VIP নিরাপত্তা থেকে সরলো NSG কমান্ডো, এবার দায়িত্ব নেবে এরা, স্বরাষ্ট্রমন্ত্রকের বিরাট সিদ্ধান্ত!

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, এই পুরো প্রক্রিয়া শেষ করতে এক মাস সময় লাগতে পারে। এর আগে, সিআরপিএফের ছয়টি ব্যাটালিয়ন ভিআইপি নিরাপত্তার দায়িত্ব সামলাচ্ছিল।

Parna Sengupta | Published : Oct 16, 2024 1:22 PM IST / Updated: Oct 16 2024, 06:53 PM IST

কেন্দ্রীয় সরকার সন্ত্রাসবিরোধী বাহিনী ন্যাশনাল সিকিউরিটি গার্ডের (এনএসজি) কমান্ডোদের ভিআইপি নিরাপত্তার দায়িত্ব থেকে পুরোপুরি সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এখন এনএসজির জায়গায়, সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) বিশেষ সেল ভিআইপি নিরাপত্তার দায়িত্ব নেবে। প্রাপ্ত তথ্য অনুযায়ী, আগামী মাসের মধ্যে এই প্রক্রিয়া শেষ হবে। রাজনাথ সিং, যোগী আদিত্যনাথ সহ দেশের অনেক বড় নেতারা এনএসজির ব্ল্যাক ক্যাট কমান্ডোদের কাছ থেকে সুরক্ষা পেয়েছেন।

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, এই পুরো প্রক্রিয়া শেষ করতে এক মাস সময় লাগতে পারে। এর আগে, সিআরপিএফের ছয়টি ব্যাটালিয়ন ভিআইপি নিরাপত্তার দায়িত্ব সামলাচ্ছিল। কয়েক মাস আগে সংসদ ভবনের নিরাপত্তার দায়িত্ব সিআরপিএফ থেকে সিআইএসএফ-এর হাতে তুলে দেওয়া হয়েছিল। এখন স্বরাষ্ট্র মন্ত্রক সিআরপিএফের একই ইউনিটকে সপ্তম ব্যাটালিয়ন হিসাবে অন্তর্ভুক্ত করেছে।

Latest Videos

এই ভিআইপিদের এনএসজি নিরাপত্তা থেকে মুক্ত করা হবে

এনএসজি কমান্ডোদের দ্বারা সুরক্ষিত নয়জন ভিআইপিদের মধ্যে রয়েছে ইউপির মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, বিএসপি প্রধান মায়াবতী, প্রাক্তন উপ-প্রধানমন্ত্রী এল কে আদবানি, কেন্দ্রীয় মন্ত্রী সর্বানন্দ সোনোয়াল, ছত্তিশগড়ের প্রাক্তন মুখ্যমন্ত্রী রমন সিং, জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী গুলশান। নবী আজাদ, ন্যাশনাল কনফারেন্স নেতা ফারুক আবদুল্লাহ এবং অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু অন্তর্ভুক্ত। এখন এই সমস্ত ভিআইপিদের নিরাপত্তা সিআরপিএফের হাতে তুলে দেওয়া হবে।

CRPF ASL প্রোটোকলও গ্রহণ করবে

রাজনাথ সিং এবং যোগী আদিত্যনাথের এনএসজির বিশেষ অ্যাডভান্সড সিকিউরিটি লিয়াজন (এএসএল) প্রোটোকল রয়েছে। এখন সিআরপিএফ এই সুবিধাটিও গ্রহণ করবে। ASL এর কাজ হল ভিআইপি আসার আগে অনুষ্ঠানস্থলের নিরাপত্তা পরীক্ষা করা এবং সমস্ত ধরণের নিরাপত্তা প্রোটোকল অনুসরণ করা। এখন এই দায়িত্ব CRPF দ্বারা নেওয়া হবে, যারা এর আগে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং এবং গান্ধী পরিবারের তিন সদস্যকে ASL-এর অধীনে নিরাপত্তা দিচ্ছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

'হিন্দুদের উপর আক্রমণ নিয়ে চুপ কেন মমতা?' প্রশ্ন তুলে বিঁধলেন অগ্নিমিত্রা | Agnimitra on Mamata
লক্ষ্মীপুজো কী এবার বন্ধ Narayanganj বাসিন্দাদের? কী হল দেখুন! | South 24 Parganas News
Asianet News Bangla Live: কৃষ্ণনগর কাণ্ডে বড় আপডেট, দেখুন সরাসরি
Bangla News : কার্নিভালের পাল্টা মিছিল শুভেন্দুর! সেই ডিসি সেন্ট্রালকে দেখে বিক্ষোভ চরমে | Kolkata
উত্তাল বিক্ষোভ Krishnanagar-এ! Locket Chatterjee-র নেতৃত্বে রাস্তা অবরোধ করে চলে তীব্র প্রতিবাদ!