কিনে নিতে পারবেন তিনটে গাড়ি! ভারতের সবচেয়ে দামী এই ৫টি স্কুলের ফি শুনলে মাথায় হাত পড়বে

ভারতের কিছু অভিজাত স্কুলে বার্ষিক ১৩.৫ লক্ষ টাকা পর্যন্ত ফি নেওয়া হয়। কিছু বেসরকারি স্কুলের টিউশন ফি শুনলে সাধারণ মানুষের মাথা ঘুরে যাবে।

Parna Sengupta | Published : Oct 16, 2024 3:42 PM IST

15
সিন্ধিয়া স্কুল

মধ্যপ্রদেশের ঐতিহাসিক গোয়ালিয়র দুর্গের ভিতরে অবস্থিত সিন্ধিয়া স্কুল ছেলেদের বোর্ডিং স্কুল। ১৮৯৭ সালে প্রতিষ্ঠিত, এটি প্রাথমিকভাবে রাজকীয় পরিবারের সন্তানদের জন্য তৈরি করা হয়েছিল। আজ, এটি দেশের সেরা স্কুলগুলির মধ্যে একটি এবং এর বার্ষিক ফি ১৩.৫ লক্ষ টাকা।

25
ডুন স্কুল

আরেকটি বিখ্যাত পুরুষদের বোর্ডিং স্কুল হল উত্তরাখণ্ডের দেরাদুনে অবস্থিত ডুন স্কুল। ১৯৩৫ সালে প্রতিষ্ঠিত, এই প্রতিষ্ঠানটি কঠোর একাডেমিক এবং সর্বাত্মক শিক্ষার জন্য পরিচিত। এখানে বার্ষিক ফি ১০.২৫ লক্ষ টাকা এবং অতিরিক্ত মেয়াদী ফি ২৫,০০০ টাকা।

35
মায়ো কলেজ

রাজস্থানের আজমীরে অবস্থিত মায়ো কলেজ ১৮৭৫ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। এটি ভারতের প্রাচীনতম এবং সবচেয়ে মর্যাদাপূর্ণ ছেলেদের বোর্ডিং স্কুলগুলির মধ্যে একটি। প্রবাসী ভারতীয়দের (এনআরআই) জন্য বার্ষিক ফি ১৩ লক্ষ টাকা এবং ভারতীয় নাগরিকদের জন্য ৬.৫ লক্ষ টাকা। এটি একটি অভিজাত প্রতিষ্ঠানে পরিণত হয়েছে।

45
ইকোল মনডিয়াল ওয়ার্ল্ড স্কুল

মুম্বাইয়ের জুহুতে অবস্থিত ইকোল মনডিয়াল ওয়ার্ল্ড স্কুল একটি আন্তর্জাতিক স্কুল যা বিশ্বব্যাপী পাঠ্যক্রম অফার করে। ২০০৪ সালে প্রতিষ্ঠিত, এটি বিভিন্ন পটভূমির শিক্ষার্থীদের সেবা প্রদান করে। শিক্ষার্থীদের জন্য বার্ষিক ফি ৯.৯ লক্ষ টাকা থেকে শুরু করে সিনিয়র ক্লাসের জন্য ১০.৯ লক্ষ টাকা পর্যন্ত, যা এটিকে দেশের সবচেয়ে ব্যয়বহুল স্কুলগুলির মধ্যে একটি করে তোলে।

55
ওয়েলহ্যাম বয়েজ স্কুল

১৯৩৭ সালে প্রতিষ্ঠিত, ওয়েলহ্যাম বয়েজ স্কুল ডেরাদুনের একটি বিশিষ্ট বোর্ডিং স্কুল। এর ঐতিহ্য এবং শ্রেষ্ঠত্বের জন্য পরিচিত, এটির বার্ষিক ফি ৫.৭ লক্ষ টাকা। যদিও এই তালিকায় এটি সবচেয়ে সাশ্রয়ী মূল্যের, তবুও সাধারণ মান অনুযায়ী ফি এখনও বেশি। এই স্কুলগুলি ভারতে বিলাসবহুল শিক্ষার শীর্ষস্থানীয় প্রতিনিধিত্ব করে, বিশ্বমানের সুযোগ-সুবিধা প্রদান করে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos