লোকসভার শীতকালীন অধিবেশন অনির্দিষ্টকালের জন্য স্থগিত, ঘোষণা স্পিকারের

প্রশ্নোত্তরের কথা উল্লেখ করে লোকসভার স্পিকার বিড়লা বলেছেন যে অধিবেশন চলাকালীন হাউসে মৌখিকভাবে ৫৬টি তারাযুক্ত প্রশ্নের উত্তর দেওয়া হয়েছিল। এ ছাড়া ২৭৬০টি তারাবিহীন প্রশ্ন করা হয়েছিল যার উত্তর দেওয়া হয়েছে।

Web Desk - ANB | Published : Dec 23, 2022 2:13 PM IST

শুক্রবার সংসদের শীতকালীন অধিবেশন স্থগিত করা হয়েছে। ১৭ তম লোকসভার দশম অধিবেশন সাতই ডিসেম্বর শুরু হয়েছিল এবং ২৩ ডিসেম্বর পর্যন্ত চলেছিল। শীতকালীন অধিবেশনে ১৩টি বৈঠক হয়েছিল এবং লোকসভা অধিবেশন ৬৮ ঘন্টা ৪২ মিনিট স্থায়ী হয়েছিল। এই শীতকালীন অধিবেশনে কাজ হয়েছে ৯৭ শতাংশ। লোকসভার স্পিকার ওম বিড়লা বলেন যে এই অধিবেশনে নয়টি বিল পেশ করা হয়েছিল যার মধ্যে সাতটি সর্বসম্মতিক্রমে পাস হয়েছিল। অধিবেশনের শেষ পর্বে স্পিকার বলেন, শীতকালীন অধিবেশনে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যে কোনো সুস্থ গণতন্ত্রে রাজনৈতিক দলগুলোর মধ্যে মতপার্থক্য স্বাভাবিক, কিন্তু গণতন্ত্রের শক্তির জন্য সুস্থ বিতর্কও সবার মধ্যে হওয়া উচিত।

গণতন্ত্রে বিতর্ক আবশ্যক, হস্তক্ষেপের কোনো স্থান নেই

বিড়লা বলেন যে বিতর্কের মধ্যে ইস্যুতে চুক্তি এবং মতবিরোধ দেখা দিতে পারে তবে বিঘ্ন যে কোনও বিষয়ে মতবিরোধের মাধ্যম হতে পারে না। লোকসভার স্পিকার বলেছেন যে হাউসটি সম্মিলিত ইচ্ছা এবং ঐকমত্য অনুসারে চালানো উচিত। তিনি জনগণের সমস্যা তুলে ধরতে এবং গণতন্ত্রকে শক্তিশালী করতে সাংসদদের আহ্বান জানান। সেই সঙ্গে সংসদে বিশৃঙ্খলামূলক রাস্তায় না হেঁটে গঠনমূলক পদ্ধতিতে সংসদের কার্যক্রমে অংশ নেওয়ার জন্য সদস্যদের অনুরোধ করেন।

শীতকালীন অধিবেশনে এ বার পেশ করা হল এই বিলগুলি

লোকসভার স্পিকার ওম বিড়লা জানিয়েছেন যে অধিবেশন চলাকালীন নয়টি বিল পেশ করা হয়েছে এবং সাতটি বিল পাস করা হয়েছে। এবার অ্যান্টি পাইরেসি বিল ২০১৯, দ্য অ্যাপ্রোপ্রিয়েশন (নং ৪) বিল ২০২২, দ্য অ্যাপ্রোপিয়েশন (নং ৫) বিল ২০২২, সংবিধান (তফসিলি উপজাতি) অর্ডার (দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ এবং পঞ্চম) সংশোধনী বিল ২০২২, অনুদানের জন্য সম্পূরক দাবি - ২০২২-২০২৩-এর প্রথম ব্যাচ এবং ২০১৯-২০২০-এর জন্য অনুদানের অতিরিক্ত দাবি, যা ১৪ ডিসেম্বর ২০২২-এ পাস হয়েছিল, ১০ ঘন্টা ৫৩ মিনিট ধরে আলোচনা করা হয়েছিল।

তিন হাজারেরও বেশি প্রশ্ন জিজ্ঞাসা করা হয়েছে এবং উত্তর দেওয়া হয়েছে

প্রশ্নোত্তরের কথা উল্লেখ করে লোকসভার স্পিকার বিড়লা বলেছেন যে অধিবেশন চলাকালীন হাউসে মৌখিকভাবে ৫৬টি তারাযুক্ত প্রশ্নের উত্তর দেওয়া হয়েছিল। এ ছাড়া ২৭৬০টি তারাবিহীন প্রশ্ন করা হয়েছিল যার উত্তর দেওয়া হয়েছে। বিধি ৩৭৭-এর অধীনে, জনগুরুত্বের ২৯৮টি বিষয় হাউসে উত্থাপিত হয়েছিল, যেখানে ৩৭৪টি জরুরী জনগুরুত্বপূর্ণ বিষয় লোকসভার সাংসদরা জিরো আওয়ারে উত্থাপন করেছিলেন। ওম বিড়লা জানিয়েছেন যে স্থায়ী কমিটিগুলি হাউসের সামনে ৩৬ টি রিপোর্ট পেশ করেছে। এছাড়াও, হাউসে ৪৩টি বিবৃতি পেশ করা হয়েছিল, যার মধ্যে সংসদীয় বিষয়ক দুটি বক্তব্য রয়েছে। পুরো শীতকালীন অধিবেশনে ১৮১১টি কাগজপত্র সংসদের টেবিলে রাখা হয়েছিল।

ওম বিড়লা বলেছেন যে হাউসে অনেক গুরুত্বপূর্ণ বিষয়ে স্বল্পমেয়াদী আলোচনাও হয়েছে। এতে ভারতে খেলাধুলার প্রসারের প্রয়োজনীয়তা এবং এ বিষয়ে সরকারের গৃহীত পদক্ষেপ নিয়ে আলোচনার জন্য মাত্র দুই ঘণ্টা সময় দেওয়া হলেও তা প্রায় ৮ ঘণ্টা ছয় মিনিটে শেষ হয়। একইভাবে, ভারতে মাদকের অপব্যবহারের সমস্যা এবং সরকারের গৃহীত পদক্ষেপ নিয়ে সাত ঘন্টা ১৩ মিনিট ধরে আলোচনা করা হয়েছিল। ২১ ডিসেম্বর কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এই বিষয়ে জবাব দেন।

Share this article
click me!