নেই কাজ তো খই ভাজ! বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্বে মাত্র ৫.৩ শতাংশ কাজ করে অকর্মণ্যতার নজির সংসদের

লোকসভা তার নির্ধারিত সময়ের প্রায় ৩৪ শতাংশ কাজ করেছে এবং রাজ্যসভা মাত্র ২৪ শতাংশ। নিম্নকক্ষ ১৩৩.৬ ঘন্টা নির্ধারিত সময়ের বিপরীতে ৪৫ ​​ঘন্টা কাজ করেছে, রাজ্যসভা ১৩০টির মধ্যে ৩১ ঘন্টা কাজ করেছে।

Web Desk - ANB | Published : Apr 7, 2023 10:22 AM IST

বৃহস্পতিবার লোকসভা এবং রাজ্যসভা উভয়ই স্থগিত করা হয়েছিল। এর মধ্য দিয়ে সংসদের তুমুল হট্টগোলে শেষ হল বাজেট অধিবেশন। কাজের দিক থেকে সাম্প্রতিক সময়ে এই বাজেট অধিবেশনকে সবচেয়ে কম ফলপ্রসূ বলা যেতে পারে। ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি ব্রিটেনে 'গণতন্ত্র বিপদে' সম্পর্কে তার বক্তব্যের জন্য রাহুল গান্ধীর ক্ষমা প্রার্থনায় অটল থাকলেও, বিরোধীরা একটি যৌথ সংসদীয় কমিটির দ্বারা আদানি মামলার তদন্তের দাবিতে অটল ছিল। ১৭ তম লোকসভার ১১ তম অধিবেশন সাম্প্রতিক সময়ে সবচেয়ে উত্তাল ছিল, যা এই পারস্পরিকভাবে জটিল বিষয়গুলির সাথে সম্পর্কিত প্রতিবাদ দ্বারা প্রভাবিত হয়েছিল। থিঙ্ক ট্যাঙ্ক পিআরএস লেজিসলেটিভ রিসার্চের প্রকাশিত তথ্য অনুযায়ী, বাজেট অধিবেশনের দ্বিতীয় অংশে উৎপাদনশীলতা নেমে এসেছে ৫.৩-এ, প্রথম অংশে ৮৩.৮ শতাংশ কাজ হয়েছে।

লোকসভায় ৩৪ শতাংশ এবং রাজ্যসভায় ২৪ শতাংশ কাজ হয়েছে।

লোকসভা তার নির্ধারিত সময়ের প্রায় ৩৪ শতাংশ কাজ করেছে এবং রাজ্যসভা মাত্র ২৪ শতাংশ। নিম্নকক্ষ ১৩৩.৬ ঘন্টা নির্ধারিত সময়ের বিপরীতে ৪৫ ​​ঘন্টা কাজ করেছে, রাজ্যসভা ১৩০টির মধ্যে ৩১ ঘন্টা কাজ করেছে। ফিনান্স অ্যান্ড অ্যাপ্রোপ্রিয়েশন বিল, কম্পিটিশন (সংশোধন) বিল ২০২২ এই অধিবেশনে পাস করা কয়েকটি বিল ছিল। এ দুটি বিলই কোনো আলোচনা ছাড়াই সংসদে পাস হয়। রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনখর তার সমাপনী বক্তব্যে বলেছেন, 'এটা পরিহাস যে সংসদে নতুন আদেশ হয়ে উঠছে বিশৃঙ্খলা। এটি একটি নতুন নিয়ম যা গণতন্ত্রের মর্মকে ধ্বংস করছে।

বিজেপির মন্ত্রীদের কড়া আক্রমণ কংগ্রেসকে

বিজেপির অভিযোগ, এমনকি অধিবেশনের শেষ দিনেও কংগ্রেস এবং অন্যান্য বিরোধী সদস্যরা তাদের উচ্ছৃঙ্খল আচরণ দেখিয়েছে এবং কালো পোশাক পরে সংসদকে অসম্মান করেছে। কেন্দ্রীয় মন্ত্রী কিরেন রিজিজু সহ তার সহকর্মী পীযূষ গয়াল এবং অর্জুন রাম মেঘওয়াল বলেছেন, 'দেশ একটি ব্যবস্থা দ্বারা পরিচালিত হয়, এটি কংগ্রেসের স্বেচ্ছাচারিতায় চলবে না।' লোকসভার স্পিকার ওম বিড়লা তার সমাপনী বক্তৃতায় বলেছিলেন যে হাউস ১৪.৪৫ ঘন্টা ধরে সাধারণ বাজেট নিয়ে আলোচনা করেছিল, যাতে ১৪৫ জন সাংসদ অংশগ্রহণ করেছিলেন। রাষ্ট্রপতির ভাষণের ধন্যবাদ প্রস্তাবে ১৪৩ জন সংসদ সদস্যের অংশগ্রহণে ১৩ ঘণ্টা ৪৪ মিনিট আলোচনা হয়।

সবচেয়ে ছোট বাজেট অধিবেশন

১৬তম লোকসভা সমস্ত লোকসভার মধ্যে সবচেয়ে সংক্ষিপ্ত বসার রেকর্ডটি রাখে যেগুলি সম্পূর্ণ পাঁচ বছরের মেয়াদ শেষ করেছে, তার পুরো মেয়াদে ৩৩১ দিন বসে। এটা বলা যেতে পারে যে এখন যখন ১৭ তম লোকসভার মেয়াদের আর মাত্র এক বছর বাকি আছে, এই মেয়াদে প্রতি বছর গড়ে ৫৮টি বৈঠক সহ ৩৩১ দিনের বেশি বসার কোনও সম্ভাবনা নেই। ১৯৫২ সালের পর থেকে এটিকে সংক্ষিপ্ততম পূর্ণ-মেয়াদী লোকসভা মেয়াদে পরিণত করতে পারে। শুধু তাই নয়, ১৯৫২ সালের পর এটি ছিল ষষ্ঠ সংক্ষিপ্ততম বাজেট অধিবেশন। ৩১ জানুয়ারি সংসদের বাজেট অধিবেশন শুরু হয়। ১৪ ফেব্রুয়ারি থেকে ১২ মার্চ পর্যন্ত উভয় কক্ষে ছুটি ছিল।

Share this article
click me!