বাজ, প্রচণ্ড, গড়ুর, ভীম, অমৃত, ত্রিশূল, প্রজাতন্ত্র দিবসে নজর কেড়ে নিল ফ্লাই পাস্ট

প্রতিবারই প্রজাতন্ত্র দিবসের প্যারেডের বিশেষ আকর্ষণ থাকে সেনাবাহিনীর অস্ত্রসম্ভার। এই বিশেষ দিনে প্রকাশ্যে আনা হয় পদাতিক সেনা, নৌবাহিনী ও বিমানবাহিনীর বিভিন্ন অস্ত্র, ট্যাঙ্ক, চপার। এবারও এর ব্যতিক্রম হল না।

Web Desk - ANB | Published : Jan 26, 2023 12:25 PM IST

111
নয়াদিল্লির কর্তব্যপথে বর্ণাঢ্য প্যারেডের মাধ্যমে পালিত হল প্রজাতন্ত্র দিবস

প্রতি বছরের মতো এবারও দেশজুড়ে বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে পালিত হচ্ছে প্রজাতন্ত্র দিবস। এদিন সকালে নয়াদিল্লির কর্তব্যপথে বিশেষ কুচকাওয়াজ হয়। 

211
প্রজাতন্ত্র দিবসে দেশীয় প্রযুক্তিতে তৈরি অস্ত্রসম্ভারের প্রদর্শনী

এবারের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে দেশীয় প্রযুক্তিতে তৈরি বিভিন্ন অস্ত্র ও অন্যান্য সরঞ্জামের প্রদর্শনী হল। ভারতীয় সেনাবাহিনীর অস্ত্রসম্ভার কতটা উন্নত, সেটা এদিন বোঝা গেল।

311
প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে ভারতে তৈরি নানা অস্ত্রের প্রদর্শনী হয়

বিদেশ থেকে অস্ত্র, ট্যাঙ্ক, হেলিকপ্টার আমদানি করার বদলে স্বনির্ভর হতে চাইছে ভারত। দেশে তৈরি হচ্ছে বিভিন্ন অস্ত্র। এদিন তারই প্রদর্শনী হল।

411
প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে একাধিক ক্ষেপণাস্ত্র, ট্যাঙ্কের প্রদর্শনী

যুদ্ধে কাজে লাগানোর জন্য তৈরি হয়েছে উন্নত প্রযুক্তির ট্যাঙ্ক এমবিটি অর্জুন। শত্রুর ট্যাঙ্ক ধ্বংস করার জন্য তৈরি হয়েছে নাগ মিসাইল সিস্টেম। এবারের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে প্রদর্শিত হয় এগুলি।

511
প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে আলাদা করে নজর কেড়ে নিল বিশেষ এয়ার শো

ভারতীয় বায়ুসেনা, নৌবাহিনী ও সেনাবাহিনীর ৪৫টি এয়ারক্র্যাফট এবারের প্রজাতন্ত্র দিবসে বিশেষ এয়ার শোয়ে যোগ দেয়। বাজ, প্রচণ্ড, তিরঙ্গা, টাঙ্গাইল, বজরঙ্গ, গড়ুর, ভীম, অমৃত, ত্রিশূল নজর কেড়ে নিল।

611
প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজের বিশেষ আকর্ষণ ডিআরডিও-র তৈরি এমবিটি অর্জুন

এদিন কুচকাওয়াজে ৭৫ আরমারড রেজিমেন্টের নেতৃত্ব দেন ক্যাপ্টেন আমনজিৎ সিং। এই রেজিমেন্টই ডিআরডিও-র তৈরি এমবিটি অর্জুন ট্যাঙ্কের প্রদর্শনী করে। এই ট্যাঙ্কে রয়েছে ১২০ মিলিমিটার লম্বা রাইফেল, ১২.৭ মিলিমিটারের বিমান-ধ্বংসকারী মেশিন গান, ৭.৬২ মিলিমিটার লম্বা কোয়াস্কিয়্যাল মেশিন গান।

711
প্রজাতন্ত্র দিবসে নজর কেড়ে নিল দেশীয় প্রযুক্তিতে তৈরি ইন্ডিয়ান ফিল্ড গানস

ভারতে তৈরি ১০৫ মিলিমিটার লম্বা ইন্ডিয়ান ফিল্ড গানের মাধ্যমে এদিন প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে ২১টি তোপধ্বনি দেওয়া হয়। দেশীয় প্রযুক্তি কতটা উন্নত হয়েছে তারই প্রদর্শনী হল এদিন।

811
নারীবাহিনী ভারতীয় সেনার বড় শক্তি, এদিন কুচকাওয়াজে নারীবাহিনীও যোগ দেয়

যুদ্ধবিমান চালানো তো বটেই, সশস্ত্রবাহিনীতে কম্যান্ড রোলেও সুযোগ দেওয়া হচ্ছে মহিলাদের। নারীবাহিনীকে বিশেষ গুরুত্ব দিচ্ছে ভারতীয় সেনা। প্রতাতন্ত্র দিবসের কুচকাওয়াজেও ছিলেন মহিলারা।

911
ভারতের সেনা জওয়ানরা জীবনের ঝুঁকি নিয়ে যুদ্ধ, উদ্ধারকার্যে ঝাঁপিয়ে পড়েন, তারই প্রদর্শনী হল এদিন

শুধু যুদ্ধ করা বা সীমান্ত পাহারা দেওয়াই নয়, যে কোনও প্রাকৃতিক বিপর্যয়, দুর্ঘটনার সময় উদ্ধারকার্যে ঝাঁপিয়ে পড়েন সেনা জওয়ানরা। প্রজাতন্ত্র দিবসে তারই প্রদর্শনী হল।

1011
এবারের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজের বিশেষ আকর্ষণ ছিল মিশরের সেনাবাহিনী

প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল মিশরের সেনাবাহিনীকে। সেই আমন্ত্রণে সাড়া দিয়ে মিশরের সেনাবাহিনীর একটি দল নয়াদিল্লিতে কুচকাওয়াজে যোগ দেয়।

1111
কেন্দ্রীয় সরকারের আত্মনির্ভর ভারতের অঙ্গ হিসেবে সেনাবাহিনীকেও আত্মনির্ভর করে তোলার উদ্যোগ

আত্মনির্ভর ভারতের অঙ্গ হিসেবে দেশীয় প্রযুক্তি ব্যবহার করে ক্ষেপণাস্ত্র, যুদ্ধে ব্যবহৃত গাড়ি, ট্যাঙ্ক, হেলিকপ্টার-সহ বিভিন্ন যন্ত্রাংশ তৈরি করা হচ্ছে। প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে সেগুলির প্রদর্শন হল।

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos