ইঙ্গিত কোন দিকে, বিরোধীদের নতুন স্ট্র্যাটেজি তৈরির আভাস

Share this article
click me!