যোশীমঠের খবর থেকে নাড্ডার বাংলা সফর, সকালে এবার নজর রাখুন ফোকাসে ১০এ

দেশের গুরুত্বপূর্ণ খবরগুলিতে নজর রাখুন। দিল্লির আবহাওয়া থেকে শুরু করে যোশীমঠের বিপর্যস্ত দফা। পাশাপাশি জানুন রামসেতু নিয়ে কেন্দ্রের পদক্ষেপ।

Saborni Mitra | Published : Jan 19, 2023 1:30 PM IST

1. জোশীমঠ ডুবে যাচ্ছে। এই অবস্থায় ক্রমশই উদ্বেগ বাড়াচ্ছে নরসিংহ মন্দির কর্তৃপক্ষের। কারণ এই মন্দিরের অবস্থাও তথৈবচ। নরহিংস মন্দিরে বদ্রীনাথের সম্পদ কোথায় রাখা হবে যা নিয়ে চিন্তা বাড়চ্ছে কর্তৃপক্ষের। যদিও এখনও পর্যন্ত মন্দিরটি নিরাপদে পয়েছে। কিন্তু তারপরেও মন্দির কর্তৃপক্ষ দেবত্তোর সম্পদ রাখার জন্য বিকল্প স্থানের সন্ধান শুরু করেছে। বদ্রীনাথ মন্দিরের প্রচুর পরিমাণে সোনা রুপোর গয়না আর টাকা পয়সা রয়েছে। কিন্তু যোশীমঠের অবস্থা ক্রমশই খারাপ হওয়ায় এই সম্পদের কোথায় রাখা হবে তা জন্য এখনও থেকেই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে চাইছে মন্দির কর্তৃপক্ষ। সূত্রের খবর সম্পদ রাখার জন্য বেশ কয়েক জন তাদের একাধিক স্থানের অফার করেছেন।

2. ধীরে ধীরে মাটির অতলে তলিয়া যাচ্ছে যোশীমঠ। এই অবস্থাতে দাঁড়িয়ে বড় দাবি করলেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি। তিনি বলেন, 'ভূমি ধসে বিশাল ক্ষতি হয়নি! যোশীমঠের ৬৫-৭০ শতাংশ মানুষ এখনও স্বাভাবিক জীবনযাপন করছে। ' এখানেই শেষ নয়, দ্রুত চার-ধাম যাত্রা শুরু হবে বলেও দাবি করেছেন মুখ্যমন্ত্রী। অথচ যোশীমঠের অবস্থা কিন্তু শোচনীয়। পবিত্র স্থানটি বাঁচাতে ইতিমধ্যেই একের পর এক হোটেল ভেঙে দেওয়া হচ্ছে। বন্ধ করে দেওয়া হয়েছে জলবিদ্যুৎ প্রকল্পের কাজ। ইতমধ্যেই স্থানীয় বাসিন্দাদের সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে নিরাপদ স্থানে।

3. জেপি নাড্ডাকে বিজেপি সভাপতি হিসাবে মেয়াদ বাড়ানোর পরে বিজেপির অভ্যন্তরীণ কাঠামোয় রাজ্যভিত্তিক বড়সড় বদল আসতে পারে। নয়টি বিধানসভা জয়ের পথে নিয়ে যাওয়ার কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি তিনি। এর জন্য, শীঘ্রই রাজ্য সভাপতি এবং কয়েকটি রাজ্যের ইনচার্জদের কাজের চাপে বড় পরিবর্তন হতে পারে।

4. মমতা বন্দ্যোপাধ্যায় এদিন সরাসরি না বলেলেন বুঝিয়ে দেন তিনি উত্তরবঙ্গ ইস্যুতে বিজেপির ভূমিকায় সন্তুষ্ট নয়। তিনি এদিন বলেন একাধিকবার বলেন উত্তরবঙ্গের জন্য তিনি একাধিক পদক্ষেপ করেছেন। এলাকার উন্নয়ন থেকে পর্যটন সবকিছুরই উন্নয়ন হয়েছে তাঁর আমলে। এদিন মমতা আরও বলেন ভোটের আগেই কিছু মানুষ আসেন। তাঁরা উত্তরবঙ্গকে বাংলা থেকে পৃথক করতে চান। তবে তাদের স্বপ্ন বাস্তবায়িত হবে না বলেও জানিয়ে দেন মমতা।

5. বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে উত্তর প্রদেশের লখিমপুর খেরি হিংসা মামলায় অভিযুক্ত আশিস মিশ্রের জামিন আবেদনের শুনানি শেষ হয়েছে। বিচারপতি সূর্যকান্ত এবং বিচারপতি জে কে মহেশ্বরীর বেঞ্চ আশীষ মিশ্রের জামিন আবেদনের শুনানি শেষ করে সিদ্ধান্ত সংরক্ষিত রেখেছে।

6.মুম্বই-গোয়া ন্যাশানাল হাইওয়েতে দ্রুতগামী ট্রাক আর ভ্যানের মধ্যে সংঘর্ষ- এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৯ জনের । যার মধ্যে রয়েছে একটি শিশুও। বৃহস্পতিবার সকালে মহারাষ্ট্রের রায়গড় জেলায় এই দুর্ঘটনা ঘটে। মুম্বই থেকে প্রায় ১৩০ কিলোমিটার দূরে অবস্থিত রায়গড় জেলা। রেপোলি গ্রামের কাছে বৃহস্পতিবার ভোর রাত ৪টে ৪৫ মিনিটে এই দুর্ঘটনা ঘটে। স্থানীয় পুলিশ সুপার সোমনাথ ঘর্গে জানিয়েছেন, ভ্যানেক যাত্রীরা রত্নাগিরি জেলার গুহাগড় শহরে যাচ্ছিল। কিন্তু গন্তব্যে পৌঁছানোরর আগেই মৃত্যু হয়েছে ভ্যানের সব যাত্রীদের।

