দিল্লিতে ইন্টারপোলের ৯০ তম বার্ষিক সাধারণ অধিবেশন, বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী মোদী

১৮ থেকে ২১ অক্টোবর ইন্টারপোলের সাধারণ অধিবেশন অনুষ্ঠিত হবে, প্রধানমন্ত্রী মোদী এর উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন। একই সঙ্গে সমাপ্তি অনুষ্ঠানে উপস্থিত থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। অনুষ্ঠানে যোগ দিতে আসা প্রতিনিধিদের মধ্যে রয়েছে বিভিন্ন দেশের তদন্ত ব্যুরোর প্রধান, পুলিশ আধিকারিক এবং অন্যান্যরা।

Web Desk - ANB | Published : Oct 18, 2022 2:09 AM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ দিল্লির প্রগতি ময়দানে ৯০তম ইন্টারপোলের সাধারণ অধিবেশনে ভাষণ দেবেন। প্রতিবেশী পাকিস্তানসহ ১৯৫টি দেশের প্রতিনিধিরা এই সম্মেলনে অংশ নিচ্ছেন। এই বৈঠকে ইন্টারপোলের কার্যক্রম নিয়ে অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে আর্থিক বিষয় থেকে দুর্নীতির বিষয়েও আলোচনা হবে। প্রায় ২৫ বছর পর ভারতে এই মহাসভার আয়োজন হতে যাচ্ছে। এর আগে ১৯৯৭ সালে এই সাধারণ পরিষদের আয়োজন করা হয়েছিল।

উপস্থিত থাকবেন অমিত শাহও
১৮ থেকে ২১ অক্টোবর ইন্টারপোলের সাধারণ অধিবেশন অনুষ্ঠিত হবে, প্রধানমন্ত্রী মোদী এর উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন। একই সঙ্গে সমাপ্তি অনুষ্ঠানে উপস্থিত থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। অনুষ্ঠানে যোগ দিতে আসা প্রতিনিধিদের মধ্যে রয়েছে বিভিন্ন দেশের তদন্ত ব্যুরোর প্রধান, পুলিশ আধিকারিক এবং অন্যান্যরা। ইন্টারপোলের সভাপতি আহমেদ নাসের আল রাইসি, মহাসচিব জার্গেন স্টক এবং সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশনের ডিরেক্টরও অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

২০২২ সালে স্বাধীনতার ৭৫ বছর উদযাপনের সাথে মিল রেখে এবার ইন্টারপোল সাধারণ পরিষদের আয়োজন করছে ভারত। এজন্য ভারতের প্রস্তাব সাধারণ পরিষদ বিপুল সংখ্যাগরিষ্ঠতার সাথে গৃহীত হয়েছিল। ইভেন্টটি গোটা বিশ্বের কাছে ভারতের আইন-শৃঙ্খলা ব্যবস্থার সেরা অনুশীলনগুলি প্রদর্শন করার একটি সুযোগ দেবে। 

ইন্টারপোলের প্রধান ভূমিকা হল বিশ্বজুড়ে পুলিশ সংস্থাগুলিকে একত্রে কাজ করতে সাহায্য করা যাতে বিশ্বকে একটি নিরাপদ স্থান তৈরি করা যায়। এটি করার জন্য, সংস্থাটি এজেন্সিগুলিকে অপরাধ এবং অপরাধীদের ডেটা ভাগ করতে এবং অ্যাক্সেস করতে সক্ষম করে এবং বিভিন্ন প্রযুক্তিগত এবং অপারেশনাল সহায়তা প্রদান করে।

প্রতিনিধিদের অংশগ্রহণের জন্য বিশেষ ব্যবস্থা
বিদেশি অতিথিদের থাকার জন্য বিশেষ ব্যবস্থা করা হয়েছে। দিল্লির ৭টি নামী হোটেলে তাদের থাকার ব্যবস্থা করা হয়েছে। এই হোটেলগুলির মধ্যে রয়েছে লে মেরিডিয়ান, দ্য ওবেরয়, হায়াত রিজেন্সি, দ্য ললিত, দ্য ইম্পেরিয়াল, শাংরি লা এবং দ্য অশোক। একই সঙ্গে এসব প্রতিনিধিদের বিমানবন্দর থেকে হোটেলে যাতায়াতের জন্য বিশেষ ব্যবস্থা করা হয়েছে। এই সময়ের মধ্যে ট্রাফিক পুলিশ সাধারণ মানুষের জন্য একটি পরামর্শ জারি করেছে। মানুষকে বাড়ি থেকে কাজ করার পরামর্শ দেওয়া হয়েছে। একই সময়ে, কর্মীদের গণপরিবহন ব্যবহার করার জন্য তৈরি করা যেতে পারে এবং কাজের সময় পরিবর্তন করা যেতে পারে বলে পরামর্শ দিয়েছে দিল্লি পুলিশ।

এসব রাস্তায় জ্যাম হতে পারে
ইন্টারপোলের বৈঠকের জেরে দিল্লির বহু রাস্তায় ট্র্যাফিক জ্যাম হতে পারে। এর জন্য দিল্লি ট্রাফিক পুলিশ জারি করেছে অ্যাডভাইজরি। এই অনুসারে, ১৮ থেকে ২১ অক্টোবর মধ্য দিল্লির জনপথ, অশোকা রোড এবং বারাখাম্বা রোড সহ অনেক রাস্তায় যান চলাচল ব্যাহত হতে পারে। এ সময় বারাখাম্বা রোড, সিকান্দ্রা রোড, অশোকা রোড, জনপথ, ফিরোজশাহ রোড, মথুরা রোড, ভৈরন মার্গ, সুব্রামানিয়াম ভারতী মার্গ, ডাঃ জাকির হুসেন মার্গ, রাজেশ পাইলট মার্গ, ডাঃ এপিজে আব্দুল কালাম মার্গ, কমল আতাতুর্ক মার্গ, পঞ্চশীল মার্গ, শান্তিপথ, মহাত্মা গান্ধী মার্গ, মহর্ষি রমন মার্গ, ভীষ্ম পিতামহ মার্গ, সর্দার প্যাটেল মার্গ, ধৌলা কুয়ান ফ্লাইওভার, গুরুগ্রাম রোড, মেহরাম। নগর টানেল, অ্যারোসিটি এবং টিথ্রি অ্যাপ্রোচ রোডে যানবাহনের সংখ্যা নিয়ন্ত্রণ করা হবে।

আরও পড়ুন-
ধর্ষকরা ভালো আচরণ করলেই জেল থেকে মুক্তি? সুপ্রিম কোর্টে বিলকিস বানোর ধর্ষণকাণ্ডে সাফাই দিল গুজরাত সরকার
নাড্ডার অধীনে বাংলায় নতুন কোর কমিটি গঠন করল বিজেপি, প্রাধান্যে দিলীপ ঘোষ ও মিঠুন চক্রবর্তী, বাদ গেলেন কারা?
কালীপুজোর পরেই দেশ জুড়ে আবার লকডাউন? চিন থেকে ফের ভারতে ঢুকে পড়ল করোনার নতুন ভ্যারিয়েন্ট

Read more Articles on
Share this article
click me!