ডিজিটাল প্ল্যাটফর্মে জোর, ভারত পথ দেখাচ্ছে - জি২০ অর্থমন্ত্রীদের বৈঠকে ঘোষণা প্রধানমন্ত্রী মোদীর

প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন যে ভারতীয় ভোক্তা এবং উৎপাদকরা ভবিষ্যতের বিষয়ে আশাবাদী। আমরা আশা করি এই ইতিবাচকতা বিশ্ব অর্থনীতিতে ছড়িয়ে পড়বে।

Web Desk - ANB | Published : Feb 24, 2023 5:40 AM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ জি-২০ অর্থমন্ত্রী এবং কেন্দ্রীয় ব্যাঙ্কের গভর্নরদের বৈঠকে ভাষণ দিয়েছেন। এ সময় প্রধানমন্ত্রী বলেন, গত কয়েক বছরে আমরা অত্যন্ত নিরাপদ, নির্ভরযোগ্য এবং সাশ্রয়ী মূল্যের পাবলিক ডিজিটাল পরিকাঠামো তৈরি করেছি। এই ডিজিটাল পেমেন্ট ইকোসিস্টেম মানুষের সাধারণ জীবনে দ্রুততা, আর্থিক স্বাচ্ছন্দ্যের দিক নিশ্চিত করেছে।

বৈঠকে ভাষণ দিয়ে, প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন যে ভারতীয় ভোক্তা এবং উৎপাদকরা ভবিষ্যতের বিষয়ে আশাবাদী। আমরা আশা করি এই ইতিবাচকতা বিশ্ব অর্থনীতিতে ছড়িয়ে পড়বে। প্রধানমন্ত্রী বলেছেন যে G20-এর সভাপতিত্বে আমরা এমন একটি ফিনটেক প্ল্যাটফর্ম তৈরি করেছি, যার সাহায্যে G20 সদস্য দেশগুলির অতিথিরা ভারতের ডিজিটাল পেমেন্ট প্ল্যাটফর্ম UPI ব্যবহার করতে পারবেন।

G20-এর এই বৈঠকটি বেঙ্গালুরুতে অনুষ্ঠিত হচ্ছে এবং শুক্রবার এই বৈঠকের দ্বিতীয় দিন। এই বৈঠকে উপস্থিত ছিলেন ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এবং রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস।

মারাত্মক অর্থনৈতিক সংকটের মুখে বিশ্ব

প্রধানমন্ত্রী মোদী বলেন, “আমরা এমন সময়ে বিশ্বব্যাপী অর্থ ও অর্থনীতির নেতৃত্বের প্রতিনিধিত্ব করছেন যখন বিশ্ব গুরুতর অর্থনৈতিক সমস্যার সম্মুখীন হচ্ছে। কোভিড বিশ্ব অর্থনীতিতে এক শতাব্দীতে একটি ধাক্কা দিয়েছে। তিনি বলেছিলেন যে আমরা বিশ্বের বিভিন্ন অংশে ক্রমবর্ধমান ভূ-রাজনৈতিক উত্তেজনাও দেখছি।

অস্থিরতা এবং অপব্যবহারের ঝুঁকি

প্রধানমন্ত্রী মোদি বলেন, “প্রযুক্তি দ্রুত অর্থের জগতে আধিপত্য বিস্তার করছে। ডিজিটাল পেমেন্ট মহামারী চলাকালীন যোগাযোগহীন এবং নির্বিঘ্ন লেনদেন সক্ষম করেছে। যাইহোক, ডিজিটাল ফাইন্যান্সে সাম্প্রতিক কিছু উদ্ভাবনও অস্থিরতা এবং অপব্যবহারের ঝুঁকি বহন করে। আমি আশা করি কীভাবে প্রযুক্তির শক্তিকে ভালোর জন্য ব্যবহার করা যেতে পারে তা ভেবে দেখা হবে। সেই সঙ্গে সম্ভাব্য ঝুঁকিগুলি নিয়ন্ত্রণ করার জন্য মান উন্নয়ন করার সময় সেই বিষয়টিও নজরে রাখা হবে। ভারতের নিজস্ব অভিজ্ঞতা একটি রোল মডেল হতে পারে।

"আমরা একটি নতুন সিস্টেম তৈরি করেছি"

প্রধানমন্ত্রী বলেন, “আপনি যখন বেঙ্গালুরুতে ভারতের প্রযুক্তি কোম্পানির সাথে দেখা করেন, তখন আপনি সরাসরি বুঝতে পারেন যে কীভাবে ভারতীয় গ্রাহকরা ডিজিটাল পেমেন্ট গ্রহণ করেছেন। আসলে, আমাদের G20 সভাপতিত্বের সময়, আমরা একটি নতুন সিস্টেম তৈরি করেছি। এটি আমাদের G20 অতিথিদের ভারতের অগ্রগামী ডিজিটাল পেমেন্ট প্ল্যাটফর্ম UPI অ্যাক্সেস করতে দেয়।

উল্লেখ্য, তাৎপর্যপূর্ণ ভাবে এ বার জি ২০-র সভাপতি রাষ্ট্র ভারত। ফলে রাশিয়াকে কেন্দ্র করে জি২০-র মধ্যে যাতে কোনও ফাটল তৈরি না হয়, সেটা দেখা ভারতের কর্তব্যের মধ্যে পড়ে। পাশাপাশি আমেরিকার নিষেধাজ্ঞা এড়িয়ে রাশিয়ার কাছ থেকে কম দামে অপরিশোধিত তেল বিপুল ভাবে আমদানি করে চলেছে মোদী সরকার। রাশিয়া ভারতের প্রাচীনতম প্রতিরক্ষা অংশীদারও বটে। অন্য দিকে আমেরিকার সঙ্গেও কৌশলগত সম্পর্ক রয়েছে নয়াদিল্লির। স্বাভাবিক ভাবেই কোনও একটি পক্ষ নেওয়া সম্ভব নয় ভারতের জন্য।

Share this article
click me!