দারুণ সুযোগ, আগামী পাঁচ দিন সবচেয়ে কম দামে মিলবে সোনা, ঘোষণা রিজার্ভ ব্যাঙ্কের

সোমবার থেকে আগামী ৫দিন সোনা মিলবে সবচেয়ে সস্তায়। এমনই জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। 

Parna Sengupta | Published : Aug 30, 2021 9:55 AM IST / Updated: Aug 30 2021, 03:49 PM IST

জন্মাষ্টমীতেই সুখবর। সোমবার থেকে আগামী ৫দিন সোনা মিলবে সবচেয়ে সস্তায়। এমনই জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। ৩০শে সেপ্টেম্বর থেকে এই সুবিধা মিলবে। সুবিধা পাওয়া যাবে আগামী ৫দিন অর্থাৎ তেসরা সেপ্টেম্বর পর্যন্ত। এই সম্পর্কে বিস্তারিত ভাবে জেনে নিন । 

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক ৩০শে অগাষ্ট থেকে তেসরা সেপ্টেম্বর পর্যন্ত পাঁচ দিনের জন্য সভেরেন গোল্ড বন্ড (Sovereign Gold Bonds) ২০২১-২২ সিরিজ VI- এর সাবস্ক্রিপশন খুলেছে। গোল্ড বন্ডের (Gold Bond Scheme) ইস্যু মূল্য প্রতি গ্রাম ৪৭৩২ টাকা নির্ধারণ করা হয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ভারত সরকারের পক্ষ থেকে বন্ড ইস্যু করে।

পাঁচ দিনের মধ্যে, বিনিয়োগকারীরা বাজার মূল্যের চেয়ে কম দামে সোনার বন্ড কেনার সুযোগ পাবেন। অনলাইন বা ডিজিটাল পেমেন্ট করার জন্য বিনিয়োগকারীরা প্রতি গ্রামে ৫০ টাকা ছাড় পেতে পারেন। এই ধরনের বিনিয়োগকারীদের জন্য গোল্ড বন্ডের ইস্যু মূল্য হবে প্রতি গ্রাম ৪৬৮২ টাকা।

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) ২০২১ সালের মে থেকে সেপ্টেম্বর-এই পাঁচ মাসের মধ্যে ছয়টি ভাগে সরকারি গোল্ড বন্ড ইস্যু করার ঘোষণা করেছিল। তাই ৩০শে অগাষ্ট থেকে যে বন্ড ইস্যু শুরু হল, তা এই সেশনের শেষ বন্ড বিক্রি। তাই এই সুবিধা উপভোক্তাদের নেওয়া উচিত বলেই মনে করছে আরবিআই। 

কীভাবে গোল্ড বন্ড কেনা যাবে ?

সব কটি গুরুত্বপূর্ণ সরকারি ও বেসরকারি ব্যাঙ্ক, স্টক হোল্ডিং কর্পোরেশন অফ ইন্ডিয়া (এসএইচসিআইএল), নির্দিষ্ট কিছু পোস্ট অফিস, স্বীকৃত স্টক এক্সচেঞ্জ, ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ অফ ইন্ডিয়া লিমিটেড (এনএসই) এবং বম্বে স্টক এক্সচেঞ্জ লিমিটেড (বিএসই) সাবস্ক্রিপশনের জন্য সভারেন গোল্ড বন্ড অফার করবে ৩০শে অগাষ্ট থেকে। অফার চলবে তেসরা সেপ্টেম্বর পর্যন্ত।  

সভারেন গোল্ড বন্ডের মেয়াদ

সভেরেন গোল্ড বন্ডের মেয়াদকাল আট বছর। যাইহোক, বিনিয়োগকারীরা পাঁচ বছরেও এই প্রকল্প থেকে বেরিয়ে আসতে পারেন। সভেরেন গোল্ড বন্ডে বিনিয়োগের জন্য বিনিয়োগকারীদের কমপক্ষে এক গ্রাম সোনা কিনতে হবে। স্কিমের সবচেয়ে আকর্ষণীয় অংশ হল বিনিয়োগকারীরা তাদের বিনিয়োগের প্রেক্ষিতে ঋণ নিতে পারবেন। 

Share this article
click me!