বিমান ভাড়া হবে স্বনিয়ন্ত্রিত, মাথায় রাখতে হবে যাত্রীদের স্বাচ্ছন্দ্যের কথা, বিমান সংস্থাকে পরামর্শ জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার

স্ব-নিয়ন্ত্রিত করার পরামর্শ দেওয়া হয়েছিল। ভাড়া নির্ধারণের সময় যাত্রীদের স্বার্থ মাথায় রাখতে বলা হয়েছে বলে জানান বিমান পরিবহন মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া।

Sayanita Chakraborty | Published : Dec 8, 2023 3:57 AM IST / Updated: Dec 08 2023, 09:29 AM IST

কেন বিমান ভাড়া সরকার নিয়ন্ত্রণ করে না, সে প্রসঙ্গে ব্যাখ্যা দিলেন বিমান পরিবহন মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। তিনি সদ্য জানান, বিমান পরিবহন মন্ত্রকের বিমান ভাড়া নিয়ে বিমান সংস্থাগুলোর সঙ্গে আলোচনা হয়েছে। এগুলোকে স্ব-নিয়ন্ত্রিত করার পরামর্শ দেওয়া হয়েছিল। ভাড়া নির্ধারণের সময় যাত্রীদের স্বার্থ মাথায় রাখতে বলা হয়েছে বলে জানান বিমান পরিবহন মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া।

বৃহস্পতিবার লোকসভায় বিমান ভাড়া বৃদ্ধি এবং সমস্যাটি মোকাবিলার প্রসঙ্গে সরকারের নেওয়া পদক্ষেপ সম্পর্কে লিখিত বিবৃতি দিয়েছন। সঙ্গে বিষয়টি সম্পর্কে বিস্তারিত জানান পরিবহন মন্ত্রী।

 

এদিন বিমান ভাড়া বৃদ্ধি এবং সমস্যাটি মোকাবিলায় সরকার কী কী পদক্ষেপ নিয়েছে, লোকসভায় এমন জানতে চাওয়া হয়। উত্তরে তিনি বলেন, বিশ্বব্যাপী বেশিরভাগ গেশ তাদের বিমান চলাচল খাতকে নিয়ন্ত্রণমুক্ত করেছে। এর ফলে বিমান সংস্থাগুলোর মধ্যে প্রতিযোগিতা বেড়েছে। ফলে বিমান ভাড়া হ্রাস পেয়েছে। তাই অযথা সরকার বিমান ভাড়ায় হস্তক্ষেপ করতে চায় না। বরং, সংস্থাগুলো যাতে আরও বেশি করে যাত্রী স্বাচ্ছন্দ্যের বিষয় খেয়াল রাখে সেদিকে নজর রাখতে বলা হয়েছে।

জ্যোতিরাদিত্য সিন্ধিয়া আরও বলেন, সারা বিশ্বের কোথাও কোনও দেশ বিমান ভাড়া নিয়ন্ত্রিত করে না। বরং, বিমান সংস্থাগুলোকেই এর দায়িত্ব দেওয়া হয়। কারণ বাজার, চাহিদা সহ আনুষঙ্গিক বিষয়গুলো খেতিয়ে দেখে তারা ভাড়া নির্ধারণ করে। ফ্লাইটের আসন সংখ্যা, জ্বালানির দাম, রুটে চলাচলকারী বিমানের ক্ষমতা, সেক্টরের প্রতিযোগিতা সব দিকে খেয়াল রাখতে হয়। তাই ভাড়া নিয়ন্ত্রণের ব্যাপারে সরকার হস্তক্ষেপ করলে আরও ক্ষতি হতে পারে বলে জানান জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। সে কারণে তিনি বিমান সংস্থাগুলোকে আরও বেশি করে যাত্রী স্বাচ্ছন্দ্যের দিকে খেয়াল রাখার পরামর্শ দিয়েছেন। এমনই তথ্য এসেছে প্রকাশ্যে। 

 

 

 

 

Share this article
click me!