মন কি বাত ১১/১০০, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মুখে ঘুরে ফিরে এসেছে বাংলার কথা

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর 'মন কি বাত' অনুষ্ঠান ১০০ তম পর্বে পড়তে চলেছে। এই ১০০ পর্বের মধ্যে একাধিকবার ঘুরে ফিরে এসেছে পশ্চিমবঙ্গের কথা। শুধু রাজ্য নয় মোদী এই রাজ্যের মানুষ ও সংস্কৃতির কথা বলেছেন। দেখুন তারই এক ঝলক।

 

Web Desk - ANB | Published : Apr 22, 2023 11:53 AM IST

112
মন কি বাত ১০০

ক্ষমতায় আসার পরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মন কি বাত অনুষ্ঠান শুরু করেছিলেন। মাসিক রেডিও অনুষ্ঠান। যেখানে তিনি দেশের নানা প্রসঙ্গ তুলে ধরেছেন। সেই অনুষ্ঠানে বাংলার প্রসঙ্গ এসেছে একাধিকবার। কথনও রবীন্দ্রনাথ ঠাকুর। তো কখনও আবার সুভাসচন্দ্র বসু। এসেছে প্রত্যন্ত সুন্দরবনের কথাও

212
মোদী আর আকাশবানী সঙ্গে প্রণব মুখোপাধ্যায়

মোদীর মন কি বাত অনুষ্ঠানে উত্থাপন করা হয়েছিল আকাশবানী মৈত্রী চ্যানেলের কথা। ২৮ অগস্ট ২০১৬ সালে ব্রডকাস্ট হয়েছিল অনুষ্ঠান। সেখানেই প্রধানমন্ত্রী বলেছিলেন, প্রবণ মুখোপাধ্যায় এই চ্য়ানেল উদ্বোধন করেছিল। এটি কোনও সাধারণ চ্যানেল নয়, এটি ছিল প্রতিবেশী বাংলাদেশের সঙ্গে আরও শক্তিশালী সম্পর্ক তৈরি করার একটি মাধ্যম।

312
মন কি বাত অনুষ্ঠানে সুভাস চন্দ্র বসু

২০১৫ সালের ২০ সেপ্টেম্বর মন কি বাত অনুষ্ঠানে মোদী বলেছিলেন সুভাসচন্দ্র বসুর পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করার জন্য তিনি কতটা উৎসাহী ছিলেন। তিনি আরও বলেছিলেন, কলকাতায় তাদের সঙ্গে দেখা করেছিলেন। আর বসু পরিবাররে দিল্লিতে প্রধানমন্ত্রীর বাসভবনে আমন্ত্রণ জানিয়েছিলেন।

412
ধ্যানচাঁদের কলকাতার ম্যাচ

২৮ অগাস্ট ২০১৬, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মন কি বাত অনুষ্ঠানে দেশের বিখ্যাত হকি প্লেয়ার ধ্যানচাঁদের কথা বলছিলেন। সেই সময়ই তিনি কলকাতায় তাঁর খেলার কথাও স্মরণ করেন।

512
মন কি বাতে ত্রিবণী কুম্ভমেলা

ত্রিবণী কুম্ভ মহোৎসব , বনসবীরার ৭০০ বছরের পুরনো ঐতিহ্যের কথাও ঠাঁই পেয়েছিল মোদীর মন কি বাত অনুষ্ঠানে। সেখানে তিনি বলেছিলেন পশ্চিমবঙ্গের ত্রিবেণী কুম্ভ মহোৎসব, যা বৈষ্ণব, শাক্ত এবং বাংলা সাহিত্যে উল্লেখ করা হয়েছে। এটি ছিল ৯৮ তম সংস্করণে।

612
দার্জিলিং-এর চাষ মন কি বাতে

ভারতের কৃষিকাজের কথা বলতে গিয়ে মোদী উদাহরণ হিসেবে তুলে ধরেছিলেন দার্জিলিং-এর গুরদাম গ্রামের কথা। যেখানে একাধিক চ্যালেঞ্জ মোকিবিলা করেই কৃষকরা মধু উৎপাদন করছে। এই বিষয়ে কথা হয়েছিল ৭৫তম সংস্করণে।

712
শ্রপতি টুডুর গুণকীর্তন

অধ্যাপক শ্রীপতি অল চিকি ভাষায় অনুবাদ করেছেন ভারতের সংবিধান। তাঁক এই কৃতিত্বের কথা উঠে এসেছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মন কি বাত অনুষ্ঠানের ৮৯ তম সংস্করণে। সেখানে তিনি শ্রীপতি টুডুর ভূয়সী প্রশংসা করেছিলেন।

812
পদ্ম সম্মান প্রাপ্ত সুভাসিনী মিস্ত্রি

মোদী মন কি বাত অনুষ্ঠানেক ১০ তম সংস্করণে পদ্ম সম্মানে ভূষিত সুভাসিনী মিস্ত্রীর কথা উত্থাপন করেছিলেন। তিনি বলেছিলেন তাঁর কাজই ছিল তাঁর পরিচয়।

912
মোদীর মুখে সারমুদ্দিন

মন কি বাত অনুষ্ঠানের ২০তম সংস্করণে মোদী পশ্চিমবঙ্গের নয়া পিংলা গ্রামের সারমুদ্দিনের কথা বলেছিলেন। তিনি একজন শিল্পি। তাঁর আঁকা রামায়ন লক্ষ টাকায় বিক্রি হয়েছিল। তিনি আরও বলেছেন পূর্ব মেদিনীপুর বাঁকুড়া পুরুলিয়া পূর্ব বর্ধমানের স্থানীয় শিল্পগুলিকে প্রোমোট করার চিন্তাভাবনা করছে কেন্দ্রীয় পর্যটন মন্ত্রক।

1012
মোদী আর রবীন্দ্রনাথ ঠাকুর

মন কি বাত অনুষ্ঠানের ১৩তম সংস্করণে মোদী পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনার বাসিন্দা অয়ন কুমার বন্দ্যোপাধ্যায়ের একটি বার্তা তাঁর শ্রোতাদের সঙ্গে শেয়ার করেছিলেন। কারণ তিনি মোদীকে রবীন্দ্রনাথ ঠাকুরের শান্তি ও সম্প্রতির দর্শন নিয়ে জনগণকে সচেতন করতে পরামর্শ দিয়েছিলেন।

1112
মোদী - ভিক্টোরিয়ার বিপ্লবী ভারত গ্যালারি

মন কি বাত অনুষ্ঠানে উঠেছিল ভিক্টোরিয়ায় তৈরি ভারত বিপ্লবী গ্যালারির কথা। যেখানে দেশের প্রথমসারির বিপ্লবীদের স্মরণ করা হয়েছে। এটি তৈরি হয়েছে কলকাতাতে।

1212
মোদীর মুখে সুন্দরবন

মন কি বাত অনুষ্ঠানে মোদী তুলেছিলেন সুন্দরবনের মধু সংগ্রহকারীদের কথা। তিনি বলেছিলেন মধুর জাতীয় ও আন্তর্জাতিক বাজার ভাল।

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos