চীনা প্রোপাগান্ডা ছড়ানোর অভিযোগ, অনলাইন নিউজ পোর্টাল নিউজক্লিক-এর অ্যাকাউন্ট সাসপেন্ড করল টুইটার

অনলাইন নিউজ পোর্টাল নিউজক্লিক-এর অফিসিয়াল অ্যাকাউন্ট সাসপেন্ড করল টুইটার।

Web Desk - ANB | Published : Aug 12, 2023 5:01 PM IST

অনলাইন নিউজ পোর্টাল নিউজক্লিক-এর অফিসিয়াল অ্যাকাউন্ট সাসপেন্ড করল টুইটার। এটি ভারতে চীনা প্রচার ছড়ানোর অভিযোগের মুখোমুখি হওয়ার কয়েকদিন পরে। কোম্পানির অ্যাকাউন্ট পেজে বর্তমানে বলা হয়েছে 'অ্যাকাউন্ট সাসপেন্ড করা হয়েছে। টুইটার সেই অ্যাকাউন্টগুলিকে সাসপেন্ড করে যা টুইটারের নিয়ম লঙ্ঘন করে।'

এটি দ্য নিউ ইয়র্ক টাইমসের একটি তদন্তের পরিপ্রেক্ষিতে আসে যা প্রকাশ করে যে আমেরিকান বিলিয়নেয়ার নেভিল রায় সিংগামের চীনের সাথে আর্থিক সম্পর্ক এবং দেশটিতে প্রচারের অংশগুলি ছড়িয়ে দেওয়ার জন্য তার কথিত প্রচেষ্টা। বিজেপি সাংসদ নিশিকান্ত দুবে নিউজক্লিককে চীনের প্রচারযন্ত্রের অংশ বলে অভিযুক্ত করেছিলেন। চীনের সাথে নিউজক্লিকের লিঙ্ক সম্পর্কে সাম্প্রতিক প্রকাশগুলি বিবেচনা করে সরকার বা তার সংস্থাগুলির একটি অনুরোধের দ্বারা স্থগিতাদেশটি প্ররোচিত হয়েছিল কিনা তা এখনও স্পষ্ট নয়৷ এনফোর্সমেন্ট ডিরেক্টরেট দ্বারা নিউজ ক্লিকের বিরুদ্ধে একটি চলমান তদন্তও রয়েছে। অ্যাকাউন্ট সাসপেনশন মেসেজে বলা হয়েছে যে অ্যাকাউন্টটি মাইক্রোব্লগিং প্ল্যাটফর্মের নিয়ম লঙ্ঘন করেছে। সরকার কর্তৃক স্থগিতাদেশের সূচনা হয়েছে কিনা সে বিষয়ে আরও স্পষ্টতা অপেক্ষা করছে।

নিউইয়র্ক টাইমসের সাম্প্রতিক প্রতিবেদনে দাবি করা হয়েছে যে পোর্টালটি একটি বিশ্বব্যাপী নেটওয়ার্কের অংশ যা আমেরিকান ধনকুবের নেভিল রয় সিংগামের কাছ থেকে তহবিল পেয়েছিল, যিনি চীনা সরকারী মিডিয়া মেশিনের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করেন বলে অভিযোগ করা হয়েছে তার পরে নিউজক্লিক উত্তাপের সম্মুখীন হয়েছে।

বিষয়টি নিয়ে দেশে রাজনৈতিক ঝড় উঠেছে বিজেপির অভিযোগে যে নিউজক্লিকে পাম্প করা তহবিল ভারত-বিরোধী পরিবেশ তৈরি করতে ব্যবহার করা হয়েছে। বিজেপি সাংসদ নিশিকান্ত দুবে সংসদে বলেছেন যে তাঁর কাছে বাম নেতা প্রকাশ কারাত এবং সিংহমের মধ্যে ই-মেইল আদান-প্রদান সংক্রান্ত নথি রয়েছে। এনফোর্সমেন্ট ডিরেক্টরেট, নিউজক্লিকের বিরুদ্ধে তার ফৌজদারি তদন্তের অংশ হিসাবে, সিংগামের সাথে যুক্ত সংস্থাগুলি থেকে তার হোল্ডিং কোম্পানিতে (পিপিকে নিউজক্লিক স্টুডিও প্রাইভেট লিমিটেড) ৮৬ কোটি টাকারও বেশি বিদেশী তহবিল ইনফিউশনের অভিযোগ তদন্ত করছে এবং একটি মামলা দায়ের করবে বলে আশা করা হচ্ছে শিগগিরই এই মামলার চার্জশিট। অনলাইন নিউজ পোর্টাল নিউজক্লিক এবং এর প্রধান সম্পাদক প্রবীর পুরকায়স্থকে জবরদস্তিমূলক পদক্ষেপ থেকে অন্তর্বর্তী সুরক্ষা প্রদানের আদেশ খালি করার জন্য ইডি দিল্লি হাইকোর্টে আবেদন করেছে।

Share this article
click me!