মুছে দেওয়া হল বাবরি ধ্বংসের ইতিহাস! পাঠ্যপুস্তক থেকে একাধিক বিষয় বাদ দিল এনসিইআরটি

দ্বাদশ শ্রেণির রষ্ট্রবিজ্ঞান বা পলিটিকাল সায়েন্সের পাঠ্যপুস্তক থেকে বাদ পড়ল একাধিক বিষয়…

Anulekha Kar | Published : Apr 7, 2024 10:51 AM IST

দ্বাদশ শ্রেণির রষ্ট্রবিজ্ঞান বা পলিটিকাল সায়েন্সের পাঠ্যপুস্তক থেকে বাদ পড়ল একাধিক বিষয়। বাবরি মসজিদ, হিন্দুত্বের রাজনীতি, ২০০২ সালের গুজরাট দাঙ্গা এবং সংখ্যালঘুদের রেফারেন্স বাদ পড়ল দ্বাদশ শ্রেণির পাঠ্যপুস্তক থেকে। সম্প্রতি এমনই সিদ্ধান্ত নিয়েছে ন্যাশনাল কাউন্সিল ফর এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং বা এনসিইআরটি। চলতি বছরে এই ধরনের বহু সংবেদনশীল টপিকই বাদ পড়েছে পাঠ্যপুস্তক থেকে।

বৃহস্পতিবার এই বিষয়গুলি পাঠ্যপুস্তক থেকে বাদ দেওয়ার ঘোষণা করেছে এনসিইআরটি ।কেন্দ্রীয় মাধ্যমিক শিক্ষা বোর্ড বা সিবিএসই-র অধীনে থাকা স্কুলগুলির পাঠ্য পুস্তকের সিলেবাসে ছিল এই বিষয়গুলি। ভারতের প্রায় ৩০ হাজার স্কুল সিবিএসই অনুমোদিত। এই নির্দিষ্ট টপিকগুলি কেন বাদ দেওয়া হল, তা নিয়ে প্রশ্ন করা হলে এখনও পর্যন্ত সরকারি ভাবে কোনও কিছু বলা হয়নি সংস্থার তরফ থেকে। এনসিইআরটি-র কোনও কর্তাও এই বিষয়ে মুখ খোলেননি এখনও। শুধু 'রাজনৈতিক ক্ষেত্রে সর্বশেষ যে পরিবর্তন ঘটেছে, তার পরিপ্রেক্ষিতে এই বদল আনা হয়েছে' বলে জানানো হয়েছে এনসিইআরটির তরফে।

রাষ্ট্রবিজ্ঞানের বইতে অষ্টম অধ্যায়ে 'অযোধ্যা ধ্বংস'-এর রেফারেন্স বাদ দেওয়া হয়েছে। এদিকে সেই অধ্যায়ের লেখা ছিল - 'রাজনৈতিক আন্দোলনের প্রকৃতির জন্য রাম জন্মভূমি আন্দোলন এবং অযোধ্যা ধ্বংসের প্রভাব কী?' সেই লাইনটি বদলে করা হয়েছে - 'রাম জন্মভূমি আন্দোলনের প্রভাব কী?' একই অধ্যায়ে বাদ দেওয়া হয়েছে বাবরি মসজিদ ও হিন্দুত্ববাদী রাজনীতির প্রসঙ্গ।

Share this article
click me!