টাকায় এবার রবীন্দ্রনাথ-আব্দুল কালামের ছবি? কবে হাতে মিলবে নতুন নোট, জানাল রিজার্ভ ব্যাঙ্ক

২০২১ সালে, আরবিআই তার মহীশূর-ভিত্তিক রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া নোট মুদ্রান প্রাইভেট লিমিটেড এবং হোশঙ্গাবাদের SPMCIL-এর সিকিউরিটি পেপার মিলকে তাদের নিজস্ব ওয়াটারমার্ক নমুনাগুলির সেট ডিজাইন করার জন্য নির্দেশ জারি করেছিল।

Parna Sengupta | Published : Jun 5, 2022 12:38 PM IST

ছাপা হচ্ছে নতুন টাকা। সেখানে মহাত্মা গান্ধী নন, দেখা যাবে রবীন্দ্রনাথ ঠাকুর, প্রাক্তন রাষ্ট্রপতি ডঃ এপিজে আব্দুল কালামকে। দেশের কেন্দ্রীয় ব্যাঙ্ক, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ইতিমধ্যেই বিষয়টি নিয়ে অনেকদূর আলোচনা সেরে ফেলেছে। বলা হচ্ছে আগামী সময়ে নোটের ই-সিরিজে রবীন্দ্রনাথ ঠাকুর এবং ডঃ এপিজে আব্দুল কালামের ছবি ব্যবহার করা যেতে পারে।

সেন্ট্রাল ব্যাঙ্ক এবং সিকিউরিটি প্রিন্টিং অ্যান্ড মিন্টিং কর্পোরেশন অফ ইন্ডিয়া (এসপিএমসিআইএল) ওয়াটারমার্ক নির্বাচন এবং জমা দেওয়ার জন্য মহাত্মা গান্ধী, রবীন্দ্রনাথ ঠাকুর এবং এপিজে আবদুল কালামের নমুনার দুটি সেট আইআইটি-দিল্লির ইমেরিটাস অধ্যাপক দিলীপ টি সাহনির কাছে পাঠিয়েছে বলে জানা গেছে। 

এর পর এই প্রস্তাব চূড়ান্ত অনুমোদনের জন্য সরকারের কাছে পাঠানো হবে। এক ইংরেজি সংবাদপত্রে এ তথ্য জানানো হয়েছে। সরকার এই জলছাপ বা ওয়াটার মার্কগুলির মধ্যে বেশ কয়েকটি নির্বাচন করতে পারে এমন সম্ভাবনা রয়েছে। কেন্দ্রীয় সরকার মুদ্রা নোটে একাধিক ব্যক্তিত্বের ছবি অন্তর্ভুক্ত করার কথা বিবেচনা করতে পারে।

২০২১ সালে, আরবিআই তার মহীশূর-ভিত্তিক রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া নোট মুদ্রান প্রাইভেট লিমিটেড এবং হোশঙ্গাবাদের SPMCIL-এর সিকিউরিটি পেপার মিলকে তাদের নিজস্ব ওয়াটারমার্ক নমুনাগুলির সেট ডিজাইন করার জন্য নির্দেশ জারি করেছিল।

তারপরে, আরবিআই এবং এসপিএমসিআইএল তাদের নমুনা পরীক্ষার জন্য পাঠায়। নমুনার ‘চূড়ান্ত ভালো দিক’ নিয়ে কর্মকর্তাদের সঙ্গে কয়েক দফা আলোচনা হয়েছে। এর প্রস্তাবে বলা হয়েছে যে নতুন সিরিজের মুদ্রা নোটে অনেক ব্যক্তিত্ব অন্তর্ভুক্ত হতে পারে।

কিন্তু আচমকা এরকম সিদ্ধান্ত কেন

আপনি যদি ভাবছেন যে কেন এটি ঘটছে, তাহলে আমরা আপনাকে বলি যে মুদ্রা নোটে একাধিক অঙ্কের ওয়াটারমার্ক অন্তর্ভুক্ত করার সম্ভাবনাগুলি প্রকাশ করতেই এই পদক্ষেপ নেওয়া হচ্ছে। এখানে জানিয়ে রাখি যে, মার্কিন যুক্তরাষ্ট্রেও দেশটির প্রতিষ্ঠাতা জর্জ ওয়াশিংটন, বেঞ্জামিন ফ্র্যাঙ্কলিন, টমাস জেফারসন, অ্যান্ড্রু জ্যাকসন এবং আলেকজান্ডার হ্যামিল্টন ছাড়াও, আব্রাহাম লিঙ্কন সহ রাষ্ট্রপতিদের ছবি রয়েছে মুদ্রা নোটে।

শীর্ষ সরকারী সূত্রগুলি প্রকাশ করেছে যে ২০১৭ সালে, একটি নতুন সিরিজের ব্যাঙ্কনোটের জন্য নতুন সুরক্ষা বৈশিষ্ট্যগুলির সুপারিশ করার জন্য গঠিত নয়টি RBI অভ্যন্তরীণ কমিটির মধ্যে একটি ২০২০ সালে তার প্রতিবেদন জমা দিয়েছে, প্রস্তাব রেখেছে যে গান্ধী ছাড়াও, রবীন্দ্রনাথ ঠাকুর এবং আব্দুল কালামের ওয়াটারমার্ক ভারতীয় টাকায় ব্যবহার করা উচিত। উল্লেখ্য, দু হাজার টাকার নোট বাদে সমস্ত মুদ্রার নোট অন্তর্ভুক্ত করার জন্য বিকাশ করা উচিত, যার মুদ্রণ ইতিমধ্যে বন্ধ হয়ে গেছে।

Share this article
click me!