Aadhaar: আঙুল না থাকলেও আধার নম্বর, নতুন বিজ্ঞপ্তি জারি হয়েছে বলেন রাজীব চন্দ্রেশেখর

UIDAIএর একটি দল জোসিমল পি জোসএর কোট্টাম জেলার কুমারকামের বাড়িতে যায়। সেখানে তাঁর মায়ের সাহায্যে ও প্রয়োজনীয় তথ্যের সাহায্যে আধার নম্বর তৈরি করে দেয় মহিলার।

 

Saborni Mitra | Published : Dec 9, 2023 10:06 AM IST / Updated: Dec 09 2023, 03:39 PM IST

কেরলের দৃষ্টন্ত অনুসরণ করা হবে গোটা দেশে। এবার থেকে যাদের আঙুল নেই বা আঙুলের ছাপ দিয়ে যারা অক্ষম তাদেরও আধার কার্ড হবে। তেমনই জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর। তিনি বলেছেন, 'যাদের অস্পষ্ট আঙুলের ছাপ আছে বা এই জাতীয় অক্ষমতা আছে তাদের জন্য বিকল্প বায়োমেট্রিক্স নিয়ে আধার ইস্যু করার জন্য সমস্ত আধার পরিষেবা কেন্দ্রগুলিতে স্ট্যান্ডার্ড অ্যাডভাইসরি জারি করা হয়েছে।' যার অর্থ হল এবার থেকে আঙুলহীন পুরুষ বা মহিলা আধার কার্ডের জন্য নিজের নাম নথিভুক্ত করতে পারবে। Unique Identification Authority of India (UIDAI) বা ইউনিক আইডেন্টিফেকেশন অথারিটি অব ইন্ডিয়া আঙুলহীন বা আঙুলে সমস্যা থাকাদের জন্য আধার নথিভুক্ত করতে সমস্ত ধরনের সাহায্য যাতে প্রদান করা হয় তার জন্য সংশ্লিষ্ট সংস্থাগুলিকে ইতিমধ্যেই নির্দেশ দিয়েছে।

কেরলের বাসিন্দা জোসিমল পি জোস আঙুল না থাকার কারণে আধার কার্ডের জন্য নিজের নাম নথিভুক্ত করতে পারেনেনি। আর সেই কারণে তিনি একাধিক সুযোগ সুবিধে থেকে বঞ্চিত ছিলেন। তাঁর মা কেন্দ্রীয় সরকারের নজরে আনেন বিষয়টি। তারপরই কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর এই বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে যাবতীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছিলেন।

তারপরই UIDAIএর একটি দল জোসিমল পি জোসএর কোট্টাম জেলার কুমারকামের বাড়িতে যায়। সেখানে তাঁর মায়ের সাহায্যে ও প্রয়োজনীয় তথ্যের সাহায্যে আধার নম্বর তৈরি করে দেয় মহিলার। এই পরিবেষা পেয়ে মহিলার মা কেন্দ্রীয় সরকারকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন। তিনি বলেছেন, আধারের সাহায্যে তার মেয়ে এখন সামাজিক নিরাপত্তা পেনশন এবং দিব্যাঙ্গজনের পুনর্বাসন প্রকল্প কৈবল্য সহ বিভিন্ন সুবিধা এবং পরিষেবাগুলি সহজেই পেতে সক্ষম হবে।

মন্ত্রী রাজীব চন্দ্রেশখর বলেছেন, সমস্ত আধার পরিষেবা কেন্দ্রগুলিতে স্ট্যান্ডার্ড অ্যাডভাইরাজিরি পাঠান হয়েছে। যেখানে বলা হয়েছে, জোসিমল পি জোসের মত বা যাদের আঙুলের ছাপের সমস্যা রয়েছে বা অনুরূপ অক্ষম মানুষদের বিকল্প বায়োমেট্রিক্স নেওযার ব্যবস্থা করতে। কারণ তাদের আধার কার্ড দেওয়া জরুরি। সরকারি প্রকল্প ও পরিষেবাগুলিতে ডিজিটালি সক্ষম অ্যাক্সেসের জন্য অন্তর্ভুক্তি নিশ্চিত করার জন্য ভারত সরকারের প্রতিশ্রুতির সঙ্গে সামঞ্জস্য রেখে, UIDAI তার প্রবিধানে বিশেষ বিধান করেছে। ২০১৪ সালের ১ অগাস্ট বায়োমেট্রিক্স ব্যাতিক্রম তালিকাভুক্তির নির্দেশিকা জারি করেছে কেন্দ্র। যাদের অঙুল নেই বা সমস্যা রয়েছে ছাপ দেওযার তারাই এই পরিবর্তিত বায়োমেট্রিক্সের সুবিধে পাবে। তালিকায় রয়েছে কাটা, ক্ষত, ব্যান্ডেজ, বার্ধক্য বা কুষ্ঠরোগের কারণে জীর্ণ বা বাঁকানো আঙুল রয়েছে যাদের - অর্থাৎ যাদের বায়োমেট্রিক্স নেওয়া যাবে না তাদের জন্যই এই পরিবর্তিত পদ্ধতি কার্যকর।

