'মৌলিক চাহিদাগুলি এখনও অধরাই', উত্তরাখণ্ড নির্বাচনে নজর সবার লালকুঁয়ায়


বৃহস্পতিবার উত্তরাখন্ড বিধানসভা নির্বাচনে লালকুঁয়ার আসেনর দিকেই এবার সবার নজর।  ঘনজঙ্গলে ঘেরা এই এলাকায় নির্বাচনের মধ্যে ঠাণ্ডার মধ্যেও রাজনৈতিক উত্তাপ বজায় রয়েছে।  

Ritam Talukder | Published : Mar 10, 2022 3:28 AM IST / Updated: Mar 10 2022, 02:55 PM IST

বৃহস্পতিবার উত্তরাখন্ড বিধানসভা নির্বাচনের (  Uttarakhand Elections 2022 Counting Result)গণনা। লালকুঁয়ার আসেনর দিকেই এবার সবার নজর। বিশেষ করে প্রাক্তন মুখ্যমন্ত্রী হরিশ রাওয়াত লালকুঁয়া বিধানসভা কেন্দ্র থেকে দাঁড়াতেই কেন্দ্রবিন্দুতে চলে এসেছে। ঘনজঙ্গলে ঘেরা এই এলাকায় নির্বাচনের মধ্যে ঠাণ্ডার মধ্যেও রাজনৈতিক উত্তাপ বজায় রয়েছে। এর অন্যতম কারণ কংগ্রেসের হয়ে এই আসনের হেভিওয়েট প্রার্থী হলেন হরিশ রাওয়াত। যাকে সবাই হরদা নামেও চেনে। তিনি এবার বিজেপি প্রার্থী ডক্টর মোহন সিং বিস্টের বিরুদ্ধে লড়াইয়ে নেমেছেন। বিজেপি প্রার্থী ডক্টর মোহন সুশিক্ষিত এবং রাজনীতির পাশাপাশি ব্যবসা নিয়ে তিনি বেশ ভালই ধারণা রাখেন। জেলা পঞ্চায়েতের সদস্য হিসেবে তাঁর বেশ শক্ত খুঁটি রয়েছে। বেরেলি রোড এবং বিন্দুখাট্টা এলাকায় তাঁর নিজস্ব প্রভাবও রয়েছে। সবমিলিয়ে তাকে নিয়ে জয়ের আশায় গেরুয়া শিবির।

 একনজরে দেখে নেওয়া যাক লালকুঁয়া কেন্দ্রকে

লালকুয়ান বিধানসভা কেন্দ্র হল মূলত উত্তরাখণ্ডের নৈনিতাল জেলার একটি আসন। হলদওয়ানি শহরের সংলগ্ন রয়েছে এই এলাকা। উত্তরাখণ্ডের বিন্দুখাট্টা নামের বৃহত্তম গ্রামও এই বিধানসভা কেন্দ্রের মধ্যেই পড়ে। লালকুয়ানের অধিকাংশ সাধারণ মানুষ কৃষির উপরেই নির্ভরশীল। এই কারণে সেচ প্রক্রিয়া এখানে অন্যতম বড় সমস্যা। এই বিধানসভা কেন্দ্রে ব্রাক্ষ্মণ এবং রাজপুত ভোটারদের সংখ্যা বেশি। তপশিলি জাতি -সহ অন্যান্য অনগ্রসর জাতির ভোটারাও নির্বাচনের ফলাফলে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 

 আরও পড়ুন, কমেডিয়ান হিসেবে জীবন শুরু করেছিলেন, শেষ হাসি হাসলেন তিনিই, ভগবন্তই হবেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী

গত নির্বাচনের ফলাফল

গত নির্বাচনের ফলাফল এবার জেনে নেওয়া যাক। ২০১২ সালে লালকুঁয়া কেন্দ্রে প্রথমবার বিধানসভা নির্বাচন হয়েছিল। সেবার হরিশ চন্দ্র দুর্গাপাল জয়ী হন। তিনি বিজেপির নবীন চন্দ্র দুমকাকে ২৫ হাজার ১৮৯ ভোটে হারিয়ে দিয়েছিলেন।২১০৭ সালে লালকুঁয়ায় মোট ৫৪.৮১ শতাংশ ভোট পড়েছিল। সেবার বারো সালের প্রতিশোধ নেন নবীন চন্দ্র দুমকা। হরিশ চন্দ্র দুর্গাপালকে ২৭ হাজার ১০৮ ভোটে পরাজিত করে জয় লাভ করেন নবীন। 

নির্বাচনের মুখ্য ইস্যু

উত্তরাখণ্ড বিধানসভা নির্বাচনে এবার একাধিক বিষয় প্রাধান্য পেয়েছে। কারণ ভোট এসেচে, ভোট গিয়েছে, প্রতিশ্রুতি পূরণ হয়নি। তাই সমস্যা রয়েই গিয়েছে, সমাধান আর হয়নি। স্থানীয় মানুষের অভিযোগ, বেকারত্ত্ব এখানের বড় সমস্যা। এই আসনে বিন্দু খাট্টা, হাঁসপুরখাট্টা, রাইলাখাট্টা , তেধাঘাটখাট্টা-সহ একাধিক এলাকায় বিদ্যুৎ এবং জল সরবারহের প্রাথমিক চাহিদাগুলিই পূরণ হয়নি। অথচ সব প্রার্থীই এই ইস্যুতে প্রতিশ্রুতি দিয়েছে, কিন্তু কাজের কাজ কিছুই হয়নি বলে অভিযোগ।

আরও পড়ুন, গণনার প্রথম ২ ঘন্টায় ৪ রাজ্যে এগিয়ে বিজেপি, পঞ্জাব দখলের পথে আপ

লালকুঁয়ায় মোট ভোটার সংখ্যা

লালকুঁয়ায় মোট ভোটার সংখ্যা হল ১২০,৩৯২ জন। এদের মধ্যে পুরুষ ৬২,৮৬০ এবং মহিলা ৫৭,৫৩২ জন। 

চলতি নির্বাচনে কারা কারা প্রার্থী

চলতি নির্বাচনে মোট ১৩ জন প্রার্থী প্রতিন্দ্বন্দিতায় নেমেছেন। কংগ্রেস থেকে হরিশ রাওয়াত, বিজেপি প্রার্থী ডক্টর মোহন বিস্ট, আম আদমি পার্টির তরফে লড়াইয়ে এবার চন্দ্রশেখর পাণ্ডে , পৃথ্বি পাল রাওয়াত বিএসপি-র তরফে দাড়িয়েচেন। পাশাপাশি মনোজ পাণ্ডে সমাজবাদী পার্টির তরফে এবারের নির্বাচনে দাঁড়িয়েছেন।

নির্বাচনে কার কত শতাংশ

ব্রাক্ষণ ৩৩ শতাংশ

রাজপুত ৯ শতাংশ

এসসি ৯ শতাংশ

ওবিসি ৬ শতাংশ

Share this article
click me!