মুদ্রা প্রকল্প নিয়ে কংগ্রেসকে তীব্র আক্রমণ মোদীর, প্রধানমন্ত্রীর বললেন ৭০ শতাংশ মহিলা সুবিধে পেয়েছে

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দিন বিরোধী রাজনৈতিক দলগুলিকেও কটাক্ষ করেন। বলেন, যারা নিজেদের বড় অর্থনীতিবিদ বলে মনে করেন তারা মুদ্রা প্রকল্পের সুবিধে বুঝতে পারবে না।

 

Web Desk - ANB | Published : Apr 13, 2023 10:39 AM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বৃহস্পতিবার বলেছেন আধুনিক ভারত প্রযুক্তি ও পরিকাঠামোর ওপর জোর দিচ্ছে। তিনি বলেন, নতুন ভারত নতুন নীতি ও কৌশল নিয়ে এগিয়ে যাচ্ছে। অতীতের প্রতিক্রিয়াশীল পদ্ধতিগুলি এড়িয়ে প্রযুক্তি আর পরিকাঠামোর ওপর সক্রিয়ভাবে কাজ করছে। রোজগার মেলা উপলক্ষ্যে একটি ভিডিও কনফারেন্সে ভাষণ দেওয়ার সময় মোদী জোর দিয়েছিলেন ক্ষুদ্র ও ক্ষুদ্র উদ্যোগগুলির জন্য। মুদ্রা ঋণ প্রকল্প আট কোটিরও বেশি নতুন উদ্যোগপতি তৈরি করেছে। সরকারের নীতি ও কৌশলগুলি নতুন সম্ভাবনার দরজা খুলে দিয়েছে বলেও জানিয়েছেন তিনি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দিন বিরোধী রাজনৈতিক দলগুলিকেও কটাক্ষ করেন। বলেন, যারা নিজেদের বড় অর্থনীতিবিদ বলে মনে করেন ও বড় ব্যবসায়ীদের ফোনেই ঋণ দিয়েছিল বলেও কটাক্ষ করেন। তিনি আরও বলেন মুদ্রা স্কিম নিয়ে অনেকেই একটা সময় উপহাস করেছিল। কিন্তু এই স্কিমটি একটি গুরুত্বপূর্ণ স্কিম বলেও দাবি করেন তিনি। প্রধানমন্ত্রী মোদী এদিন কারও নাম করেননি। কিন্তু তিনি যে কংগ্রেস নেতা তথা প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদাম্বরমকে লক্ষ্য করে এই কথা বলছেন তা বুঝতে কারও অসুবিধে হয়নি। কারণ প্রথম থেকেই চিদাম্বরম মুদ্রা স্কিম নিয়ে প্রশ্ন তুলেছিলেন। তিনি ৫০ হাজার টাকার ঋণ নিয়ে কী ধরনের ব্যবসা শুরু করা যেতে পারে তাই নিয়েও প্রশ্ন তুলেছিলেন।

প্রধানমন্ত্রী মোদী এদিন বলেন মুদ্র প্রকল্পের অধীনে এখনও পর্যন্ত ২৩ লক্ষ কোটি টাকা ঋণ দেওয়া হয়েছিল। যার ৭০ শতাংশই মহিলা সুবিধেভোগী। তিনি বলেন , মুদ্রাঋণ তৃণমূল স্তর থেকে অর্থনীতিকে শক্তিশালী করতে পারে। এই টাকায় অনেক কিছুই করা যায়। কিন্তু যারা নিজেদের বড় অর্থনীতিবিদ মনে করেন তারা কিছুতেই এই প্রকল্পের সুবিধে উপলব্দি করতে পারবে না। তিনি কংগ্রেস নেতাকে কটাক্ষ করেন বলেন, যারা মুদ্রার সমালোচনা করছেন তারা সাধারণ মানুষেক সামর্থ্য বোধে না।

এদিনের অনুষ্ঠানে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগে ৭১ হাজার ৫০৬ জন নিয়োগপ্রাপ্তের হাতে নিয়োগপত্রি তুলে দেওয়া হয়। এদিনের সভা থেকে তিনি ২০১৪ সাল থেকে এপর্যন্ত দেশের উন্নয়নের জন্য কীকী পদক্ষেপ নিয়েছেন তারও খতিয়ান তুলে ধরেন। তিনি বলেন, তাঁর জমানায় ৪০ হাজার কিলোমিটার রেলপথে বিদ্যুতায়ন হয়েছেষ বর্তমানে দেশে প্রতিমাসে ৬ কিলোমিটার মেট্রো লাইন বসছেষ ২০১৪ সালের আগে দেশে গ্রামীণ সড়কপথের দৈর্ঘ্য ছিল ৪ লক্ষ, বর্তমানে তা বেড়ে দাঁড়িয়েছে ৭.২৫ লক্ষ কিলোমিটারে। গ্রামে ৬ লক্ষ কিলোমিটার অপটিক্যাল ফাইবার স্থাপন করা হয়েছে। আগে দেশে ৭৪টি বিমানবন্দর ছিল। বর্তমানে বিমান বন্দরের সংখ্যা ১৪৮টি। বর্তমানে দেশে মূলধন ব্যায় চার গুণ বেড়েছে বলেও জানিয়েছেন তিনি।

এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্টার্টআপ কোম্পানিগুলির কথা উল্লেখ করেন। তিনি বলেন দেশের তরুণ সম্প্রদায়কে উৎসাহিত করতেই কেন্দ্রীয় সরকার উদ্যোগ নিয়েছে। তিনি আরও বলেন, স্টার্টআপগুলি প্রত্যক্ষ বা পরোক্ষভাবে ৪০ লক্ষ কর্মসংস্থান তৈরি করেছে। যার মাধ্যমে আত্মনির্ভর ভারত অভিযান গতি পেয়েছে বলেও দাবি করেন তিনি। বলেন, বর্তমান ভারত দেশীয় পণ্য ও স্থানীয় পণ্য দেশে বিদেশে প্রোমোট করার জন্য একাধিক পদক্ষেপ করছে। যা দেশের আর্থিনীতির ভিত আরও শক্ত করছে বলেও জানিয়েছেন তিনি।

Read more Articles on
Share this article
click me!