দশেরার দিনে বিশেষভাবে অস্ত্রের পুজো, এই ঐতিহ্য পালন করেন ভারতীয় সেনাও

অসত্যের বিরুদ্ধে সত্যের জয় এবং অধর্মের ওপর ধর্মের বিজয়ের উৎসব দশেরা এবার পালিত হবে ৫ অক্টোবর। দশেরা এবং বিজয়াদশমী উভয়ই একই দিনে উদযাপন করা হয়, তবে এই দুটি উপহার উদযাপনের কারণ ভিন্ন। এই শুভ উপলক্ষে অস্ত্র পূজার প্রথা বছরের পর বছর ধরে চলে আসছে, আমাদের সেনাবাহিনীতেও বিজয়াদশমীর উৎসবে অস্ত্র পূজা করা হয়।

Parna Sengupta | Published : Oct 4, 2022 6:23 PM IST

বিজয়া দশমী বা দশেরার একটি বিশেষ তাৎপর্য রয়েছে যা মন্দের উপর ভালোর বিজয়ের প্রতীক। দশেরা বিজয়া দশমী নামেও পরিচিত। হিন্দু ক্যালেন্ডার অনুসারে, দশেরা বা বিজয়া দশমী উৎসব প্রতি বছর আশ্বিন মাসের শুক্লপক্ষের দশমী তিথিতে পালিত হয়। পৌরাণিক কাহিনি অনুসারে, এই দিনে লঙ্কাপতি রাবণকে বধ করে ভগবান রাম মন্দের উপর ভালোর জয়লাভ করেছিলেন। জ্যোতিষশাস্ত্রের হিসেব অনুযায়ী, এ বছর দশেরার দিনে অনেক শুভ যোগ সংঘটিত হওয়ার কারণে এই দিনটির গুরুত্ব বাড়ছে। 

অসত্যের বিরুদ্ধে সত্যের জয় এবং অধর্মের ওপর ধর্মের বিজয়ের উৎসব দশেরা এবার পালিত হবে ৫ অক্টোবর। দশেরা এবং বিজয়াদশমী উভয়ই একই দিনে উদযাপন করা হয়, তবে এই দুটি উপহার উদযাপনের কারণ ভিন্ন। এই শুভ উপলক্ষে অস্ত্র পূজার প্রথা বছরের পর বছর ধরে চলে আসছে, আমাদের সেনাবাহিনীতেও বিজয়াদশমীর উৎসবে অস্ত্র পূজা করা হয়। এই দিনে ক্ষত্রিয় অস্ত্র ও ব্রাহ্মণরা তাদের শাস্ত্রের পূজা করে, আসুন জেনে নেওয়া যাক কেন এমন হয়? এবং এর গুরুত্ব কি?

দশেরার দিনে অস্ত্র ও শাস্ত্রের পূজা করা হয়

সনাতন ধর্মে এই প্রথা বছরের পর বছর ধরে চলে আসছে, আজ থেকে নয়, প্রতি বছর দশেরার দিনে এই প্রথা আইন মেনে চলে। এই দিনে অস্ত্র ও শাস্ত্রের পূজা করার বিশেষ বিধান রয়েছে। এটা বিশ্বাস করা হয় যে এই দিনে ক্ষত্রিয়রা অস্ত্রের পূজা করে এবং বিশেষ করে ব্রাহ্মণরা এই দিনে। বিশ্বাস করা হয় যে এই দিনে যে কাজই শুরু করা হোক না কেন, সাফল্য অবশ্যই পাওয়া যায়। প্রাচীনকাল থেকেই এই প্রথা চলে আসছে, এমনকি সেই সময় যোদ্ধারা যুদ্ধে যাওয়ার জন্য দশেরার দিনটিকে বেছে নিতেন।

অস্ত্র পূজা পদ্ধতি

বিজয়াদশমীর দিন পূর্ণ আচারের সঙ্গে অস্ত্রের পুজো করা হয়। এমতাবস্থায়, প্রথমে অস্ত্রগুলিকে একটি পরিষ্কার জায়গায় রাখা হয় এবং পূর্ণ আচারের সাথে তার পূজা করা হয়-

প্রথমে অস্ত্রের উপর গঙ্গাজল ছিটিয়ে পবিত্র করা হয়।
এরপর সব অস্ত্রের গায়ে হলুদ ও কুমকুম লাগানো হয়।
তারপর বাহুতে ফুল দেওয়া হয়।
শেষে বাহুতে শমী পাতা নিবেদন করে পূর্ণ আচারের সাথে পূজা করা হয়।

মঙ্গলবার, চৌঠা অক্টোবর, ২০২২, দুপুর দুটো থেকে ২.৫০ মিনিট পর্যন্ত, শাস্ত্র পুজোর শুভ সময়। 

শিশুদের দূরে রাখা হয়

যদিও প্রায় প্রতিটি পূজায় শিশুদের অন্তর্ভুক্ত করা হয়, তবে শাস্ত্র পূজাই একমাত্র পূজা যেখানে শিশুদের দূরে রাখা হয়। এটি করা হয় যাতে কোনো শিশু কোনো ধরনের হিংসাত্মক প্রবণতায় উৎসাহ না পায়।

ভারতীয় সেনাবাহিনীও এই দিনে অস্ত্র পূজা করে

এই শুভ উপলক্ষ্যে আমাদের দেশের সেনাবাহিনীও অস্ত্র পূজা করে থাকে, কেবলমাত্র এ থেকেই দশেরার দিনে অস্ত্র পূজার গুরুত্ব অনুমান করা যায়। এই দিনে, মা ভগবতী, জয়া এবং বিজয়ার উভয় যোগিনীর পূজা করার নিয়ম রয়েছে, তারপরে অস্ত্রের পূজা করা হয়। এই শুভ উপলক্ষ্যে, মা দুর্গার কাছ থেকে প্রতিটি যুদ্ধে বিজয় এবং সীমান্ত রক্ষার প্রতিশ্রুতি নেওয়া হয়।

Share this article
click me!