নীলাভ অলকনন্দার ছবি ভাইরাল, রূপে মোহিত নেটিজেনরা

ব্যবসায়ী আনন্দ মাহিন্দ্রা সবসময় প্রাকৃতিক সৌন্দর্যের ছবি শেয়ার করে থাকেন। এবার তিনি ট্রাভেলিং ইন্ডিয়ার শেয়ার করা এই ছবিটি রিটুইট করেছেন।

Parna Sengupta | Published : Jun 3, 2022 9:54 AM IST

উত্তরাখণ্ডের অলকনন্দা নদীর একটি সুন্দর ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হচ্ছে। এটি সঙ্গমের ঠিক আগের ভাগীরথী সংলগ্ন পাহাড়ের মাঝের ছবি। মানুষ একে পৃথিবীর স্বর্গ বলে। সম্ভবত একটি ড্রোন ক্যামেরা থেকে তোলা ছবিটি কেন্দ্রীয় সরকার দু'দিন আগে 'পিক অফ দ্য ডে' হ্যাশট্যাগ দিয়ে শেয়ার করেছিল। আজাদি কা অমৃত মহোৎসবের টুইটার হ্যান্ডেলে এই ছবি শেয়ার করা হয়েছে।

ভ্রমণ ভারত প্রথমবার ছবিটি শেয়ার করেছে। ট্রাভেলিং ভারত নামে একটি টুইটার হ্যান্ডেল প্রায় ১০ দিন আগে এই ছবিটি প্রথমবার শেয়ার করেছিল। ক্যাপশনটি দেওয়া হয়েছিল যে সুন্দর পাহাড়ের মাঝখানে থেকে অলকনন্দা নদীর একটি দুর্দান্ত দৃশ্য। ছবিটি ১৮ হাজারেরও বেশি লোক পছন্দ করেছে এবং হাজার হাজার রিটুইট হয়েছে। এই ছবিটি শেয়ার করেছেন মাহিন্দ্রা গ্রুপের সিইও আনন্দ মাহিন্দ্রা।

ব্যবসায়ী আনন্দ মাহিন্দ্রা সবসময় প্রাকৃতিক সৌন্দর্যের ছবি শেয়ার করে থাকেন। এবার তিনি ট্রাভেলিং ইন্ডিয়ার শেয়ার করা এই ছবিটি রিটুইট করেছেন। মহিন্দ্র বলেছেন- অলকানন্দা মানে 'নিষ্পাপ' এবং এখন আমি জানি কেন এমন নাম দেওয়া হয়েছে। 

শনিবার, তিনি অলকনন্দা নদীর এই ছবিটি শেয়ার করেন। তবে ছবিটা যতটা না সাড়া ফেলেছে, তার চেয়েও বেশি সমালোচনা হয়েছে। কারণ আনন্দ মাহিন্দ্রা এই ছবি শেয়ার করার পরে আরও অনেক নেটিজেন নিজেদের তোলা অলকনন্দা নদীর ছবি শেয়ার করেন। তাঁদের মধ্যে একজন বলেন গতকালই ভাগীরথি ও অলকনন্দার সঙ্গমের ছবি তুলেছেন। কিন্তু এরকম নীলাভ অলকনন্দা দেখেননি তিনি। তাহলে বোধহয় তাঁর ফোনটি বদলে ফেলার সময় এসেছে। 

অনেকে আবার প্রশংসাও করেছেন আনন্দ মাহিন্দ্রার শেয়ার করা ছবিটির। কেউ কেউ যেমন বলেছেন মনের শান্তি রয়েছে এই ছবির মধ্যে, তেমনই আবার কেউ কেউ বলেছেন অসাধারণ ছবি। স্থানীয় লোককাহিনীতে, দ্রুতগতির উচ্ছল ভাগীরথীকে শাশুড়ি বলা হয় এবং ধীর স্থির অলকানন্দা পুত্রবধূ নামে পরিচিত। দেবপ্রয়াগ এই দুটি মহান নদীর একটি সঙ্গমস্থল এবং যখন এই দুটি মিলিত হয়; উত্তর ও পূর্ব ভারতের জীবনরেখা, গঙ্গা নদীর জন্ম হয়। 

এক নেটিজেন বলেছেন ছবিতে এটি গঙ্গা নদী, দেবপ্রয়াগে অলকানন্দা এবং ভাগীরথীর মিলনের মাধ্যমে গঠিত। ছবিতে দেখানো ব্রিজটি ছিল আমাদের কলেজে যাওয়ার পথ এবং জল সরাসরি অলকানন্দা থেকে সরবরাহ করা হয়েছিল

এক নেটিজেন আবার আনন্দ মাহিন্দ্রার ব্যাখ্যার সঙ্গে সহমত হননি। তিনি বলেছেন অলকনন্দা কথার অর্থ নিষ্পাপ নয়। গুগল দেখে নিন। পৌরাণিক কাহিনী অনুসারে অলকা হল স্বর্গ বা স্বর্গের প্রাসাদ এবং নন্দা মানে কন্যা। সুতরাং, এর আক্ষরিক অর্থ হল স্বর্গের কন্যা বা স্বর্গ থেকে জন্মগ্রহণ করা।

যাইহোক, কিছু লোক মাহিন্দ্রের শেয়ার করা ছবির সত্যতা নিয়ে বিতর্ক করেছে। একজন টুইটার ব্যবহারকারী মাহিন্দ্রার টুইটের উত্তর দিয়ে লিখেছেন, "এটি 'অলকানন্দা' নয়। অলকানন্দা ও ভাগীরথী নদীর সঙ্গমস্থলের ঠিক পরেই এই ‘গঙ্গা’ নদী। এই ছবিতেও সঙ্গম দৃশ্যমান। বামদিকে ঘোলা জলের একটি ছোট স্ট্রিপ অলকানন্দা থেকে, এবং ডানদিকে স্ফটিক স্বচ্ছ জল ভাগীরথী থেকে।"

উত্তরাখণ্ডের সতোপন্থ হিমবাহ থেকে উৎপন্ন অলকানন্দা তার স্বচ্ছ নীল জলের জন্য পরিচিত। তবে, ২০২১ সালে, এটি লক্ষ্য করা গেছে যে নদীটি উচ্চ পরিমাণে পলির কারণে কর্দমাক্ত হয়ে উঠেছে। বিশেষজ্ঞরা বলছেন যে ২০২১ সালের প্রথম দিকে উত্তরাখণ্ডকে ধ্বংসকারী একাধিক ভূমিধস এবং বন্যার পরে ধ্বংসাবশেষের কারণে নদীর কাদা তৈরি হয়েছিল।

Read more Articles on
Share this article
click me!