Oil Price Reduced-এক ঝটকায় সস্তা তেল, লিটার প্রতি ৮টাকা দাম কমাল এই রাজ্য

আম আদমী পার্টি সরকার ঘোষণা করেছে প্রতি লিটার পেট্রলে আট টাকা করে দাম কমানো হয়েছে। ভ্যালু অ্যাডেড ট্যাক্স বা ভ্যাট কমানোর সিদ্ধান্ত নেওয়ার পরেই এই দাম কমানো হয়। 

Parna Sengupta | Published : Dec 1, 2021 12:33 PM IST

সাধারণ মানুষকে স্বস্তি দিয়ে বড়সড় ঘোষণা রাজ্য সরকারের। দিল্লির (Delhi government) আম আদমী পার্টি সরকার ঘোষণা করেছে প্রতি লিটার পেট্রলে(petrol) আট টাকা করে দাম কমানো হয়েছে (reduction in value added tax)। ভ্যালু অ্যাডেড ট্যাক্স বা ভ্যাট (VAT) কমানোর সিদ্ধান্ত নেওয়ার পরেই এই দাম কমানো হয়। মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের নেতৃত্বে দিল্লির মন্ত্রিসভা বুধবার একটি বৈঠকের পর ভ্যাট কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়। তার পরে জাতীয় রাজধানীতে পেট্রোলের দাম প্রতি লিটারে ৮ টাকা কমেছে।

প্রতিদিন সকাল ৬টায় পেট্রোল ও ডিজেলের দাম জারি করে থাকে সরকারি তেল সংস্থাগুলি ৷ পেট্রোল ও ডিজেলের দামের উপরে এক্সাইজ ডিউটি, ডিলার কমিশন ও অন্যান্য চার্জ যুক্ত করার পর প্রায় দ্বিগুণ দাম দিয়ে তেল কিনতে হয় উপভোক্তাদের। 

নতুন করে দাম হ্রাসের পরে, নয়াদিল্লিতে এক লিটার পেট্রোলের দাম হবে ৯৫ টাকার কিছু বেশি। নাগরিকদের সুবিধার জন্য কেন্দ্রীয় সরকার গত মাসে পেট্রোল এবং ডিজেলের উপর আবগারি শুল্ক কমানোর পরে দিল্লি সরকারের পদক্ষেপ আসে। উল্লেখ্য যে নভেম্বরের প্রথম সপ্তাহে কেন্দ্র পেট্রোলে আবগারি শুল্ক প্রতি লিটারে ৫ টাকা এবং ডিজেলে ১০ টাকা করে কমিয়েছে।

উল্লেখ্য যে দিল্লি সরকার পেট্রোলের উপর ভ্যাট ৩০ শতাংশ থেকে কমিয়ে ১৯.৪০ শতাংশ করেছে, যার ফলে পেট্রোলের দাম ১০৩.৯৭ টাকা থেকে ৯৫.৯৭ টাকা হয়েছে। ভ্যাটের এই হ্রাস জাতীয় রাজধানীতে নাগরিকদের জন্য অত্যন্ত প্রয়োজনীয় পদক্ষেপ বলেই মনে করছে দিল্লি সরকার। গত কয়েক মাস ধরে এক লিটার পেট্রলের জন্য ১০০ টাকারও বেশি দাম দিচ্ছে রাজধানী। যদিও দিল্লি সরকার পেট্রোলের উপর ভ্যাট কমিয়েছে, ডিজেলের হারের জন্য এমন কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। জাতীয় রাজধানীতে এক লিটার ডিজেলের দাম ৮৬.৬৭ টাকা।

এদিকে, বুধবার জ্বালানীর নতুন মূল্য ধার্য করেছে  সরকারি তেল সংস্থা। অপরিবর্তিত আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম ধারাবাহিকভাবে কমে ৭৩ ডলারের নিচে নেমে গিয়েছে। ভারতীয় বাজারে পেট্রোল ও ডিজেলের দামের প্রভাব পড়েনি। রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানিগুলি এদিনও অপরিবর্তিত রেখেছে পেট্রোল ও ডিজেলেক দাম। 

অক্টোবার মাসে লাগাতার জ্বালানীর মূল্য বৃদ্ধির পর চলতি মাসে এদিনেও জ্বালানির দাম অপরিবর্তিত রয়েছে। আন্তর্জাতিক বাজারে এদিন ডব্লুটিআই ক্রুডের (WTI Crude)-র দাম ১৩.০৬ শতাংশ কমে হয়েছে প্রতি ব্যারেলে ৬৮.১৫ ডলার। সেই সঙ্গে ব্রেন্ট ক্রুডের দাম  ১১.৫৫ শতাংশ কমেছে। এদিন ব্রেন্ট  ক্রুডের দাম কমে হয়েছে ব্যারেল প্রতি ৭২.৭২ ডলার। 

Read more Articles on
Share this article
click me!