Subhas Chandra Bose Jayanti: নেতাজির মূর্তি উন্মোচন করবেন প্রধানমন্ত্রী মোদি, পালিত হবে পরক্রম দিবস

কেন্দ্রীয় সরকার নেতাজির জন্মবার্ষিকী পালন করতে ২৩ জানুয়ারি থেকে প্রজাতন্ত্র দিবস উদযাপন শুরু করার সিদ্ধান্ত নিয়েছে। যা এই বছর থেকে শুরু হওয়া পরক্রম দিবস (বীরত্বের দিন) হিসাবে পালিত হবে। নেতাজির জন্মবার্ষিকীতে, সংসদ ভবনের সেন্ট্রাল হলে তাঁর মূর্তিতে পুষ্পস্তবক অর্পণ করা হব ।  

deblina dey | Published : Jan 23, 2022 4:55 AM IST / Updated: Jan 23 2022, 10:33 AM IST

শ্রদ্ধেয় স্বাধীনতা সংগ্রামী সুভাষ চন্দ্র বসুর ১২৫তম জন্মবার্ষিকী। বিশ্বজুড়ে যিনি নেতাজি নামে পরিচিত। কেন্দ্রীয় সরকার নেতাজির জন্মবার্ষিকী পালন করতে ২৩ জানুয়ারি থেকে প্রজাতন্ত্র দিবস উদযাপন শুরু করার সিদ্ধান্ত নিয়েছে। যা এই বছর থেকে শুরু হওয়া পরক্রম দিবস (বীরত্বের দিন) হিসাবে পালিত হবে। নেতাজির জন্মবার্ষিকীতে, সংসদ ভবনের সেন্ট্রাল হলে তাঁর মূর্তিতে পুষ্পস্তবক অর্পণ করা হব ।  ২৩ জানুয়ারি সকাল ১০.৩০ মিনিটে সংসদ ভবনের সেন্ট্রাল হলে এই পুষ্পস্তবক অর্পণ অনুষ্ঠিত হবে।
শুক্রবার ঘোষণা করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন যে, দিল্লির গেট অফ ইন্ডিয়া-তে নেতাজি সুভাষ চন্দ্র বসুর একটি বিশাল মূর্তি উন্মোচন করা হবে। নেতাজির মূর্তির ছবি টুইট করে এই তথ্য দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি জানিয়েছেন, 'নেতাজির এই বিশাল মূর্তি তৈরি না হওয়া পর্যন্ত তাঁর হলোগ্রাম মূর্তি এই জায়গায় থাকবে। আমি ২৩ জানুয়ারী নেতাজির জন্মবার্ষিকীতে হলোগ্রাম মূর্তি উন্মোচন করব।'
আগে যেখানে পঞ্চম জর্জের মূর্তি ছিল সেই ছাতায় স্থাপন করা হবে সুভাষ চন্দ্র বসুর মূর্তি। ১৯৬৮ সালে পঞ্চম জর্জের মূর্তিটি অপসারণ করা হয়েছিল, তারপর থেকে এই ছাতাটি খালি পড়ে রয়েছে। হলোগ্রাফিক হল এক ধরনের ডিজিটাল প্রযুক্তি। এটি একটি প্রজেক্টরের মতো কাজ করে, যাতে যে কোনও কিছুকে 3D আকার দেওয়া যায়। এই কৌশলটি এমন, যেন আপনার সামনে থাকা জিনিসটি বাস্তব, কিন্তু এটি কেবল একটি 3D ডিজিটাল চিত্র।
নেতাজি একজন মহান স্বাধীনতা সংগ্রামী। রক্তের বিনিময়ে স্বাধীনতা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন দেশবাসীকে। নেতাজি সুভাষ চন্দ্র বসুর নাম ভারতের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা আছে। ১৮৯৭ সালের ২৩ জানুয়ারি উড়িষ্যার কটকে একটি সমৃদ্ধ বাঙালি পরিবারে জন্মগ্রহণকারী সুভাষ যে কোনও মূল্যে তার দেশের স্বাধীনতা চেয়েছিলেন। তিনি তাঁর সারা জীবন দেশের নামে উৎসর্গ করেছেন এবং শেষ নিঃশ্বাস পর্যন্ত দেশের স্বাধীনতার জন্য লড়াই করেছেন। নেতাজিকে মনে করা হতো দেশের উগ্র মানসিকতার তরুণদের মুখ, ভারত মাকে যে কোনও মূল্যে স্বাধীনতার শৃঙ্খল থেকে মুক্ত করতে আগ্রহী।

আরও পড়ুন- 'ওই মহামানব আসে', কেন সেদিন কংগ্রেস থেকে পদত্যাগ করতে বাধ্য করা হয়েছিল তাঁকে

আরও পড়ুন- ইন্ডিয়া গেটে বসছে নেতাজীর বিশাল স্ট্যাচু, কিন্তু মূর্তি তৈরির নেপথ্যে রয়েছেন কোন শিল্পী

আরও পড়ুন- ১২৫ তম জন্মদিনে নেতাজিকে শ্রদ্ধা মোদীর, জাতীয় ছুটি ঘোষণার জন্য আর্জি মমতার

 

Share this article
click me!