উত্তরপ্রদেশে জোরকদমে চলছে মন্ত্রিসভা গঠনের প্রক্রিয়া, ২৪ শে মার্চ জরুরি বৈঠকে যোগী ব্রিগেড

২৪ শে মার্চ লখনউতে বিজেপির বিশেষ বৈঠক অনুষ্ঠিত হবে। এই বৈঠকে উত্তরপ্রদেশের পর্যবেক্ষক কেন্দ্রীয় মন্ত্রী অমিত শাহ সহ পর্যবেক্ষক দলের জাতীয় সহ-সভাপতি রঘুবর দাসও উপস্থিত থাকবেন বলে জানা যাচ্ছে।

Jaydeep Das | Published : Mar 20, 2022 3:12 PM IST

উত্তরপ্রদেশে ১৮তম বিধানসভা গঠনের (Formation of 18th Legislative Assembly in Uttar Pradesh) কাউন্টডাউন চলছে। এদিকে সদ্য সমাপ্ত বিধানসভা নির্বাচনে বিপুল ক্ষমতায় রাজ্যে ক্ষমতায় ফিরেছে শাসক বিজেপি। এমনকী গত ৩৭ বছরের ইতিহাসে উত্তরপ্রদেশে এত বড় জয় এর আগে পায়নি বিজেপি (BJP)। যোগী রাজ্যে এবারের ভোটে ভারতীয় জনতা পার্টি যে বিপুল সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে, তা দ্বিতীয়বার মসনদে বসার সময় উত্তরপ্রদেশে কোনও দলই এর আগে পায়নি। এদিকে প্রত্যাশিত জয়ের পর ইতিমধ্যেই উত্তরপ্রদেশে সরকার গঠনেক প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। রাজ্যপালের কাছে চলে গিয়েছে প্রস্তাবও। তবে এখনও বাকি আনুষ্ঠানিক প্রক্রিয়া। 

এদিকে এমতাবস্থায় এবার উত্তরপ্রদেশে বিজেপি তাদের বিধানসবায় দলনেতা নির্বাচনের প্রক্রিয়াও শুরু করে দিয়েছে। সূত্রের খবর, ২৪ শে মার্চ লখনউতে বিজেপির বিশেষ বৈঠক অনুষ্ঠিত হবে। এই বৈঠকে উত্তরপ্রদেশের পর্যবেক্ষক কেন্দ্রীয় মন্ত্রী অমিত শাহ সহ পর্যবেক্ষক দলের জাতীয় সহ-সভাপতি রঘুবর দাসও উপস্থিত থাকবেন বলে জানা যাচ্ছে। এই বৈঠকে ভারতীয় জনতা পার্টির ২৫৫ জন বিধায়ক তাদের নেতা নির্বাচন করবেন। লখনউয়ের লোকভবনে আয়োজিত এই বৈঠকে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে আনুষ্ঠানিকভাবে বিজেপি বিধানসভা দলের নেতা নির্বাচিত করা হবে বলে জানা যাচ্ছে। দলনেতা নির্বাচনের পরে, বিধায়কদের দল রাজ্যপাল আনন্দীবেন প্যাটেলের কাছে যাবে এবং উত্তর প্রদেশে সরকার গঠনের দাবি জানাবে বলে খবর। 

আরও পড়ুন-বড় সাফল্যের মুখ দেখছে কাশ্মীর ফাইলস, শীঘ্রই বিবেকের নতুন ছবিতে দেখা যেতে পারে কঙ্গনাকে

আরও পড়ুন- ফের উত্তপ্ত জগদ্দল, সাংসদের বাড়ির পাশেই ফের বোমাবাজির অভিযোগ

আরও পড়ুন- স্কুল দেওয়া হবে গীতার পাঠ, দেশজোড়া বিতর্কের মধ্যে কী বলছে বিরোধীরা

সূত্রের খবর, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ তাঁর মূল কর্মস্থল গোরখপুরে তিন দিন হোলি উদযাপনের পর আজ লখনউ ফিরেছেন। যোগীর অনুপস্থিতে গত কয়েকদিন গোটা প্রক্রিয়াই খানিক দেরিতে শুরু হয়। অবশেষে তিনি ফিরে আসায় ফের শপথ গ্রহণের প্রস্তুতি জোরকদমে শুরু হয়ে গিয়েছে বলে জানা যাচ্ছে। এদিকে রাজ্যে মন্ত্রিসভা গঠন নিয়ে ইতিমধ্যেই যোগীর কেন্দ্রীয় নেতৃত্বের সঙ্গে কয়েক দফা বৈঠক হয়েছে। এখন তাঁর শপথ নেওয়ার কথা ২৫ তারিখ। শপথ গ্রহণের মূল অনুষ্ঠান ২৫ মার্চ ভারতরত্ন অটল বিহারী বাজপেয়ী একনা আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে বলে শোনা যাচ্ছে। শপথগ্রহণ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে থাকবেন কেন্দ্রীয় সরকারের এক ডজনেরও বেশি মন্ত্রী এবং বিজেপি শাসিত রাজ্যগুলির মুখ্যমন্ত্রী এবং তাদের মন্ত্রিসভার সদস্যরা। তাঁদের সঙ্গে আমন্ত্রণ জানানো হয়েছে শতাধিক সাধু-সন্ন্যাসী ও আধ্যাত্মিক গুরুকেও। কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী, প্রাক্তন সভাপতি রাহুল গান্ধী, দলের জাতীয় সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী, মুলায়ম সিং যাদব, সমাজবাদী পার্টির সভাপতি অখিলেশ যাদব এবং বিএসপি সভাপতি মায়াবতীকেও শপথ গ্রহণের জন্য আমন্ত্রণ জানানো হয়েছে বলে খবর।

Read more Articles on
Share this article
click me!