জম্মু কাশ্মীরকে বিশেষ মর্যাদা দেওয়ার ৩৭০ ধারা বাতিলকে চ্যালেঞ্জ করে আবেদন, বিবেচনা করবে সুপ্রিম কোর্ট

প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় ছাড়াও মামলার শুনানিকারী বেঞ্চে ছিলেন বিচারপতি পিএস নরসিমা, বিচারপতি জেবি পারদিওয়ালা।

Web Desk - ANB | Published : Feb 17, 2023 9:49 AM IST

জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিল করার কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে আবারও বিতর্ক শুরু হয়েছে। এ নিয়ে বিভিন্ন আদালতে একাধিক আবেদন করা হয়েছে। এখন শুক্রবার সুপ্রিম কোর্ট বলেছে যে এটি ৩৭০ ধারা বাতিলের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে পিটিশনগুলি তালিকাভুক্ত করার বিষয়ে বিবেচনা করবে। এ জন্য দাবি করেছিলেন সিনিয়র অ্যাডভোকেট রাজু রামচন্দ্রন। এ বিষয়ে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় বলেন, এ বিষয়ে সিদ্ধান্ত নেবে সুপ্রিম কোর্ট।'

আদালতে আর কী হল?

প্রধান বিচারপতির সিদ্ধান্ত সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, অ্যাডভোকেট রাজু রামচন্দ্রন বলেন যে এই বিষয়ে ২০২২ সালের ডিসেম্বরেও দাবি করা হয়েছিল। এ বিষয়ে আবারও প্রধান বিচারপতি বলেন, 'আমরা বিবেচনা করে তারিখ দেব।' প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় ছাড়াও মামলার শুনানিকারী বেঞ্চে ছিলেন বিচারপতি পিএস নরসিমা, বিচারপতি জেবি পারদিওয়ালা।

এখন পর্যন্ত কি হয়েছে?

২০১৯ সালে, এর বিরুদ্ধে দায়ের করা আবেদনগুলি বিচারপতি এনভি রমনা, বিচারপতি সঞ্জয় কিষাণ কৌল, বিচারপতি আর সুভাষ রেড্ডি, বিচারপতি বিআর গাভাই এবং বিচারপতি সূর্য কান্তের সাংবিধানিক বেঞ্চে পাঠানো হয়েছিল। অগাস্ট ২০১৯-এ কেন্দ্র জারি করা বিজ্ঞপ্তির প্রায় চার মাস পরে, ২০১৯ সালের ডিসেম্বরে পাঁচ বিচারকের বেঞ্চের সামনে ৩৭০ ধারার মামলার শুনানি শুরু হয়েছিল। এই মামলায় যে প্রাথমিক সমস্যাটি দেখা দিয়েছে তা হল প্রেম নাথ কৌল এবং সম্পত প্রকাশের ক্ষেত্রে সুপ্রিম কোর্টের দুটি সমন্বয়কারী বেঞ্চের মতামতের পরিপ্রেক্ষিতে বিষয়টি সাত বিচারকের বেঞ্চে পাঠানো উচিত কিনা।

দোসরা মার্চ, ২০২০-এ দেওয়া একটি রায়ে, সাংবিধানিক বেঞ্চ বলেছিল যে বিষয়টিকে বড় বেঞ্চে পাঠানোর দরকার নেই। পিটিশনগুলি দোসরা মার্চ, ২০২০ এর পরে তালিকাভুক্ত করা হয়নি। ২০২২ সালের সেপ্টেম্বরে, তৎকালীন সিজেআই ইউইউ ললিত আবেদনগুলি তালিকাভুক্ত করতে সম্মত হয়েছিল। এর আগে,২০২২ সালের এপ্রিলে, তৎকালীন সিজেআই এনভি রমনা বিষয়টি তালিকাভুক্ত করার বিষয়ে নির্দিষ্ট কিছু প্রকাশ করেননি। সাংবিধানিক বেঞ্চের দুই সদস্য বিচারপতি এনভি রামানা এবং বিচারপতি সুভাষ রেড্ডি অবসর নিয়েছেন।

জবাব দিতে তিন সপ্তাহ সময় দিয়েছেন

শুক্রবার কেন্দ্র সুপ্রিম কোর্টকে জানিয়েছে যে জম্মু ও কাশ্মীরে মানবাধিকার কমিশন সহ কথিত অ-কার্যকর বিধিবদ্ধ প্যানেলের বিষয়টি বিবেচনাধীন রয়েছে। ঘটনা সম্পর্কে অবহিত করতে আদালতের কাছে তিন সপ্তাহ সময় চেয়েছে সরকার। আদালত তা অনুমোদন করেছে। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি পিএস নরসিমহা এবং জেবি পারদিওয়ালার একটি বেঞ্চ সলিসিটর জেনারেল তুষার মেহতার দাখিল নোট করেছে যে পিআইএলে উত্থাপিত সমস্যাটি "উপযুক্ত পর্যায়ে" বিবেচনা করা হচ্ছে। শীর্ষ আদালত পুনে-ভিত্তিক অ্যাডভোকেট অসীম সুহাস সরোদেকে জম্মু ও কাশ্মীর এবং লাদাখের কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে পিআইএলগুলিতে জড়িত হওয়ার নির্দেশ দিয়েছে।

Share this article
click me!