Telecom Department: একক লাইসেন্স কাঠামো তৈরি করে সংস্কার, নয়া নীতি মোদী সরকারের

টেলিকম মন্ত্রক লাইসেন্সটিকে ইউনিফাইড লাইসেন্সের একটি অংশ করার সিদ্ধান্ত নিয়েছে। তবে বর্তমান লাইসেন্স থেকে ইউনিফাইড লাইসেন্সে স্থানান্তর করার বিষয়টি জবরদস্তি চাপানো হবে না বলেই জানিয়েছে মন্ত্রক।

Parna Sengupta | Published : Dec 30, 2021 5:23 PM IST

লাইসেন্স কাঠামোয় (Licensing framework) বদল এনে সংস্কারের ভাবনা নরেন্দ্র মোদী সরকারের (Narendra Modi Govt)। টেলিকম সেক্টরে (Telecom Sector) এই বদল আসতে চলেছে। নয়াদিল্লির পিআইবি (PIB) মারফত প্রকাশিত এক সরকারি নির্দেশিকায় জানানো হয়েছে ইউনিফাইড লাইসেন্সের (Unified License) অধীনে নিয়ে আসা হচ্ছে অডিও কনফারেন্সিং, অডিওটেক্স, ভয়েস মেল পরিষেবার লাইসেন্সিং কাঠামোকে। এছাড়াও ভয়েস মেল পরিষেবা (ভিএমএস) এর বর্তমান স্বতন্ত্র লাইসেন্সের শর্তাবলীতে নিয়ে আসা হচ্ছে একাধিক সংশোধনী। 

নির্দেশিকায় জানানো হয়েছে অডিওটেক্স (এটিএস)/ ইউনিফাইড মেসেজিং সার্ভিসেস (ইউএমএস)-কেও নিয়ে আসা হবে এই একক লাইসেন্সের এক ছাদের তলায়। ২০০১ সালের ১৬ই জুলাই জারি করা সর্বশেষ নির্দেশিকায় সংশোধনী এনে VMS/Audiotex/UMS-এর জন্য স্বতন্ত্র লাইসেন্স টেলিকম দফতরের মাধ্যমে জারি করা হচ্ছে।

জানানো হয়েছে "অডিও কনফারেন্সিং/অডিওটেক্স/ ভয়েস মেল পরিষেবাগুলির জন্য লাইসেন্সিং কাঠামো"-এর বিষয়ে TRAI-এর সুপারিশগুলি পরীক্ষা করা হয়েছে। এর পরে, টেলিকম মন্ত্রক লাইসেন্সটিকে ইউনিফাইড লাইসেন্সের (UL)-এর একটি অংশ করার সিদ্ধান্ত নিয়েছে। তবে বর্তমান লাইসেন্স থেকে ইউনিফাইড লাইসেন্সে স্থানান্তর করার বিষয়টি জবরদস্তি চাপানো হবে না বলেই জানিয়েছে মন্ত্রক। VMS/ Audiotex/ UMS -এর ক্ষেত্রে তা ঐচ্ছিক করা হবে। 

সংশোধিত নীতি অনুসারে পরিবর্তনগুলি হল-

১. অডিও-কনফারেন্সিং/ অডিওটেক্স/ ভয়েস মেল পরিষেবা"-র ক্ষেত্রে লাইসেন্সটিকে "ইউনিফাইড লাইসেন্স" এর অংশ করা হচ্ছে।

২. অডিও কনফারেন্সিং ইউনিট টিইসি মান অনুযায়ী PSTN/মোবাইল এবং IP নেটওয়ার্ক উভয়ের সাথে সংযুক্ত হতে পারে।

৩. লাইসেন্সটি শর্ত সাপেক্ষে একাধিক পরিষেবা প্রদানকারী ব্যবহার করলেও ডায়াল আউট সুবিধা অনুমোদিত হবে।

৪. ভারতে রেজিস্টার্ড পরিষেবা দেওয়ার জন্য পয়েন্ট-টু-পয়েন্ট কনফারেন্সিংয়ের অনুমতি দেওয়া হয়েছে।

৫. নতুন লাইসেন্সধারী এবং বর্তমান লাইসেন্সধারীদের লাইসেন্স ফি AGR-এর ৮% হবে, যা UL-এর অন্যান্য লাইসেন্সধারীদের সমান।

উল্লেখ্য, মাস দুয়েক আগেই টেলিকম সেক্টরে বিনিয়োগকে উৎসাহিত করার জন্য বিশেষ পদক্ষেপ নেয় কেন্দ্র। নরেন্দ্র মোদী সরকার টেলিকম খাতে ১০০ শতাংশ সরাসরি বিদেশি বিনিয়োগে অনুমোদন দেয়। জানানো হয় স্পেকট্রাম নিলাম সাধারণত প্রতিটি আর্থিক বছরের শেষ প্রান্তে অনুষ্ঠিত হবে। টেলিকম সংস্থাকে বাঁচাতে আরও  বেশ কয়েকটি পদক্ষেপ করা হয়। মন্ত্রিসভা অর্থিক প্যাকেজের কথা ঘোষণা করে। 

অ্যাডজাস্টেড গ্রস রেভিনিউ (AGR) সম্পর্কিত চার বছরের স্থগিতাদেশ অন্তর্ভুক্ত করা হতে পারে বলে জানানো হয়। ত্রাণের প্যাকেজে কিছু অন্য ব্যবস্থাও নেওয়া হবে যা টেলিকম সংস্থাগুলির বোঝা আরও লাঘব করবে বলে ঘোষণা করা হয়। প্রাথমিকভাবে ভোডাফোন আইডিয়াকে ত্রাণ দেওয়া যাবে। এই সংস্থাটি দেউলিয়া হওয়ার পথে। AGR সংক্রান্ত পাওনাগুলির ওপর স্থগিতাদেশ আরও দীর্ঘ সময়ের জন্য বকেয়া পরিশোধের জন্য জায়গা করে দেওয়া হতে পারে। 

Share this article
click me!