আইনী অধিকার দিয়ে নিজেকে রক্ষা করতে পারেন মহিলারা, রইল মহিলাদের জন্য তৈরি করা কিছু গুরুত্বপূর্ণ আইনের হদিশ

সমাজে মহিলাদের প্রতি অত্যাচার ও অশ্লীল আচরণ বন্ধ করতে অনেক অধিকার দেওয়া হয়েছে। এসব অধিকার সম্পর্কে প্রত্যেক মহিলার জানা খুবই জরুরী। তাই মহিলাদের অবস্থা উন্নয়নে যে সব আইন রয়েছে, সেগুলোর সম্পর্কে জেনে নিন।

Web Desk - ANB | Published : Jan 6, 2023 4:50 PM IST

প্রায়ই মহিলাদের প্রতি হিংসা ও হয়রানির ঘটনা সামনে আসে। রাস্তায় হোক বা বাড়িতে, নানা অপ্রীতিকর ঘটনার মুখে পড়তে হয় মহিলাদের। কখনও কখনও তা প্রাণও কেড়ে নেয়। সম্প্রতি, ৩১শে ডিসেম্বর রাতে দিল্লির সুলতানপারি এলাকা থেকে এমনই একটি ঘটনা সামনে আসে। যেখানে একটি মেয়েকে মর্মান্তিকভাবে গাড়ি থেকে প্রায় ৪ কিলোমিটার টেনে নিয়ে যাওয়া হয়। মেয়েটির সাথে এই অপরাধে তিনি গুরুতর জখম হন এবং ঘটনাস্থলেই মারা যান। এটিই একমাত্র ঘটনা নয় যেখানে একজন মহিলার সাথে এত খারাপ আচরণ করা হয়েছে। সমাজে মহিলাদের প্রতি অত্যাচার ও অশ্লীল আচরণ বন্ধ করতে অনেক অধিকার দেওয়া হয়েছে। এসব অধিকার সম্পর্কে প্রত্যেক মহিলার জানা খুবই জরুরী। তাই মহিলাদের অবস্থা উন্নয়নে যে সব আইন রয়েছে, সেগুলোর সম্পর্কে জেনে নিন।

১. কর্মক্ষেত্রে মহিলাদের যৌন হয়রানির বিরুদ্ধে অধিকার

এই আইনটি ২০১৩ সালে তৈরি করা হয়েছিল। এই আইনে কর্মক্ষেত্রে যৌন হয়রানি প্রতিরোধে প্রতিটি অফিসে অভিযোগ কমিটি গঠন করা হয়। এখানে প্রত্যেক মহিলা তাদের অভিযোগ জানাতে পারেন।

২. গার্হস্থ্য হিংসা থেকে মহিলাদের সুরক্ষা

এই আইনটি ২০০৫ সালে পারিবারিক হিংসা বিবাদ থেকে মহিলাদের সুরক্ষার জন্য তৈরি হয়েছিল। একজন মহিলা এই আইনের অধীনে পরিবার এবং আত্মীয়দের দ্বারা হয়রানির অভিযোগ দায়ের করতে পারেন।

৩. যৌতুক নিষেধাজ্ঞা আইন

এই আইনটি ১৯৬১ সালে তৈরি হয়েছিল, ভারতীয় দন্ডবিধির ৪৯৮ (এ) ধারার অধীনে, যদি কোনও মেয়েকে বিয়ের সময় বা পরে যৌতুক এবং অর্থের জন্য হয়রানি করা হয় তবে তাকে তিন বছর পর্যন্ত শাস্তি দেওয়া যেতে পারে।

৪. মাতৃত্বকালীন অধিকার

২০১৭ সালে তৈরি হওয়া মাতৃত্বকালীন সুবিধা আইনের অধীনে, একজন মহিলার গর্ভাবস্থায় ছয় মাস অবধি ছুটি নেওয়ার অধিকার রয়েছে। এমনকি যদি একজন মহিলা তিন মাসের কম বয়সী একটি শিশুকে দত্তক নেন, তবে তিনি ১২ সপ্তাহের মাতৃত্বকালীন ছুটি নিতে পারেন। একজন মহিলা প্রথম এবং দ্বিতীয় সন্তানের জন্য ৬ মাস এবং তৃতীয় সন্তানের জন্য ১২ সপ্তাহের ছুটি পেতে পারেন।

৫.মহিলাদের গ্রেফতারের অধিকার

ফৌজদারি কার্যবিধি, ১৯৭৩-এর ধারা ৪৬(৪) অনুসারে সন্ধ্যা ছটার পরে এবং সকাল ছটার আগে মহিলাদের গ্রেপ্তার করা যাবে না। একজন মহিলার তার পরিবার এবং বন্ধুদের তার গ্রেপ্তারের বিষয়ে বলার অধিকার রয়েছে। একজন মহিলাকে ২৪ ঘণ্টার বেশি পুলিশ হেফাজতে রাখা যাবে না।

৬. জিরো এফআইআর অধিকার

একজন মহিলার জিরো এফআইআর করার অধিকার রয়েছে। কোনও মহিলার ক্ষেত্রে ঘটনার পরপরই অভিযোগ দায়ের করা সম্ভব না হলে, পরেও তা করা যেতে পারে। আবার, ঘটনাস্থল যে থানার আওতায় পড়ছে, সেখানে না করে ভিন্ন থানায় অভিযোগও করতে পারেন কোনও মহিলা।

৭. ভার্চুয়াল অভিযোগ করার অধিকার

থানায় না গিয়েও মহিলাদের অভিযোগ জানানোর অধিকার রয়েছে। তিনি থানায় ইমেইল বা চিঠির সাহায্যে অভিযোগ করতে পারেন। ওই মহিলার বয়ান নিতে কনস্টেবলকে বাড়িতে পাঠানো হয়।

৮. কেউ যদি অশ্লীল কাজ করে তবে তার শাস্তি পাওয়ার অধিকার রয়েছে।

যদি কেউ পাবলিক প্লেসে মহিলাদের সামনে অশ্লীল কাজ করে বা তাদের নোংরা ভিডিও দেখায়। এমতাবস্থায় মহিলা তার বিরুদ্ধে অভিযোগ করলে তাকে ৩ মাসের সাজা হতে পারে। এই আইনটি ভারতীয় দন্ডবিধির ২৯৪ ধারার অধীনে রয়েছে।

৯. অন্যায়ের বিরুদ্ধে অধিকার

কোনো খারাপ কাজের জন্য মহিলাদের চাপ দেওয়া যাবে না। কোনো মহিলাকে জোর করে পতিতালয়ে রাখা হলে ওই ব্যক্তির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যেতে পারে।

১০. নির্দিষ্ট নিয়মের সাথে গর্ভপাতের অধিকার

সংবিধানের প্রেগন্যান্সি অ্যাক্টের অধীনে, একজন মহিলা ২০ সপ্তাহের মধ্যে গর্ভপাত করাতে পারেন। যদি একজন মহিলা ডিভোর্সি হন বা বিধবা হয়ে থাকেন তবে তিনি ২৪ সপ্তাহ পর্যন্ত গর্ভপাত করতে পারেন।

Share this article
click me!