7.বৃহস্পতিবার মহারাষ্ট্রের সিন্ধুদুর্গ জেলায় আরও একটি দুর্ঘটনা ঘটে। একটি বাস উল্টে মৃত্যু হয় দুই জনের। এই ঘটনায় আহত হয়েছে ৩০ জন। মুম্বই থেকে মাত্র ৪৮০ কিলোমিটার দূরে কানকাভলি গাদ নদীর ব্রিজের ওপর দিয়ে যাওয়ার সময় একটি বাঁক পড়ে। সেখানেই বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে যায়। এদিন ভোর ৫টা ৩০ মিনিটে এই দুর্ঘটনা ঘটে বিলাসবহুল বাসে ৩৬ জন যাত্রী ছিল। বাসটি পুনে থেকে গোয়ার দিকে যাচ্ছিল। আহতদের কানকাভলির সিভিল হাসপাতালে চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে বলে স্থানীয় প্রশাসন জানিয়েছে।

8.আপাতত স্বস্তি দিল্লিতে। প্রবল শৈত্য প্রবাহের হাত থেকে সাময়িক মুক্তি। গত দুই দিনে জাতীয় রাজধানী দিল্লির তাপমাত্রা ৫ ডিগ্রি সেলসিয়াসের মত বৃদ্ধি পেয়েছে। পাহাড়ে পশ্চিমী ঝঞ্ঝারকারণে গতকালের তুলনায় বৃহস্পতিবার তাপমাত্রা ৩.৫ ডিগ্রি বৃদ্ধি পেয়েছে। এদিন সদরজং মানমন্দির শহরের আবহাওয়া কেন্দ্রে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৯.৪ ডিগ্রি সেলসিয়াস। অন্যদিকে পালামে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯.৮ ডিগ্রি সেলসিয়াস।

9.রাম সেতুকে জাতীয় হেরিটেজ ঘোষণা সংক্রান্ত মামলায় এখনও কোনও রায় ঘোষণা করেনি সুপ্রিম কোর্ট। ১৯ জানুয়ারি বৃহস্পতিবারও এই বিষয় রায়দান স্থগিত রাখা হল। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি জে বি পারদিওয়ালার সমন্বয়ে গঠিত বেঞ্চে রাজ্যসভার প্রাক্তন সাংসদ সুব্রহ্মণ্যম স্বামীর দায়ের করা একটি পিআইএলের শুনানি ছিল। আদালতের পক্ষ থেকে এই মামলার বিষয় কেন্দ্রকে সিদ্ধান্ত নেওয়ার স্বাধিনতাও দেওয়া হয়েছিল। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি জে বি পারদিওয়ালার বেঞ্চ জানিয়েছে,'সলিসিটর জেনারেল তুষার মেহতা বলেছেন যে একটি প্রক্রিয়া বর্তমানে সংস্কৃতি মন্ত্রণালয়ে চলছে। তিনি বলেছেন যে আবেদনকারী তিনি চাইলে অতিরিক্ত তথ্য জমা দিতে পারেন।

10.যন্তর মন্তরে বুধবার থেকে কুস্তিগীরদের যে অবস্থান শুরু হয়েছে, তাতে নড়চড়ে বসেছে কেন্দ্রীয় সরকার। বুধবারই ক্রীড়ামন্ত্রকের পক্ষ থেকে কুস্তি ফেডারেশনের ব্যাখ্যা তলব করা হয়েছে। এরই মধ্যে বৃহস্পতিবার যন্তর মন্তরে গিয়ে বজরঙ্গ পুনিয়া, ভিনেশ ফোগট, সরিত মোর, অংশু মালিক, অন্তিম পাঙ্গালদের সঙ্গে দেখা করে তাঁদের পাশে থাকার বার্তা দেন ৩ বার কমনওয়েলথ গেমসে পদকজয়ী কুস্তিগীর ও বিজেপি নেত্রী ববিতা ফোগট। তিনি কেন্দ্রীয় সরকারের প্রতিনিধি হিসেবে সহ-খেলোয়াড়দের সঙ্গে দেখা করতে যান। ববিতা জানান, কুস্তিগীরদের দাবি পূরণ করার আশ্বাস দিয়েছে সরকার। ববিতা যন্তর মন্তর থেকে চলে যাওয়ার কিছুক্ষণ পরেই ক্রীড়াসচিব সুজাতা চতুর্বেদীর সঙ্গে বৈঠকের জন্য বজরঙ্গ, তাঁর স্ত্রী সঙ্গীতা, ভিনেশ, সরিতা, অংশু, অন্তিমের মতো কুস্তিগীরদের ডাকা হয়েছে বলে জানা গিয়েছে। এই বৈঠকেই হয়তো সমাধানসূত্র পাওয়া যেতে পারে। কুস্তিগীররা অবশ্য নিজেদের দাবিতে অনড়। দাবি পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে বলে জানিয়েছেন তাঁরা।

Share this article
click me!