বদলে যাচ্ছে ব্রিটিশ সময়ের আইন, ধর্ষণ থেকে গণপিটুনি-আরও কড়া হাতে মোকাবিলা মোদী সরকারের

১ জুলাই, ২০২৪ থেকে কার্যকর হওয়া নতুন আইনে, ৩৭৫ এবং ৩৭৬ ধারা ধর্ষণের ৬৩ ধারায় পরিবর্তন করা হয়েছে। ভারতীয় বিচারিক কোডে ২১টি নতুন অপরাধ যুক্ত করা হয়েছে, যার মধ্যে একটি নতুন অপরাধ, মব লিঞ্চিং অন্তর্ভুক্ত রয়েছে।

Parna Sengupta | Published : Jul 1, 2024 3:53 AM IST

আজ অর্থাৎ ১লা জুলাই ২০২৪ থেকে দেশের আইন-শৃঙ্খলা ব্যবস্থায় বিরাট পরিবর্তন এসেছে। প্রকৃতপক্ষে, ১ জুলাই সোমবার থেকে, ভারতীয় বিচার কোড, ভারতীয় নাগরিক প্রতিরক্ষা কোড এবং ভারতীয় প্রমাণ আইন সহ তিনটি নতুন ফৌজদারি আইন কার্যকর হয়েছে। নতুন ভারতীয় বিচারিক কোড আইন আইপিসি অর্থাৎ ভারতীয় দণ্ডবিধি প্রতিস্থাপন করেছে। এই দুটি বিল সংসদের শীতকালীন অধিবেশনে পাস হয়েছিল। যা ১ জুলাই থেকে কার্যকর করা হয়।

নতুন আইনে কী পরিবর্তন হয়েছে জানেন?

১. আজ থেকে কার্যকর হওয়া নতুন আইনে ফৌজদারি মামলায় শুনানি শেষ হওয়ার ৪৫ দিনের মধ্যে রায় দেওয়া হবে। এতে, প্রথম শুনানির ৬০ দিনের মধ্যে অভিযোগ গঠন করা হবে। এর পাশাপাশি, সমস্ত রাজ্য সরকারকে সাক্ষীদের নিরাপত্তা ও সহযোগিতা নিশ্চিত করতে হবে। যার জন্য সাক্ষী সুরক্ষা পরিকল্পনা বাস্তবায়ন করতে হবে।

২. ধর্ষণের শিকার মহিলাকে পুলিশ অফিসার নির্যাতিতার অভিভাবক বা আত্মীয়ের উপস্থিতিতে তাদের জবানবন্দি রেকর্ড করবেন। পাশাপাশি সাত দিনের মধ্যে মেডিকেল রিপোর্টও দিতে হবে।

৩. এর বাইরে নতুন আইনে নারী ও শিশু নির্যাতনের একটি নতুন অধ্যায় যুক্ত করা হয়েছে। এই আইনে শিশু ক্রয়-বিক্রয়কে জঘন্য অপরাধের আওতায় আনা হয়েছে। যার জন্য কঠোর শাস্তি রাখা হয়েছে।

৪. যেখানে একজন নাবালিকাকে গণধর্ষণের জন্য দোষী ব্যক্তিদের মৃত্যুদণ্ড বা যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত হবে। এর পাশাপাশি, নতুন আইনে এখন যেসব মামলায় নারীদের বিয়ের মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে বা বিভ্রান্ত করে পরিত্যাগ করা হয় সেসব ক্ষেত্রে শাস্তির বিধান রয়েছে।

৫. নতুন আইনের অধীনে, মহিলার বিরুদ্ধে অপরাধের শিকার ব্যক্তিরাও ৯০ দিনের মধ্যে তাদের মামলার নিয়মিত আপডেট পাওয়ার অধিকার পাবেন। এর পাশাপাশি নারী ও শিশু সংক্রান্ত অপরাধের ক্ষেত্রে বিনামূল্যে চিকিৎসা দিতে সব হাসপাতালকেও অন্তর্ভুক্ত করা হয়েছে। এর মাধ্যমে, অভিযুক্ত এবং ভিকটিম উভয়েই ১৪ দিনের মধ্যে FIR, পুলিশ রিপোর্ট, চার্জশিট, বিবৃতি, স্বীকারোক্তিমূলক বিবৃতি এবং অন্যান্য নথির কপি পেতে সক্ষম হবেন।

৬. নতুন আইন অনুযায়ী, ইলেকট্রনিক যোগাযোগের মাধ্যমে ঘটনার রিপোর্ট করা যাবে। যার কারণে থানায় যেতে হবে না। শুধু তাই নয়, ভিকটিম তার নিজের এক্তিয়ার ছাড়া অন্য থানায় এফআইআর দায়ের করতে পারবেন। এছাড়াও, গুরুতর অপরাধের জন্য, ফরেনসিক বিশেষজ্ঞদের অপরাধস্থল পরিদর্শন এবং প্রমাণ সংগ্রহ করা বাধ্যতামূলক করা হয়েছে। এর সাথে হিজড়াদেরও লিঙ্গের সংজ্ঞায় অন্তর্ভুক্ত করা হয়েছে। যা সমতার প্রচার করবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Amdanga TMC News : ঠিক যেন গজনি সিনেমা! ঘরে ঢুকে হাতুড়ির....তৃণমূলের তীব্র গোষ্ঠী কোন্দল! দেখুন
Nadia News : পাচার হচ্ছিল রেশনের বস্তা বস্তা চাল! ধরা পড়তেই টাকা দিয়ে পালানর চেষ্টা, শেষে যা হল!
BJP Team Coochbehar : কোচবিহারে মুসলিম মহিলাকে বর্বরোচিত আক্রমণের প্রতিবাদে রাস্তা অবরোধ বিজেপির
Nadia Hawker Eviction: নদিয়াতে সকাল থেকে শুরু উচ্ছেদ অভিযান,এলাকা পরিদর্শনে বিজেপির সভাপতি
Sukanta on Mamata : 'মমতা বাংলায় তালিবানি শাসন চালাচ্ছে'-বিস্ফোরক মন্তব্য সুকান্ত মজুমদারের