গুজরাট নির্বাচনে বড় ইস্যু ওল্ড পেনশন স্কিম, আপ কংগ্রেসকে টেক্কা দিতে বড় চাল বিজেপির

কংগ্রেস এবং এএপি তাদের নির্বাচনী এজেন্ডায়ও এটিকে অন্তর্ভুক্ত করেছে। রাজ্যে ক্ষমতায় এলে তা বাস্তবায়নের প্রতিশ্রুতি দিয়েছেন তারা। এই প্রতিশ্রুতি দিয়ে, বিরোধী দলগুলি লক্ষ লক্ষ সরকারী কর্মচারীদের সমর্থন জোগাড় করার চেষ্টা করছে।

Parna Sengupta | Published : Nov 13, 2022 9:25 AM IST

এবারের গুজরাট বিধানসভা নির্বাচনে বড় ইস্যু ওল্ড পেনশন স্কিম। কংগ্রেস এবং আম আদমি পার্টি বা আপ গুজরাট বিধানসভা নির্বাচন-২০২২-এর জন্য পূর্ণ শক্তি প্রয়োগ করেছে, তাই ভারতীয় জনতা পার্টিও পিছিয়ে নেই। সব রাজনৈতিক দলই ভোটারদের কাছে আকর্ষণীয় প্রতিশ্রুতি দিতে ব্যস্ত। এদিকে, গুজরাটে ওল্ড পেনশন স্কিম (ওপিএস) পুনরুদ্ধারের দাবি একটি প্রধান নির্বাচনী ইস্যু হিসাবে রয়ে গেছে।

কংগ্রেস এবং এএপি তাদের নির্বাচনী এজেন্ডায়ও এটিকে অন্তর্ভুক্ত করেছে। রাজ্যে ক্ষমতায় এলে তা বাস্তবায়নের প্রতিশ্রুতি দিয়েছেন তারা। এই প্রতিশ্রুতি দিয়ে, বিরোধী দলগুলি লক্ষ লক্ষ সরকারী কর্মচারীদের সমর্থন জোগাড় করার চেষ্টা করছে। রিপোর্ট বলছে এই সরকারি কর্মচারিরা নতুন পেনশন প্রকল্পে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) সরকারের বিরুদ্ধে।

জানা যায় যে ১৮২ সদস্যের গুজরাট বিধানসভার জন্য ভোট পয়লা এবং ৫ই ডিসেম্বর দুই দফায় অনুষ্ঠিত হবে। গুজরাট সরকার পয়লা এপ্রিল, ২০০৫ বা তার পরে চাকরিতে যোগদানকারী কর্মীদের জন্য নতুন অবদানকারী পেনশন স্কিম চালু করেছিল। এর বিজ্ঞপ্তি অনুসারে, এটি মূল বেতন এবং মহার্ঘ ভাতা (DA) এর ১০ শতাংশের সমান অবদান রাখবে।

এনপিএস তহবিলে কর্মচারী কেন্দ্রের প্রকল্পের অধীনে, সরকার ১০ শতাংশের অবদানের বিপরীতে পয়লা এপ্রিল, ২০১৯ থেকে কর্মচারীর বেতন এবং ডিএ এর ১৪ শতাংশ অবদান রাখবে। গুজরাটে কর্মচারীদের বিক্ষোভের পরে, সরকার বলেছিল যে ২০০৫ সালের এপ্রিলের আগে ডিউটিতে যোগদানকারী কর্মচারীদের জন্য নতুন পেনশন প্রযোজ্য হবে না।

এটি তহবিলে তার অবদান ১০ শতাংশ থেকে ১৪ শতাংশে উন্নীত করার প্রতিশ্রুতি দিয়েছে। কর্মচারীরা ওপিএস পুনরুদ্ধারের দাবিতে গুজরাটে সরকারের বিরুদ্ধে ব্যাপক আন্দোলন করেছিল, কারণ তারা বিশ্বাস করে যে নতুন পেনশন প্রকল্প অবসরপ্রাপ্ত কর্মচারীদের স্বার্থে নয়।

ইতিমধ্যেই কংগ্রেস এবং অরবিন্দ কেজরিওয়ালের নেতৃত্বাধীন AAP শ্রমিকদের দাবি বিজেপি সরকার পূরণ না করলে ওপিএস ফিরিয়ে আনার আশ্বাস দিয়েছে। উভয় পক্ষই আন্দোলনরত কর্মচারীদের আশ্বস্ত করেছে যে নতুন পেনশন স্কিম (NPS) বাতিল করা হবে এবং OPS ব্যবহার করা হবে।

তারা রাজস্থান, ছত্তিশগড় (যেখানে কংগ্রেস ক্ষমতায় রয়েছে) এবং পঞ্জাব (এএপি শাসিত) তার বক্তব্য তুলে ধরার জন্য তার সরকারের উদাহরণ দিয়েছে। সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের সংগঠন অল ইন্ডিয়া প্রাইমারি টিচার্স অ্যাসোসিয়েশনের কার্যকরী সভাপতি দিগ্বিজয় সিং জাদেজা বলেছেন যে আমরা ১৫টি দাবি নিয়ে আন্দোলন শুরু করেছি। মূল দাবিগুলোর মধ্যে ওপিএস বহাল ও স্থায়ী বেতনের বিষয়টি মানা হয়নি। সরকার একটি কমিটি গঠন করেছে। এটি বলেছিল যে এটি এনপিএস তহবিলে তার অবদান বাড়াবে তবে কোনও বিজ্ঞপ্তি জারি করা হয়নি। ওপিএসের দাবিতে চাপ দিচ্ছেন প্রায় সাত লাখ সরকারি কর্মচারী।

এর মধ্যে প্রায় ৭০ হাজার প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক রয়েছে যারা ২০০৫ সালের আগে একটি নির্দিষ্ট বেতনে যোগদান করেছিলেন। আসন্ন বিধানসভা নির্বাচনের আগে আন্দোলন আবার শুরু হয়েছিল যখন স্কুল শিক্ষক সহ হাজার হাজার রাজ্য সরকারী কর্মচারী এই বছরের সেপ্টেম্বরে রাজ্য জুড়ে প্রতিবাদে যোগ দিয়েছিলেন। এমন পরিস্থিতিতে গুজরাট বিধানসভা নির্বাচনে ওপিসি একটি বড় নির্বাচনী ইস্যু হয়ে উঠেছে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন

গুজরাট নির্বাচনে ১২৫টি আসন পাবে কংগ্রেস, দলীয় ইস্তেহারে ১০ লক্ষ সরকারি চাকরির প্রতিশ্রুতি

রাষ্ট্রপতির উদ্দেশ্যে কুরুচিকর মন্তব্য, ঘরে-বাইরে চাপে পড়ে অখিল গিরি বললেন 'রাগের বশে এমন কথা'

Share this article
click me!