দেশে ফিরেই দিল্লির বন্যা পরিস্থিতি নিয়ে আলোচনায় প্রধানমন্ত্রী মোদী, ভিকে সাক্সেনাকে সহযোগিতার আশ্বাস

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এদিন দিল্লির পালাম বিমান বন্দরে নামেন। তারপরই দ্রুত দিল্লির বন্যা পরিস্থিতি নিয়ে কথা বলেন ভিকে সাক্সেনার সঙ্গে।

 

Saborni Mitra | Published : Jul 15, 2023 5:42 PM IST / Updated: Jul 16 2023, 08:28 PM IST

আরব আমিরশাহী থেকে ফিরেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দিল্লির বন্যা পরিস্থিতি নিয়ে কথা বলেছেন দিল্লির রাজ্যপাল বা লেফট্যাানেন্ট গর্ভনর ভিকে সাক্সেনার সঙ্গে। তেমনই জানিয়েছে একটি সূত্র। প্রধানমন্ত্রী দুই দিনের ফ্রান্স আর এক দিনের আরব আমিরশাহী সফরে গিয়েছিন। দিল্লির বন্যা পরিস্থিতি ক্রমশই ভয়াবহ আকার নিচ্ছে। লালকেল্লার মত উঁচু জায়গাতে পৌঁছে গিয়েছে যমুনার জল। পরিস্থিতি মোকাবিলায় দিল্লিতে সেনা বাহিনীর সঙ্গে কাজ করছে নৌবাহিনী ও বিপর্যয় মোকাবিলা বাহিনী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এদিন দিল্লির পালাম বিমান বন্দরে নামেন। তারপরই দ্রুত দিল্লির বন্যা পরিস্থিতি নিয়ে কথা বলেন। কী করে পরিস্থিতি স্বাভাবিক করা যায় সেই নিয়েও আলোচনা করেন। তিন দিনের বিদেশ সফর থেকে ফিরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দিল্লির লেফটেন্যান্ট জেনারেল ভিকে সাক্সেনার সঙ্গে দিল্লিতে বন্যা পরিস্থিতি নিয়ে কথা বলছেন। কেন্দ্রীয় সরকার সবরকম সহযোগিতা করবে বলেও আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী। ভিকে সাক্সেনা বৈঠকের পর টুইট করে জানিয়েছেন, দিল্লির বন্যা পরিস্থিতি নিয়ে কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পরিস্থিতি স্বাভাবিক করার জন্য কেন্দ্রীয় সরকার সহযোগিতা করবেন বলেও জানিয়েছেন তিনি।

এদিনও দিল্লির যমুনা নদীর জল রেকর্ড পরিমাণ বেড়ে ছিল। যমুনার জল সকাল ১০টার সময় বলেছিল ২০৭.৪৮ মিটার ওপর দিয়ে। যমুনার জল লালকেল্লা ও রিং রোড প্লাবিত করেছে। এই এলাকার দিল্লির সবথেকে উঁচু এলাকা বলে দাবি করা হয়।

গত ৪৫ বছরে প্রবল বৃষ্টির কারণে সবথেকে বিপর্যস্ত দেশের জাতীয় রাজধানী। যমুনার জল গতকাল পর্যন্ত চরম বিপদসীমার ওপর দিয়ে বইছিল। আজ থেকে একটু একটু করে জল কমতে শুরু করেছে। সেনাবাহিনীর নৌবাহিনীর সঙ্গে কাজ করছে দুর্যোগ মোকাবিলা বাহিনী। সুপ্রিম কোর্টের সামনে থেকে জমে থাকা জল সরিয়ে দেওয়ার জন্য ড্রেনগুলি মেরামত করা হয়েছে। সেনা বাহিনীর সহযোগিতা শহরে যাতে জল ঢুকা বন্ধ করা যায় তার জন্য একটি অস্থায়ী বাঁধ তৈরি করা হচ্ছে। জানিয়েছেন দিল্লির বন্যা নিয়ন্ত্রণ ও সেচমন্ত্রী সৌরভ ভরদ্বাজ। অস্থায়ী বাঁধ তেরি হলে পরিস্থিতি কিছুটা হলেও স্বাভাবিক করা যাবে।

সোশ্যাল মিডিয়ায় বেশ কিছু ফুটেজ ভাইরাল হয়েছে দিল্লির বন্যা নিয়ে। লালাকেল্লার মধ্য জল ঢুকেছে প্লাবিত দিল্লিতে বিপর্যস্ত যোগাযোগ ব্যবস্থা। বেশ কিছু এলাকায় যানচলাচল সম্পূর্ণ রূপে বন্ধ করে দিতে হয়েছে। এখনও পর্যন্ত বন্যার কারণে তিন জনের মৃত্যু হয়েছে।

রাজঘাটের মত স্মৃতিসৌধের চারপাসে এখনও প্লাবিত রয়েছে। বৃহস্পতিবার পর্যন্ত দিল্লির যে ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট বন্ধ ছিল। তার একটি শুক্রবার থেকে চালু করা গেছে। তাতে কিছুটা হলেও খাবার জলের সংকট দূর হবে বলেও মনে করছে স্থানীয় প্রশাসন। কিন্তু আরও দুটি ওয়ারটার ট্রিটমেন্ট প্ল্যান্ট চালু করার চেষ্টা করছে।

যমুনার ওপর দুটি প্রধান ব্যারেজ রয়েছে উত্তরাখণ্ডের ডাকপাথর ও হরিয়ানার হস্তনিকণ্ডে। এই দুই রাজ্যেই গত কয়েক দিন ধরেই প্রবল বৃষ্টি হচ্ছে। একই সঙ্গে দিল্লিতেও প্রবল বৃষ্টি হচ্ছে। সেই কারণে দিল্লিতে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। যমুনার জল বাড়ছে। তবে হরিয়ানার বৃষ্টি পরিস্থিতি কিছুটা স্বাভাবিক গলেও উত্তরাখণ্ডের জন্য কড়া সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। আগামী দুই থেকে তিন দিন এই রাজ্যে ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে । আর সেই কারণে দিল্লির পরিস্থিতি কবে স্বাভাবিক হবে তা ওখনও সঠিকভাবে বলতে পারছে না প্রশাসন।

 

Read more Articles on
Share this article
click me!