রিলায়েন্স এবং নীতা আম্বানির উদ্যোগে ভারতীয় ইতিহাসের ৬০০ বছরের ঝলক উপস্থাপন

নীতা আম্বানি ২০১৯ সালে দ্য মেটের অনারারি ট্রাস্টি মনোনীত হন। এই কৃতিত্ব অর্জনের জন্য এই জাদুঘরের ট্রাস্টি বোর্ডের প্রথম ভারতীয় সদস্য হয়েছিলেন। তিনি এটি প্রদর্শনের মাধ্যমে সারা বিশ্বের দর্শকদের কাছে ভারতীয় শিল্পের সেরা পরিচয় দেওয়ার চেষ্টা করছেন।

Parna Sengupta | Published : Jul 19, 2023 6:18 PM IST

'ট্রি অ্যান্ড সার্পেন্ট: আর্লি বুদ্ধিস্ট আর্ট ইন ইন্ডিয়া, ২০০ বিসিই-৪০০ সিই' ২১ জুলাই নিউ ইয়র্কের মেট্রোপলিটন মিউজিয়াম অফ আর্ট (দ্য মেট) এ খোলা হবে। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড এবং ভারতীয় জনহিতৈষী সংস্থা রিলায়েন্স ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও চেয়ারপার্সন নীতা আম্বানির প্রচেষ্টায় দেশের প্রাচীন বৌদ্ধ শিল্প প্রদর্শনের এই দর্শনীয় প্রদর্শনীটি আয়োজিত হচ্ছে।

নীতা আম্বানি ২০১৯ সালে দ্য মেটের অনারারি ট্রাস্টি মনোনীত হন। তিনি এই কৃতিত্ব অর্জনের জন্য এই জাদুঘরের ট্রাস্টি বোর্ডের প্রথম ভারতীয় সদস্য হয়েছিলেন। এই ভূমিকা পালন করে, তিনি এটি প্রদর্শনের মাধ্যমে সারা বিশ্বের দর্শকদের কাছে ভারতীয় শিল্পের সেরা পরিচয় দেওয়ার চেষ্টা করছেন।

প্রদর্শনীর প্রবর্তন সম্পর্কে বলতে গিয়ে, নীতা আম্বানি বলেন, 'আমি বুদ্ধের দেশ ভারত থেকে এসেছি এবং দ্য মেট এবং রিলায়েন্স ফাউন্ডেশনের সাথে অংশীদারিত্বে 'দ্য ট্রি অ্যান্ড দ্য সর্পেন্ট' উপস্থাপন করা আমার জন্য সম্মানের। এই ঐতিহাসিক প্রদর্শনীটি খ্রিস্টপূর্ব দ্বিতীয় শতাব্দী থেকে খ্রিস্টীয় চতুর্থ শতাব্দী পর্যন্ত প্রাথমিক বৌদ্ধ শিল্পের উত্স সম্পর্কে একটি অন্তর্দৃষ্টি প্রদান করে। এই প্রদর্শনীতে প্রাচীন ভারতের ১২৫টিরও বেশি বস্তু অন্তর্ভুক্ত রয়েছে। '

নীতা আম্বানিও দ্য ট্রি অ্যান্ড দ্য সার্পেন্টের একটি বিশেষ প্রিভিউতে অংশ নিয়েছিলেন। এই প্রিভিউটি মেরিনা কেলেন, ম্যাক্স হোলেন, দ্য মেটের ফরাসি পরিচালকরা হোস্ট করেছিলেন। অনুষ্ঠানে শিল্প জগতের অনেক বিশিষ্ট ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন। উপস্থিত বিশিষ্ট ব্যক্তিদের মধ্যে ছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রে ভারতীয় রাষ্ট্রদূত তারানজিৎ সিং সান্ধু, ভারতে মার্কিন রাষ্ট্রদূত এরিক গারসেটি এবং মেটস ফ্লোরেন্স এবং হারবার্ট আরভিং দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার কিউরেটর এবং জন গাই, ট্রি অ্যান্ড দ্য দ্য কিউরেটর।

রিলায়েন্স ২০১৬ সাল থেকে The Met with the Nasreen Mohammadi Exhibition কে সমর্থন করেছে। এটি আমেরিকাতে শিল্পীর কাজের প্রথম যাদুঘর এবং দ্য মেট ব্রুরের উদ্বোধনী প্রদর্শনীর একটি। রিলায়েন্স দ্বারা সমর্থিত অন্যান্য উল্লেখযোগ্য প্রদর্শনীগুলি হল গঙ্গার আধুনিকতা: রঘুবীর সিং ফটোগ্রাফ (১১ অক্টোবর, ২০১৭- ২ জানুয়ারি ২০১৮) এবং ফেনোমেনাল নেচার: মৃণালিনী মুখার্জি (জুন ৪-সেপ্টেম্বর ২৯, ২০১৯)।

মিসেস আম্বানির নেতৃত্বে, রিলায়েন্স ফাউন্ডেশন ভারতের সাংস্কৃতিক লোককাহিনীকে চিনতে এবং তাদের প্রাসঙ্গিকতা নিশ্চিত করার বিভিন্ন প্রচেষ্টার মধ্যে দ্য এলিফ্যান্টা ফেস্টিভ্যাল এবং আব্বাজি, মাস্টার সঙ্গীতশিল্পী ওস্তাদ জাকির হুসেনের বার্ষিক কনসার্টের মতো বড় সাংস্কৃতিক অনুষ্ঠানগুলিকে স্পনসর করে। রিলায়েন্স ফাউন্ডেশন ভারতের শিল্প ও সংস্কৃতির সমৃদ্ধ ঐতিহ্য সংরক্ষণের পাশাপাশি ঐতিহ্যবাহী কারিগর ও কারিগরদের জীবিকার সুযোগ বাড়াতে কাজ করছে। নীতা মুকেশ আম্বানি কালচারাল সেন্টারে (NMACC), রিলায়েন্স ফাউন্ডেশন চারু ও কারুশিল্প প্রদর্শনী স্বদেশকে সমর্থন করেছে যা বিশ্বব্যাপী গ্রহণ করেছে।

ভারতীয় শিল্পকে বিশ্বব্যাপী শ্রোতাদের কাছাকাছি নিয়ে আসার এবং আন্তর্জাতিকভাবে অভিজ্ঞতা লাভের জন্য সকলের কাছে অ্যাক্সেসযোগ্য করে তোলার চলমান প্রতিশ্রুতির অংশ হিসাবে, রিলায়েন্স শুধুমাত্র দ্য মেটেই নয়, গেটস অফ লর্ড: দ্য ট্র্যাডিশন প্রযোজনাকেও সমর্থন করেছে। অফ কৃষ্ণ পেইন্টিং এর মত।

Share this article
click me!