Gaddar: এক বর্ণময় জীবনের অবসান, প্রয়াত তেলাঙ্গনার লোকশিল্পী ও প্রাক্তন নকশাল কর্মী গদর

প্রয়াত তেলাঙ্গনার লোকশিল্পী ও প্রাক্তন নকশাল কর্মী গদর। তিনি দীর্ঘ দিন ধরেই অসুস্থ ছিলেন।

 

Saborni Mitra | Published : Aug 6, 2023 1:24 PM IST

প্রয়াত তেলাঙ্গনার গণসঙ্গীত শিল্পী, লোকশিল্পী ও কবি গদর । তিনি একটা সময় নকশালপন্থী রাজনীতির সঙ্গে সরাসরি য়ুক্ত ছিলেন। বর্তমানে তিনি নিজেকে সমাজকর্মী হিসেবে প্রতিষ্ঠা করেছেন। তবে গান গেয়ে শুধু নিজের রাজ্য তেলাঙ্গনায় নয়, ভারত জোড়া খ্যাতি তিনি অর্জন করেছিলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৭। তাঁর পুরো নাম গুমাড্ডি ভিত্তল রাও। যদিও গদর নামেই তিনি অধিক পরিচিত।

হায়দরাবাজের অ্যাপোলো স্পেকট্রা হাসপাতালে গুরুতর হৃদরোগের সমস্যা নিয়ে গত ২০ জুলাই ভর্তি হয়েছিলেন। ফুসফুস ও প্রস্রাবের সমস্যায় দীর্ঘ দিন ধরেই ভুগছিলেন তিনি। চিকিৎসকরা জানিয়েছেন বার্ধক্যজনিত কারণেই তাঁর মৃত্যু হয়েছে। গত ৩ অগাস্ট তাঁর বাইপাস সার্জারিও করা হয়। সেখান থেকে কিছুটা সুস্থ হন। কিন্তু ফুসফুস আর প্রস্রাসের সমস্যা থাকায় পুরোপুরি সুস্থ হতে পারেননি তিনি।

গদরের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তিনি টুইট করে বলেছেন, তেসাঙ্গনার আইকনিক কবি ব্যালাডার ও সমাজকর্মী শ্রী গুমাড্ডি ভিত্তল রাওয়ের মৃত্যুর খবর পেয়ে তিনি দুঃখিত। তিনি আরও বলেছেন তেলাঙ্গনার জনতার প্রতি তাঁর ভালবাসা , প্রান্তিকদের জন্য তাঁর অক্লান্ত লড়াই তাঁকে জনপ্রিয় করেছে। গদরের আর্দশ রাহুলকে অনুপ্রাণিত করে বলেও জানিয়েছেন কংগ্রেস নেতা। গদর গত ২ জুলাই তেলাঙ্গানায় রাহুল গান্ধীর ভাষণের সময় উপস্থিত ছিলেন। সেই ছবিও পোস্ট করেছে প্রায়ত শিল্পীকে শ্রদ্ধা জানিয়েছেন প্রিয়াঙ্কা গান্ধী। কেন্দ্রীয় মন্ত্রী ও তেলাঙ্গানার বিজেপি নেতা জি কিষাণ রেড্ডি ও টিডিপি নেতা চন্দ্রবাবু নাইডু শিল্পীর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন। রেড্ডি বলেছেন, বিভিন্ন বিষয়ে জনসচেতনতা ছড়িয়ে দেওয়ার ক্ষেত্রে মুখ্য ভূমিকা পালন করেছিলেন, তিনি তার গানের মাধ্যমে তেলেঙ্গানা রাজ্যের আন্দোলনকে উত্সাহিত করেছিলেন।

প্রাক্তন নকশাল কর্মী গদর অত্যান্ত সহজসরল জীবনযাপন করলেন। বনভূমি বাঁচাও আন্দোলনের সঙ্গেও যুক্ত ছিলেন তিনি। গাদ্দার ২০১৮ সালে তেলাঙ্গনা বিধানসভা নির্বাচনের সময় জীবনে প্রথমবার ভোটযুদ্ধে সামিল হয়েছিলেন। সম্প্রতি নতুন একটি রাজনৈতিক দল তৈরিরও পরিকল্পনার কথা জানিয়েছিলেন নিজের অনুগামীদের। কিন্তু তার আগেই চিরঘুনে চলে যান শিল্পী ও সমাজকর্মী গদর ।

Share this article
click me!