অগ্নিবীরদের প্রথম ব্যাচের সঙ্গে কথা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, সঙ্গে ছিলেন রাজনাথ সিং

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভিডিও কনফারেন্সের মাধ্যমে অগ্নিবীরদের প্রথম ব্যাচের সঙ্গে কথাবলেন। সঙ্গে ছিলেন রাজনাথ সিং। ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে সেনা বাহিনীর তিনটি পরিষেবার অগ্নিবীরদের সঙ্গে কথা বলেন তাঁরা।

 

Web Desk - ANB | Published : Jan 16, 2023 6:45 AM IST / Updated: Jan 16 2023, 12:25 PM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সোমবার অগ্নিবীরদের সঙ্গে কথা বলেছেন। ভার্চুয়ালি একটি অনুষ্ঠানের মাধে দিয়ে তিনি কথা বলেন অগ্নিবীরদের সঙ্গে। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংও। সশস্ত্র বাহিনীর জন্য স্বল্পমেয়াদী কর্মসূচির অধীনে য়াদের নিয়োগ করা হয়েছে তারাই হল অগ্নিবীর। দেশের প্রতিটি বাহিনীতে এদের নিয়োগ করা হচ্ছে।

এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভিডিও কনফারেন্সের মাধ্যমে অগ্নিবীরদের প্রথম ব্যাচের সঙ্গে কথাবলেন। সেনা বাহিনীর তিনটি ক্ষেত্রের জন্য নির্বাচিত সদস্যদের প্রথম দফায় ৬ মাসের প্রশিক্ষণ দেওয়া হবে। প্রশিক্ষণ শেষে তাদের সেনা বাহিনীতে নিয়োগ করা হবে। তারা স্থল, বিমান ও নৌবাহিনীর ক্যাম্পে পৌঁছে যাবে। প্রধানমন্ত্রী মোদী এদিন সকলের সঙ্গেই কথা বলেন, তাঁদের শুভেচ্ছা জানান। গোয়া, হায়দরাবাদ, মাদ্রাজ, পুনে, চেন্না, পুনে, মধ্যপ্রদেশ, হিমাচল প্রদেশ- এই জায়গাগুলিতে এদের প্রশিক্ষণ দেওয়া হবে।

সেনা বাহিনী সূত্রের খবর ইতিমধ্যেই নাসিকের আর্টিলারি সেন্টারে প্রথম ব্যাচের অংশ হিসেবে ২৬০০ ফায়ারম্যানের প্রশিক্ষণ শুরু হয়েছে। এক উর্ধ্বতন সেনা কর্তা জানান, ১ জানুয়ারি থেকে প্রশিক্ষণ শুরু হয়েছে। আর্টলারি ট্রেনিং সেন্টারে প্রশিক্ষণএর সব সুবিধে রয়েছে। এখানে প্রশিক্ষিত দমকল কর্মীরা ভারতীয় সেনা বাহিনীতে ড্রাইভার, অপারেটর ও প্রযুক্তিগত সহকারী হিসেবে কাজ করার সুযোগ পায়। ফায়ারম্যানদের প্রশিক্ষণ ৩১ সপ্তাহ ধরে হবে। যার মধ্যে প্রথম ১০ সপ্তাহ প্রাথমিক প্রশিক্ষণ ও পরবর্তী ২১ সপ্তাহ উন্নত প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।

গত বছর ১৪ জুন অগ্নিবীর প্রকল্পের মাধ্যমে সেনাবাহিনীতে নিয়োগের সিদ্ধান্তের কথা ঘোষণা করা হয়েছিস। সেনা বাহিনী, নৌবাহিনী ও বিমান বাহিনী- তিন ক্ষেত্রেই ১৭-২১ বছরের তরুণদের চার বছরের জন্য নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রী। কর্মপ্রার্থী তরুণদের মধ্যে যোগ্যতার ভিত্তিতে ২৫ শতাংশ আরও ১৫ বছরের জন্য অতিরিক্ত মেয়াদে নিয়োগ করার রীতি রয়েছে অগ্নিবীর প্রকল্পের মাধ্যমে।

২০২২ সালে অগ্নিবীরদের বয়সের উর্ধ্বসীমান ২১ থেকে বাড়িয়ে ২৩ করা হয়েছে। বিরোধী দলগুলি এই প্রকল্পের তীব্র সমালোচনা করেছে। তবে সরকার বলছে এই প্রকল্প দেশের সেনাবাহিনীকে আরও তরুণ করে তুলবে। দেশের সেনা বাহিনীর চাহিদা পুরণ করবে। দেশের সেনা বাহিনী আরও শক্তিশালী হবে বলেও দাবি করেছে কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুনঃ

হাঁড় কাঁপানো শীত দিল্লিতে, আগামী ৬ দিনের জন্য হলুদ সতর্কতা জারি জাতীয় রাজধানীতে

নেপাল বিমান দুর্ঘটনার ভয়ঙ্কর ভিডিও প্রকাশ্যে, উত্তর প্রদেশের চার বন্ধুর ফেসবুক লাইভেই দেখা গেল বিমানে বিস্ফোরণ

হাতের মুঠোয় জলের জগৎ, বেড়ানোর নতুন ঠিকানা বেঙ্গালুরুর সি টানেল অ্যাকোরিয়াম

Share this article
click me!