যে ব্যক্তি আধারের জন্য যোগ্য কিন্তু আঙুলের ছাপ দিতে অক্ষম তিনি শুধুমাত্র আইরিস স্ক্যান ব্যবহার করে নথিভুক্ত করতে পারেন। একইভাবে, একজন যোগ্য ব্যক্তি যার irises কোনো কারণে ক্যাপচার করা যায় না শুধুমাত্র তার/তার আঙুলের ছাপ ব্যবহার করে নথিভুক্ত হতে পারে। অধিকন্তু, একজন যোগ্য ব্যক্তি যিনি আঙুল এবং আইরিস বায়োমেট্রিক্স উভয়ই প্রদান করতে অক্ষম তারা উভয়ের কোনোটি জমা না করেই নথিভুক্ত করতে পারেন। এই ধরনের ব্যক্তিদের জন্য, বায়োমেট্রিক ব্যতিক্রম তালিকাভুক্তির নির্দেশিকাগুলির অধীনে, নাম, লিঙ্গ, ঠিকানা এবং জন্ম তারিখ/সাল উপলব্ধ বায়োমেট্রিক্সের সাথে ক্যাপচার করতে হবে তালিকাভুক্তি সফ্টওয়্যারে অনুপস্থিত ব্যক্তিদের হাইলাইট করার সময়, একটি ছবি তুলতে হবে আঙুল(গুলি) বা আইরিস(গুলি) বা উভয়ের অনুপলব্ধতা হাইলাইট করার জন্য নির্দেশিকাগুলিতে নির্দিষ্ট পদ্ধতি এবং আধার তালিকাভুক্তি কেন্দ্রের তত্ত্বাবধায়ক এই জাতীয় তালিকাকে একটি ব্যতিক্রমী তালিকাভুক্তি হিসাবে যাচাই করতে হবে৷ এইভাবে, প্রয়োজনীয় তথ্য জমা দিয়ে তালিকাভুক্তি প্রক্রিয়ার মধ্য দিয়ে যাওয়া প্রত্যেক যোগ্য ব্যক্তিকে বায়োমেট্রিক্স প্রদানে অক্ষমতা নির্বিশেষে একটি আধার নম্বর জারি করা যেতে পারে।

UIDAI প্রতিদিন প্রায় এক হাজার ব্যক্তিকে সংশ্লিষ্ট সুবিধেগুলি প্রচার করতে পারবে। এখনও পর্যন্ত UIDAI প্রতিদিন প্রায় এক হাজার ব্যক্তিকে প্রায় ২৯ লক্ষ ব্যক্তিকে আধার নম্বর জারি করেছে। যার মধ্যে আঙুল হারয়ে গেছে বা অন্যথা আঙুল বা আইরিস বা উভয়ই বায়োমেট্রিক্স সরবরাহ করতে অক্ষম। তবে এক্ষেত্র জোসিমলই প্রথম মানুষ- যাঁকে এই বিশেষ পরিষেবা প্রদান করা হয়েছে।

UIDAI এনরোলমেন্ট রেজিস্ট্রার এবং এজেন্সিগুলিকে একটি পরামর্শ জারি করেছে, যাতে প্রশিক্ষণের মাধ্যমে জ্ঞানের বিস্তার এবং সচেতনতা এবং সংবেদনশীলতা সহ সমস্ত প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়, যাতে সমস্ত আধার নথিভুক্তকরণ অপারেটরদের ব্যতিক্রমী তালিকাভুক্তি পদ্ধতি সম্পর্কে সচেতন করা হয়। এই ধরনের তালিকাভুক্তির মধ্যে থাকা ব্যক্তিদের প্রয়োজনীয় সহায়তা প্রদান করুন। আরও, আধার তালিকাভুক্তি কেন্দ্রগুলি প্রদর্শনের জন্য এই বিষয়ে একটি তথ্যপূর্ণ পোস্টার প্রস্তুত করা হয়েছে।

Share this article
click me!