বড় খবর-অর্ধেকেরও কম দামে মিলবে পেট্রল-ডিজেল, নরেন্দ্র মোদী সরকারের বিশেষ পরিকল্পনা

প্রতিদিন ৬ কোটি মানুষ দেশে পেট্রোল পাম্পে যান এবং ৫০ লক্ষ ব্যারেল প্রতিদিন দরকার হয়। বর্তমানে ডিজেলের উপর OMC এর আন্ডার রিকভারি প্রতি লিটারে ২৪-২৬ টাকা এবং পেট্রোলে তা ৯-১১ টাকা।

Parna Sengupta | Published : May 20, 2022 2:56 PM IST

পেট্রোল-ডিজেলের ক্রমবর্ধমান মূল্যস্ফীতির মধ্যে সাধারণ মানুষের জন্য একটি বড় খবর। শীঘ্রই পেট্রোল ও ডিজেলের দাম কমানোর ঘোষণা দিতে পারে সরকার। সূত্রের মতে, পয়লা এপ্রিল, ২০২৩ থেকে ২০ শতাংশ ইথানল মিশ্রিত পেট্রোল-ডিজেল বাছাই করা পেট্রোল পাম্পগুলিতে পাওয়া যাবে। আসলে, সরকার গত কয়েক বছর ধরে পেট্রোলের ক্রমবর্ধমান দাম নিয়ন্ত্রণে ইথানলের মিশ্রণের উপর জোর দিয়ে আসছে।

সরকারের পরিকল্পনা কী

পেট্রোল-ডিজেলের ক্রমাগত দাম বৃদ্ধি মানুষের পকেট আলগা করেছে। এখন সরকার এর খরচ কমাতে ইথানল ব্লেন্ডিংয়ের ওপর জোর দিচ্ছে। এর আওতায় সরকার ২০২৫ সালের মধ্যে পেট্রোলে ২০ শতাংশ পর্যন্ত ইথানল মেশানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। যদিও এর আগে ২০৩০ সালের মধ্যে এই লক্ষ্যমাত্রা অর্জনের পরিকল্পনা ছিল, যা পরে কমানো হয়েছে।

এটি লক্ষণীয় যে ইথানলের দাম প্রতি লিটারে মাত্র ৬২ টাকা হবে এবং এই কারণেই পেট্রোলিয়াম মন্ত্রী নীতিন গড়করি এই বিষয়ে বিশেষ পরিকল্পনা করছেন। উল্লেখযোগ্যভাবে, চিনি ছাড়াও, সরকার শস্য এবং অন্যান্য বর্জ্য থেকে ইথানল তৈরির পরিকল্পনা করছে। দেশে পাললিক অববাহিকা থেকে ইথানলের উৎপাদন বাড়াবে সরকার। এ ছাড়া সরকার গ্রিন হাইড্রোজেনের ওপরও মনোযোগ বাড়াবে।

ভ্যাট কমাতে রাজ্যগুলির কাছে আবেদন

আমরা আপনাকে বলি যে প্রতিদিন ৬ কোটি মানুষ দেশে পেট্রোল পাম্পে যান এবং ৫০ লক্ষ ব্যারেল প্রতিদিন দরকার হয়। বর্তমানে ডিজেলের উপর OMC এর আন্ডার রিকভারি প্রতি লিটারে ২৪-২৬ টাকা এবং পেট্রোলে তা ৯-১১ টাকা। এমন পরিস্থিতিতে, অশোধিত তেলের দাম কমলেই পেট্রোল ও ডিজেলের দাম কমবে বলে আশা করা হচ্ছে।

এদিকে, বিশ্বের বাজারে অপরিশোধিত তেলের দাম বেশ কিছুটা বেড়েছে। ব্রেন্ট ক্রুডের ফিউচার দর ৬৪ সেন্টা বা ০.৬ শতাংশ কমে ব্যারেল প্রতি ১১০.৯১ হয়েছিল। কিন্তু ক্ষণিকেই তা বেড়ে ফের ১১৫ ডলার ছাড়িয়েছে। যা প্রায় ৭ সপ্তাহের মধ্যে সর্বোচ্চ। রাশিয়ার বিরুদ্ধে ইউরোপের বাকি দেশগুলির নিষেধাজ্ঞা সহ অপর্যাপ্ত যোগানের চাপে অনেকটাই বেড়েছে প্রাকৃতিক গ্যাসের দাম। এদিকে দেশের বাজারে একমাসের ও বেশি সময় ধরে পেট্রোল-ডিজেলের দাম কমার নাম নেই। অগ্নিমূল্য জ্বালানী ভরাতে নাভিশ্বাস উঠতে সাধারণ মানুষের। পেট্রোলের পাশাপাশি বেশ কিছু শহরে ডিজেলের দর সেঞ্চুরি হাঁকিয়েছে। এহেন পরিস্থিতিতে এদিন নতুন মূল্য ধার্য করেছে সরকারি তেল সংস্থা।

Share this article
click me!