পুরুষ-সর্বস্ব বাহিনীর নেতৃত্বে এই প্রথম এক মহিলা, ইতিহাসের মুখে ক্যাপ্টেন তানিয়া শের গিল

  • ইতিহাস গড়ার মুখে ক্যাপ্টেন তানিয়া শের গিল
  • এই বছর সেনা দিবসের প্যারেডে তিনিই 'প্যারেড অ্যাডজুট্যান্ট' হচ্ছেন
  • অর্থাৎ এই প্রথম পুরুষ সর্বস্ব দলকে প্যারেডে নেতৃত্ব দেবেন এক মহিলা
  • তাঁর আগের তিন প্রজন্মও সেনার হয়ে দেশ সেবা করেছেন

 

amartya lahiri | Published : Jan 13, 2020 8:19 PM IST

ইতিহাস গড়তে চলেছেন ভারতীয় সেনাবাহিনীর কর্পস অব সিগন্যালস-এর ক্যাপ্টেন তানিয়া শের গিল। ১৫ ই জানুয়ারি আসন্ন আর্মি ডে প্যারেডে এই প্রথম একজন মহিলা হিসেবে তিনি 'প্যারেড অ্যাডজুট্যান্ট' হবেন। অর্থাৎ পুরুষ সর্বস্ব দলকে প্যারেডে নেতৃত্ব দেবেন তিনিই।  

২০১৭ সালের মার্চ মাসে চেন্নাইয়ের অফিসার্স ট্রেনিং একাডেমি থেকে ক্যাপ্টেন তানিয়া শের গিল কর্পস অব সিগন্যালস-এর ক্যাপ্টেন হিসাবে নিযুক্ত হন। তাঁর ইলেক্ট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশনস-এ স্নাতক ডিগ্রি রয়েছে। গত বছর প্রজাতন্ত্র দিবসের প্যারেডে ক্যাপ্টেন ভাবনা কস্তুরী প্রথম মহিলা অফিসার হিসেবে পুরুষ সর্বস্ব দলকে নেতৃত্ব দিয়েছিলেন। কিন্তু, আর্মি ডে প্যারেডে এখনও কোনও মহিলা অফিসার প্যারেডের নেতৃত্ব দেননি। সেই প্রথা ভাঙতে চলেছেন ক্যাপ্টেন তানিয়া।  

তবে তাঁকে বলা যায় একেবারে সেনাবাহিনীর ঘরের মেয়ে। তাঁর আগে তাঁর তিন প্রজন্ম সেনার হয়ে দেশ সেবা করেছেন। বাবা ছিলেন গোলাবাহিনীর সদস্য, দাদু সাঁজোয়া বাহিনীর সদস্য আর দাদুর বাবা ছিলেন শিখ রেজিমেন্টের পদাতিকবাহিনীর জওয়ান। কাজেই প্রথম মহিলা অফিসার হিসেবে সেনা দিবসের প্যারেডে অ্যাডজুট্যান্ট হওয়ার জন্য তাঁর চেয়ে যোগ্য আর কেই বা হতে পারেন?

১৯৪৯ সালের ১৫ জানুয়ারি ব্রিটিশ ভারতের সর্বশেষ ব্রিটিশ কমান্ডার স্যার ফ্রান্সিস বুচারের কাছ থেকে ভারতীয় সেনাবাহিনীর প্রথম সর্বাধিনায়ক হিসাবে দায়িত্ব গ্রহণ করেছিলেন ফিল্ড মার্শাল কে এম কারিয়াপ্পা। সেই ঘটনাকে স্মরণ করতে প্রতিবছর এই দিনটি সেনা দিবস হিসাবে পালিত হয়। রাজধানীতে ফিল্ড মার্শাল কে এম ক্যারিপ্পার নামে নামাঙ্কিত ক্যারিয়াপ্পা প্যারেড গ্রাউন্ড-এ প্যারেড এবং অন্যান্য সামরিক প্রদর্শনী চলে। এর পাশাপাশি সেনা দিবস পালিত হয় দেশের ছয়টি সেনা সদর দফতরেও। এই দিনে দেশকে রক্ষার জন্য প্রাণ উৎসর্গকারী বীর সেনাদেরও স্মরণ করা হয়।

 

Share this article
click me!