সংসদের যৌথ অধিবেশনে ১৮তম লোকসভার প্রথম ভাষণ রাষ্ট্রপতির, আজ থেকে শুরু রাজ্যসভার অধিবেশন

ভাষণ শেষে সংসদের উভয় কক্ষে ধন্যবাদ প্রস্তাব পেশ করা হবে, যা নিয়ে সংসদ সদস্যরা আলোচনা করবেন। ১৮তম লোকসভার প্রথম অধিবেশন সোমবার শুরু হয়েছে, আর আজ থেকে রাজ্যসভার অধিবেশন শুরু হবে।

Parna Sengupta | Published : Jun 27, 2024 4:49 AM IST

১৮তম লোকসভার প্রথম অধিবেশন চলছে। বুধবার লোকসভার স্পিকার নির্বাচন হয়েছে। ওম বিড়লা আবার লোকসভার স্পিকার নির্বাচিত হয়েছেন। সংসদে বিরোধী দলের নেতার ভূমিকায় দেখা যাবে রাহুল গান্ধীকে। আজ সংসদের যৌথ অধিবেশনে ভাষণ দেবেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। সকাল ১১টায় রাষ্ট্রপতি মুর্মুর ভাষণ শুরু হবে। তৃতীয়বারের মতো কেন্দ্রে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ সরকার গঠনের পর এটাই হবে তাঁর প্রথম রাষ্ট্রপতির ভাষণ।

বক্তব্যের পর ধন্যবাদ প্রস্তাব পেশ করা হবে

ভাষণ শেষে সংসদের উভয় কক্ষে ধন্যবাদ প্রস্তাব পেশ করা হবে, যা নিয়ে সংসদ সদস্যরা আলোচনা করবেন। ১৮তম লোকসভার প্রথম অধিবেশন সোমবার শুরু হয়েছে, আর আজ থেকে রাজ্যসভার অধিবেশন শুরু হবে।

এর আগে বুধবার, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী হাউসে প্রস্তাব পেশ করার পরে, এনডিএ প্রার্থী ওম বিড়লা টানা দ্বিতীয়বারের মতো লোকসভার স্পিকার নির্বাচিত হন। বিড়লা বিরোধী প্রার্থী, আটবারের কংগ্রেস সাংসদ কোডিকুনিল সুরেশকে ভয়েস ভোটে পরাজিত করেছেন। নির্বাচনের পরে, বিড়লাকে প্রধানমন্ত্রী মোদী, বিরোধী নেতা রাহুল গান্ধী এবং এনডিএ এবং বিরোধী উভয় দলের নেতারা অভিনন্দন জানিয়েছেন।জেনে রাখা ভালো যে ১৯৫২, ১৯৬৭ এবং ১৯৭৬ এর পরে, এই চতুর্থবার লোকসভার স্পিকার নির্বাচনের মাধ্যমে নির্বাচিত হন।

এই সময়ে, লোকসভার স্পিকার ওম বিড়লা হাউসের সদস্যদের অনুরোধ করেছিলেন যে ১৮ তম লোকসভার জন্য একটি নতুন দৃষ্টিভঙ্গি এবং রেজোলিউশন হওয়া উচিত। তিনি লোকসভাকে সৃজনশীল চিন্তাভাবনা এবং নতুন ধারণার কেন্দ্রে পরিণত করার আহ্বান জানিয়েছেন, যা উচ্চ স্তরের সংসদীয় ঐতিহ্য এবং মর্যাদা প্রতিষ্ঠা করবে। তিনি বলেছিলেন যে হাউসের উদ্দেশ্য হওয়া উচিত উন্নত ভারতের সংকল্প পূরণ করা।

এছাড়াও বুধবার হাউসে, ২৬ জুন, ১৯৭৫-এ জরুরি অবস্থা জারির ৫০ তম বার্ষিকী উপলক্ষে, স্পিকার তাদের সকলের শক্তি ও দৃঢ়তার প্রশংসা করেন যারা জরুরী অবস্থার তীব্র বিরোধিতা করেছিলেন, লড়াই করেছিলেন এবং ভারতের গণতন্ত্র রক্ষা করেছিলেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Firhad Hakim : জেপি নাড্ডার মন্তব্যের প্রতিক্রিয়ায় বিস্ফোরক ফিরাদ হাকিম
Chopra News : এত বড় কাণ্ড ঘটিয়েও মুখে কুলুপ! ৫ দিনের পুলিশি হেফাজতে তৃণমূলের 'জেসিবি' তাজেমুল, দেখুন
Malda News : দলবল নিয়ে এসেছিলেন নদী ভাঙন দেখতে, গ্রামবাসীদের তাড়া খেয়ে পালালেন মন্ত্রীমশাই! দেখুন
Sovandeb on Governor : রাজ্যপালের এত কীসের ইগো? প্রশ্ন তুললেন শোভনদেব চট্টোপাধ্যায়
Yuvraj Singh : ১৭ বছর পর টি-২০ বিশ্বকাপ জয়, উচ্ছ্বসিত প্রাক্তন তারকা যুবরাজ সিং ও মহম্মদ কাইফ