Republic Day 2023: নয়াদিল্লির কর্তব্য পথে কোন রাজ্যের কি ট্যাবলো, প্রজাতন্ত্র দিবসে নজর কাড়তে চলেছে জম্মু কাশ্মীর

কেন্দ্রীয় সরকারের পাঁচটি মন্ত্রক, যেগুলি কর্তব্য পথে নামছে, তার মধ্যে রয়েছে ভারতীয় কৃষি গবেষণা পরিষদের থিম 'মিলেট', কেন্দ্রীয় আধাসামরিক বাহিনীর মূকনাট্য 'নারী শক্তি', মাদকদ্রব্য নিয়ন্ত্রণ ব্যুরো, সংস্কৃতি মন্ত্রক এবং উপজাতি মন্ত্রকের ট্যাবলো।

Web Desk - ANB | Published : Jan 24, 2023 3:11 PM IST

এবার প্রজাতন্ত্র দিবসে ভিন্ন ভিন্ন থিম নিয়ে দেখা যাবে অনন্য 'ট্যাবলো'। শতাধিক শিল্পীকে দেখা যাবে এসব ট্যাবলোতে প্রদর্শন করতে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই বিশেষ শিল্পীদের সঙ্গে দেখা করবেন বলে খবর। এর পাশাপাশি, এনসিসি ক্যাডেট, এনএসএস স্বেচ্ছাসেবক, বিদেশী ক্যাডেট/প্রতিনিধি এবং উপজাতি অতিথিরাও প্রধানমন্ত্রীর বাসভবনে পৌঁছাবেন। ২৫ জানুয়ারি এই সব শিল্পী, ক্যাডেট, অতিথি ও প্রতিনিধিরা প্রধানমন্ত্রীর সঙ্গে ছবি তোলার সুযোগ পাবেন। কতর্ব্য পথে প্রজাতন্ত্র দিবসের শোভাযাত্রায় 'দুর্গা পূজা' ছাড়াও নতুন 'জম্মু ও কাশ্মীর' হবে দর্শকদের বিশেষ আকর্ষণের কেন্দ্রবিন্দু।

প্রধানমন্ত্রীর বাসভবনে পৌঁছাবেন যেসব অতিথিরা

কেন্দ্রীয় সরকারের পাঁচটি মন্ত্রক/বিভাগ, যেগুলি কর্তব্য পথে নামছে, তার মধ্যে রয়েছে ভারতীয় কৃষি গবেষণা পরিষদের থিম 'মিলেট', কেন্দ্রীয় আধাসামরিক বাহিনীর মূকনাট্য 'নারী শক্তি', মাদকদ্রব্য নিয়ন্ত্রণ ব্যুরো, সংস্কৃতি মন্ত্রক এবং উপজাতি মন্ত্রকের ট্যাবলো। মূক শিল্পী, এনসিসি ক্যাডেট, এনএসএস স্বেচ্ছাসেবক, বিদেশী ক্যাডেট/প্রতিনিধি এবং উপজাতীয় অতিথি, এরা সবাই মিলে প্রায় সাত শতাধিক শিল্পীরা থাকবেন। বুধবার, এই সমস্ত শিল্পী, ক্যাডেট এবং অন্যান্য অতিথিরা প্রধানমন্ত্রী মোদীর বাসভবনে পৌঁছাবেন। সংস্কৃতি মন্ত্রকের মূকনাট্য হবে সবচেয়ে বড়। এতে প্রায় ৮০ জন শিল্পী অংশ নেবেন।

কোন রাজ্যে কি থিম

২০২২ সালে, ১২টি রাজ্য এবং নয়টি মন্ত্রক/বিভাগের ট্যাবলো প্রজাতন্ত্র দিবস উদযাপনে অংশগ্রহণ করেছিল। এবার ১৭টি রাজ্যকে সুযোগ দেওয়া হয়েছে। এর মধ্যে অরুণাচল প্রদেশের মূক থিম হবে 'প্রভালা তীর্থম'। অসমের মূকনাট্য, 'বীরদের দেশ এবং আধ্যাত্মবাদ', লাদাখের পর্যটনের থিম, উত্তরাখণ্ডের থিম 'মানসখণ্ড', ত্রিপুরায় পর্যটন ও জৈব চাষ, গুজরাট 'গ্রিন এনার্জি', ঝাড়খণ্ড 'বাবা বৈদ্যনাথ ধাম', অরুণাচল প্রদেশের 'প্রসপেক্ট অফ টু'। ', জম্মু ও কাশ্মীরের থিম 'নতুন জম্মু ও কাশ্মীর', কেরালার থিম 'নারী শক্তি: কেরালা', পশ্চিমবঙ্গের থিম 'কলকাতায় দুর্গা পূজা', মহারাষ্ট্র 'সাদে তিন শক্তিপীঠ ও নারী শক্তি', তামিলনাড়ুর থিম নারীর ক্ষমতায়ন ও সংস্কৃতি, কর্ণাটকে মহিলাদের উদযাপন, হরিয়ানার 'আন্তর্জাতিক গীতা মহোৎসব', দাদরা ও নগর হাভেলি এবং দমন ও দিউ-এর থিম 'উপজাতীয় সংস্কৃতি ও ঐতিহ্যের সুরক্ষা' এবং উত্তরপ্রদেশের থিম 'অযোধ্যা দীপোৎসব'৷ এছাড়াও, সেনাবাহিনী, বিমানবাহিনী এবং ভারতীয় নৌবাহিনীর সাথে DRDO-এর ট্যাবলো থাকবে।

Share this article
click me!