মাত্র সাড়ে ৩ ঘণ্টাতেই জয়পুর, দিল্লি-মুম্বই এক্সপ্রেসওয়ের সেরা ১০টি পয়েন্ট দেখুন ছবির সঙ্গে

উদ্বোধনের অপেক্ষায় প্রহর গুণছে নতুন দিল্লি-মুম্বই এক্সপ্রেস ওয়ে। আর এই রাস্তা চালু হয়ে গেলে দিল্লি থেকে জয়পুর যেতে সময় লাগবে মাত্র সাড়ে তিন ঘণ্টা।

 

Web Desk - ANB | Published : Feb 11, 2023 1:13 PM IST

110
দিল্লি-জয়পুর মাত্র সাড়ে তিন ঘণ্টায়

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রবিবার দিল্লি-মুম্বই এক্সপ্রেস ওয়ের ২৪৬ কিলোমিটারের দিল্লি-দৌসা লালসোট অংশের উদ্বোধন করবেন। এই পথ চালু হয়ে গেলে দিল্লি থেকে জয়পুর যেতে আর ৫ ঘণ্টা সময় লাগবে না। মাত্র সাড়ে তিন ঘণ্টা লাগবে। 
 

210
প্রধানমন্ত্রীর কার্যালয়ের বার্তা


দিল্লি মুম্বই এক্সপ্রেসওয়ের দিল্লি-দৌসা পর্যন্ত তৈরি করতে এখনও পর্যন্ত খরচ হয়েছে ১২ হাজার ১৫০ কোটি টাকা। এই রাস্তা দেশের অর্থনৈতিক মানচিত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করবে। 
 

310
আরও কয়েকটি প্রকল্পের উদ্বোধন

দৌসা থেকে ১৮ হাজার কোটি টাকার বেশি রাস্তার উন্নয়ন প্রকল্প চালু করবেন প্রধানমন্ত্রী। সোমবার বেঙ্গালুরু ইয়েলাহাঙ্কায় এয়ারফোর্স স্টেশনে Aero India 2023ক ১৪তম সংস্করণের উদ্বোধন করতে তিনি কর্নাটক যাবেন। 
 

410
এক্সপ্রেসের ওয়ের সুবিধে


প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বলা হয়েছে নতুন ভারত বৃদ্ধি , উন্নয়ন  ও সংযোগের ইঞ্জিন হিসেবে এটি কাজ করবে। বেশ কয়েকটি বিশ্বমানের এক্সপ্রেসওয়ের নির্মাণের কাজ খতিয়ে দেখে তারপরই এটি তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
 

510
দিল্লি - মুম্বই দুরত্ব কমবে

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জানান হয়েছে, এই রাস্তা পুরোপুরি চালু হয়ে গেলে দিল্লি থেকে মুম্বইয়ের দূরত্ব ১২ শতাংশ কমিয়ে দেবে। বর্তমানে সড়কপথে দিল্লি-মুম্বইয়ের দূরত্ব ১ হাজার ৪২৪ কিলোমিটার। রাস্তা চালু হয়ে গেলে দূরত্ব হবে ১ হাজার ২৪২ কিলোমিটার। 
 

610
কমবে সময়


দেশের জাতীয় রাজধানী থেকে বাণিজ্যিক রাজধানী যাওয়ার সময়ও অনেকটাই কমে যাবে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের দাবি দিল্লি থেকে মুম্বই যেতে বর্তমানে সময় লাগে ২৪ ঘণ্টা। রাস্তা চালু হয়ে গেলে সময় লাগবে ১২ ঘণ্টা। অর্থাৎ ৫০ শতাংশ সময় কমে যাবে।
 

710
এক্সপ্রেসওয়ের বিস্তার

এক্সপ্রেসওয়েটি দিল্লি, হরিয়ানা, রাজস্থান, মধ্যপ্রদেশ, গুজরাট এবং মহারাষ্ট্রের ছয়টি রাজ্যের মধ্য দিয়ে যাবে এবং কোটা, ইন্দোর, জয়পুর, ভোপাল, ভাদোদরা এবং সুরাতের মতো প্রধান শহরগুলিকে সংযুক্ত করবে।

810
এক্সপ্রেয়ওয়ের সঙ্গে জুড়বে

এটি 93 PM গতি শক্তি অর্থনৈতিক নোড, 13টি বন্দর, আটটি প্রধান বিমানবন্দর এবং আটটি মাল্টি-মডেল লজিস্টিক পার্ক (MMLPs) এবং নতুন আসন্ন গ্রিনফিল্ড বিমানবন্দর যেমন জেওয়ার বিমানবন্দর, নাভি মুম্বাই বিমানবন্দর এবং JNPT বন্দরকে সহায়তা করবে।
 

910
আর্থিক উন্নয়নে সহায়তা

এক্সপ্রেসওয়েটি সমস্ত পার্শ্ববর্তী অঞ্চলের উন্নয়নের গতিপথে অনুঘটক প্রভাব ফেলবে, এইভাবে দেশের অর্থনৈতিক রূপান্তরে একটি প্রধান উপায়ে অবদান রাখবে।
 

1010
ভারতের দীর্ঘতম এক্সপ্রেসওয়ে

দিল্লি -মুম্বই এক্সপ্রেসওয়ে হবে ভারতের দীর্ঘতম এক্সপ্রেসওয়ে। এর মোট দৈর্ঘ্যে হবে ১৩৮৬ কিলোমিটার। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos