'কিছু মনে করবেন না। মেসিও কি ইতিহাসে স্নাতকোত্তর?' আরবিআই গভর্নরের বিতর্কিত মন্তব্যে তোলপাড় দেশ

সম্প্রতি এক আলোচনাসভায় তাকে এক সাংবাদিক নেতিবাচক প্রশ্ন করলে তার উত্তরে তিনি মেসির প্রসঙ্গ তুলে আনেন। আলোচনাসভায় মূলত তাকে জিজ্ঞাসা করা হয়েছিল যে ইতিহাসে স্নাতকোত্তর হয়ে কেন্দ্রীয় ব্যাংকের শীর্ষপদে তিনি আসীন হলেন কিভাবে ?

Web Desk - ANB | Published : Dec 21, 2022 3:08 PM IST

বিশ্বকাপ শেষ হয়ে গেলেও মেসি ম্যাজিক এর রেশ কাটেনি এখনও। বিশ্বকাপ ফাইনাল নিয়ে আলোচনায় মুখরিত সারা বিশ্ব। ব্যতিক্রম ঘটলো না রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার গভর্নর শক্তিকান্ত দাসের বয়ানেও। সম্প্রতি এক আলোচনাসভায় তাকে এক সাংবাদিক নেতিবাচক প্রশ্ন করলে তার উত্তরে তিনি মেসির প্রসঙ্গ তুলে আনেন। আলোচনাসভায় মূলত তাকে জিজ্ঞাসা করা হয়েছিল যে ইতিহাসে স্নাতকোত্তর হয়ে কেন্দ্রীয় ব্যাংকের শীর্ষপদে তিনি আসীন হলেন কিভাবে ?

প্রসঙ্গত উল্লেখযোগ্য দিল্লি বিশ্ববিদ্যালয়ের সেন্ট স্টিফেনস কলেজ থেকে ইতিহাসে স্নাতকোত্তর শেষ করে তিনি আরবিআই-এ যোগ দেন। ২০১৮ সালের ডিসেম্বরে উর্জিত প্যাটেল সরকারের সঙ্গে মতান্তরের কারণে তিনি পদত্যাগ করলেও পরে ফের তাকে ফিরিয়ে আনা হয় আরবিআই গভর্নরের দায়িত্বে। গত ২৮ বছরে আরবিআই -এর ইতিহাসে তিনিই একমাত্র উচ্চপদাধিকারী যিনি অর্থনীতির ছাত্র নন। এই কারণে এর আগেও তাকে বহু সমালোচনার মুখে পড়তে হয়েছে। সেদিন তাকে জিজ্ঞাসা করা হয় যে কাতারে মেসির প্রতিপক্ষ হিসেবে লড়াই করার মতোই কঠিন ছিল কিনা তাঁর পরিস্থিতি ? জবাবে তার পাল্টা প্রশ্ন ,'কিছু মনে করবেন না। মেসিও কি ইতিহাসে স্নাতকোত্তর? প্রায়ই না হলেও মাঝে মাঝে অনেকেই আমাকে মনে করিয়ে দেন আমি ইতিহাস তৈরি করেছি।'

প্রসঙ্গত উল্লেখযোগ্য তিনি অর্থিনীতির ছাত্র না হলেও তিনি দীর্ঘদিন অর্থমন্ত্রকের উচ্চপদে দায়িত্বপ্রাপ্ত পদাধিকারী হিসেবে কাজ করেছেন। অর্থসচিবের পাশাপাশি জি ২০ সম্মেলনগুলিতে ভারত কোন বিষয়গুলিতে আলোকপাত করে কথা বলবে সেই বিষয়টিও সামলেছেন তিনি এতদিন।তাঁর নিয়োগ নিয়ে যতই সমালোচনা হোক, তিনি কিন্তু গত চার বছরে বেশ দক্ষতার সঙ্গেই তিনি নিজের দায়িত্ব সামলেছেন বলে মনে করছে ওয়াকিবহাল মহল। বিশেষ করে অতিমারী ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ধাক্কায় শুরু হওয়া মন্দার ধাক্কা সামলাতে হয়েছে তাঁকে। এই ধরনের সমস্যার মোকাবিলায় তাঁর পদক্ষেপ সঠিক ছিল বলেই ধারণা বিশেষজ্ঞদের।

Share this article
click me!