পয়লা জুলাই থেকে কার্যকর হতে পারে নতুন শ্রম আইন, বড় পরিবর্তন আসছে কাজের সময়, বেতন ও পিএফে

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, এখনও পর্যন্ত উত্তরাখণ্ড, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, ওড়িশা, অরুণাচল প্রদেশ, হরিয়ানা, ঝাড়খণ্ড, পঞ্জাব, মণিপুর, বিহার, হিমাচল প্রদেশ এবং জম্মু ও কাশ্মীরের কেন্দ্রশাসিত অঞ্চল সহ ২৩টি রাজ্য নতুন শ্রম আইন কার্যকর করেছে।

Parna Sengupta | Published : Jun 24, 2022 10:47 AM IST

কেন্দ্রীয় সরকার পয়লা জুলাই, ২০২২ থেকে নতুন শ্রম আইন কার্যকর করতে পারে এমন সম্ভাবনা রয়েছে। এটি সমস্ত শিল্প ও সেক্টরে ব্যাপক পরিবর্তন আনতে পারে। কর্মচারীদের কাজের সময়, প্রভিডেন্ট ফান্ড থেকে শুরু করে বেতন কাঠামো, এসবের মধ্যে বড় ধরনের পরিবর্তন আসতে পারে।

তবে এ বিষয়ে আনুষ্ঠানিক কোনো তথ্য এখনো আসেনি। নতুন শ্রম আইন মজুরি, সামাজিক নিরাপত্তা (পেনশন, গ্র্যাচুইটি), শ্রম কল্যাণ, স্বাস্থ্য, নিরাপত্তা এবং কাজের অবস্থার (মহিলা সহ) উপর প্রভাব ফেলবে বলে অনুমান করা হচ্ছে। 

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, এখনও পর্যন্ত উত্তরাখণ্ড, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, ওড়িশা, অরুণাচল প্রদেশ, হরিয়ানা, ঝাড়খণ্ড, পঞ্জাব, মণিপুর, বিহার, হিমাচল প্রদেশ এবং জম্মু ও কাশ্মীরের কেন্দ্রশাসিত অঞ্চল সহ ২৩টি রাজ্য নতুন শ্রম আইন কার্যকর করেছে। এর অধীনে নিয়ম প্রণয়ন করা হয়েছে। 

এই রাজ্যগুলি মজুরি ২০১৯ এবং শিল্প সম্পর্ক কোড ২০২০, সামাজিক নিরাপত্তা কোড ২০২০ এবং পেশাগত নিরাপত্তা, স্বাস্থ্য এবং কাজের শর্তাবলী কোড ২০২০ সংক্রান্ত নতুন কোডগুলির উপর ভিত্তি করে রাষ্ট্রীয় শ্রম কোড এবং নিয়মগুলি প্রস্তুত করেছে, যেগুলি সবই পাস হয়েছে৷

কাজের মোট সময়
সব সেক্টরের কর্মচারীদের কাজের সময়ের আমূল পরিবর্তন হবে। বর্তমানে, কারখানা এবং অন্যান্য কর্মক্ষেত্রে শ্রমিকদের জন্য জাতীয় পর্যায়ে কাজের সময় নির্ধারিত হয় মূলত ফ্যাক্টরি ল, ১৯৪৮- এর উপর ভিত্তি করে। যেখানে কর্মচারী এবং অন্যান্য কর্মচারীদের জন্য প্রতিটি রাজ্যের দোকান ও সংস্থাপন আইন দ্বারা পরিচালিত হয়।

নতুন শ্রম আইনে দৈনিক ১২ ঘণ্টা এবং সাপ্তাহিক কাজের ৪৮ ঘণ্টা নির্ধারণ করা হয়েছে। এর অর্থ হল কোম্পানি/কারখানাগুলি এটিকে চার দিনের কাজের সপ্তাহে পরিণত করতে পারে। ওভারটাইম সমস্ত শিল্পে এক চতুর্থাংশে ৫০ ঘন্টা থেকে বাড়িয়ে ১২৫ ঘন্টা করা হয়েছে।

কর্মচারীদের বেতন কাঠামো
নতুন শ্রম আইনে বলা হয়েছে যে একজন কর্মচারীর মূল বেতন মোট বেতনের কমপক্ষে ৫০% হওয়া উচিত। যার কারণে EPF অ্যাকাউন্টে কর্মীদের অবদান বাড়বে এবং গ্র্যাচুইটি কাটও বাড়বে, যা বেশিরভাগ কর্মচারীর বাড়িতে নেওয়া বেতন কমিয়ে দেবে।

ছুটির সংখ্যা
এক বছরে ছুটির সংখ্যা একই থাকবে, তবে কর্মীরা এখন ৪৫ এর পরিবর্তে প্রতি ২০ কার্যদিবসের জন্য ছুটি পাবেন, যা সুখবর। এছাড়াও, নতুন কর্মীরা এখন প্রযোজ্য ২৪০ দিনের কাজের পরিবর্তে ১৮০ দিনের চাকরির পরে ছুটি পাওয়ার যোগ্য হবেন।

পিএফে পরিবর্তন 
নতুন শ্রম আইনের অধীনে আরেকটি বড় পরিবর্তন আসতে চলেছে তা হল বাড়িতে নেওয়া বেতনের অনুপাত এবং প্রভিডেন্ট ফান্ডে কর্মচারী ও নিয়োগকর্তাদের অবদান। কর্মচারীর মূল বেতন মোট বেতনের ৫০% হওয়া উচিত। কর্মচারী এবং নিয়োগকর্তার পিএফ অবদান বাড়বে, টেক হোম বেতন কমবে, বিশেষত যারা বেসরকারী সেক্টরে কাজ করছেন তাদের।

10 Update: একনাথ শিন্ডে বনাম উদ্ধব ঠাকরের লড়াই, একনজরে মহারাষ্ট্রের রাজনৈতিক সংকট

বিয়ের আসরে বরের ছোঁড়া গুলিতে নিহত বন্ধু, ভিডিও ভাইরাল হতেই তীব্র প্রতিক্রিয়া নেটবাসীদের

রবিবারের পাতে মাংসের ঝোলে টান! নতুন করে দাম বাড়ল মুরগীর মাংস আর ডিমের

Share this article
click me!