মণিপুরে বিজেপি দুর্গে ধ্বস! ১৫ দিনের মধ্যে প্রশাসনিক পদ থেকে ইস্তফা তিনজন বিধায়কের

তিনজন বিধায়ক দলের কেন্দ্রীয় নেতৃত্বের সাথে দেখা করতে এবং তাদের অভিযোগ নথিভুক্ত করতে দিল্লিতে ছিলেন বলে জানা গেছে। তার এই পদক্ষেপ এন বীরেন সিংয়ের নেতৃত্বাধীন বিজেপি সরকারের মধ্যে একটি ফাটল তৈরি করছে বলে জল্পনাকে উস্কে দিয়েছিল।

Web Desk - ANB | Published : Apr 20, 2023 2:52 PM IST

বিজেপি বিধায়ক পওনম ব্রজেন বৃহস্পতিবার ব্যক্তিগত কারণে মণিপুর ডেভেলপমেন্ট সোসাইটির সভাপতির পদ থেকে ইস্তফা দিয়েছেন। ব্রজেন হলেন উত্তর-পূর্ব রাজ্যের তৃতীয় পক্ষের বিধায়ক যিনি মণিপুর সরকারের নিজ নিজ প্রশাসনিক পদ থেকে ১৫ দিনের মধ্যে পদত্যাগ করেছেন।

তিনজন বিধায়ক দলের কেন্দ্রীয় নেতৃত্বের সাথে দেখা করতে এবং তাদের অভিযোগ নথিভুক্ত করতে দিল্লিতে ছিলেন বলে জানা গেছে। তার এই পদক্ষেপ এন বীরেন সিংয়ের নেতৃত্বাধীন বিজেপি সরকারের মধ্যে একটি ফাটল তৈরি করছে বলে জল্পনাকে উস্কে দিয়েছিল।

তিনি টুইট করেছেন, 'ব্যক্তিগত কারণে আমি মণিপুর ডেভেলপমেন্ট সোসাইটি, ইম্ফলের সভাপতির পদ থেকে পদত্যাগ করছি।' মুখ্যমন্ত্রী এন. বীরেন সিংকে লেখা চিঠিতে ব্রজেন বলেছেন, "এটা মেনে নেওয়া উচিত।" এর আগে, বিজেপি বিধায়ক করম শ্যাম সোমবার পর্যটন কর্পোরেশন মণিপুর লিমিটেডের চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করেছেন, অভিযোগ করে যে তাকে 'কোনও দায়িত্ব অর্পণ করা হয়নি'।

৮ এপ্রিল, দলের আরেক বিধায়ক থোকচম রাধেশ্যাম একই রকম অভিযোগের বরাত দিয়ে মুখ্যমন্ত্রীর উপদেষ্টার পদ থেকে পদত্যাগ করেছিলেন। চতুর্থ বিধায়ক খোয়াইরাকপাম রঘুমণি একটি ফেসবুক পোস্টের মাধ্যমে 'হুমকি দেওয়ার' জন্য বিজেপির রাজ্য সংখ্যালঘু মোর্চা সভাপতির বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন।

বিজেপির মণিপুর ইউনিটের মধ্যে ক্রমবর্ধমান বিভেদের লক্ষণগুলির মধ্যে, রাজ্যের শাসক দল উন্নয়ন নিয়ে আলোচনা করতে আগামীকাল একটি বৈঠক করবে৷ সূত্র জানায়, ব্রজেনের পদত্যাগের পরপরই বৈঠকটি ঘোষণা করা হয়। তিনি বলেন, শুক্রবার সকাল ১১টায় বৈঠকের দিন ধার্য করা হয়েছে। বিধায়ক সহ রাজ্য বিজেপির শীর্ষ নেতারা বৈঠকে উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে।

এদিকে, মণিপুর বিধানসভা নির্বাচনে প্রোগ্রেসিভ সেকুবার জোটের মধ্যে কংগ্রেস ছাড়াও ছিল সিপিআই। মণিপুরের বিজেপি-র মুখ ছিলেন বীরেন সিং। অন্যদিকে কংগ্রেস জোটের মুখ ছিলেন ওকরাম ইবোবি সিং। কংগ্রস ৫৩টি আসনে প্রার্থী দিয়েছিল, সিপিআই দিয়েছিল ২ টি আসনে। অন্যদিকে বিজেপি ৬০টি আসনেই প্রার্থী দেয়। এই রাজনৈতিক দলগুলির বাইরেও ভোটযুদ্ধে সামিল হয়েছে নাগা পিপলস ফ্রন্ট। এরা ৯ টি আসনে প্রার্থী দিয়েছে। এছাড়াও ছিল ন্যাশনাল পিপল পার্টি। এরা ৩৯ টি আসনে প্রার্থী দেয়। এদের বাইরেও আরও কিছু রাজনৈতিক দল রয়েছে যারা মণিপুর নির্বাচনে প্রার্থী দেয়। যেমন সংযুক্ত জনতা দল। এরা ৩৮ টি আসনে প্রার্থী দেয়।

শরদ পাওয়ারের এনসিপি ৮ টি আসনে প্রার্থী দেয়। শিবসেনা প্রার্থী দিয়েছে ৯টি আসনে। রামদাস অটওয়ালের রিপাবলিকান পার্টি অফ ইন্ডিয়া প্রার্থী দেয় ৯ টি আসনে। একক সংখ্যাগরিষ্ঠতা পায় বিজেপি৷ মণিপুরের মুখ্যমন্ত্রী বীরেন সিংহ তাঁর নিজের কেন্দ্রে জেতেন। এছাড়াও কংগ্রেস রাজ্যে মোট ৫টি আসন জেতে। কংগ্রেসের। এদিকে মণিপুরে কুকি পিপলস অ্যালায়েন্স ২টি, নাগা পিপলস ফ্রন্ট পাঁচটি (৮.১৬ শতাংশ ভোট) এবং ন্যানশনালস পিপলস পার্টি আটটি (১৭.২৫ শতাংশ ভোট) আসনে জেতে। এদিকে বিজেপি এই রাজ্যে প্রথমবার একক শক্তিতে সরকার গঠন করে। এই রাজ্যে বিজেপি ৩৭.৮ শতাংশ ভোট পায় (৩১ আসন)। অপরদিকে কংগ্রেসের ঝুলিতে যায় মাত্র ১৬.৮ শতাংশ।

Share this article
click me!